শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

আধার কার্ডের ছবি পছন্দ নয়? আজই পারেন বদলে নিতে! রইল সহজ পদ্ধতি

০১:১৯ পিএম, সেপ্টেম্বর ৯, ২০২১

আধার কার্ডের ছবি পছন্দ নয়? আজই পারেন বদলে নিতে! রইল সহজ পদ্ধতি

বর্তমানে জরুরি ডকুম্যান্টের মধ্যে অন্যতম হল আধার কার্ড। রান্নার গ্যাস থেকে শুরু করে প্রায় সমস্ত ক্ষেত্রে অতিপ্রয়োজনীয় নথি হল আধার কার্ড। তবে এই আধার কার্ডের ছবি নিয়ে অনেকের প্রচুর বিপত্তি। অনেকেই বলেন এই আধার কার্ডে যে ছবি রয়েছে সেটি তাদের পছন্দ নয়। আবার অনেক ক্ষেত্রে দেখা গেছে আধার কার্ডে যে ছবি রয়েছে তার সঙ্গে আসল মানুষটার ছবির কোনও মিল নেই। তাই তাদের জন্য সুখবর এবার আধার কার্ডের ছবি পছন্দ না হলে সেটি খুব সহজেই বদলে ফেলতে পারবেন।

আসুন জেনে নেওয়া যাক সেই পদ্ধতি। তবে ছবি পরিবর্তনের জন্য আপনাকে যেতেই হবে নিকটবর্তী আধার কেন্দ্রেই। তবে আগের থেকে জেনে গেলে একটু তৈরি হয়ে যেতে পারবেন এটিই যা সুবিধা। তবে তার আগে আপনাকে কিছু কাজ অনলাইনে সারতে হবে। প্রথমে 9UIDAI-এর অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। তারপর আধার Correction/ Update -এর ফর্ম পাবেন। Get Aadhar section-এর মধ্যে এটি থাকবে। তাছাড়াও আপনার নিকটবর্তী আধার এনরোলমেন্ট সেন্টার থেকেও এই ফর্ম পেয়ে যাবেন। তারপর ফর্ম টি ফিল আপ করুন। তারপর আধার এনরোলমেন্ট সেন্টারে যান। ফর্মটি জমা দিয়ে আপনার বায়োমেট্রিক তথ্যাবলী দিন।

[caption id="" align="aligncenter" width="1280"] আধার কার্ডের ছবি পছন্দ নয়? আজই পারেন বদলে নিতে, রইল সহজ পদ্ধতি[/caption]

তারপর সেই সেন্টারেই আপনার পুনরায় ছবি তোলা হবে এবং নতুন ছবি আপনার আধার কার্ডে আপডেট করা হবে। নতুন ছবি আপডেট করার জন্য আপনার খরচ হবে ৫০ টাকা। পেমেন্ট হয়ে গেলে একটি স্লিপ দেওয়া হবে। সেখানে থাকবে আপনার আপডেট রিকোয়েস্ট নম্বর(URN)। পরে আবার UIDAI এর ওয়েব সাইটে গিয়ে এই নম্বর দিলেই জানতে পারবেন নতুন ছবি আপডেট হয়েছে কিনা।