এই সহজ ৪ টি পদ্ধতিতেই ২ মিনিটে চেক করে নিতে পারবেন PF ব্যালেন্স! কিভাবে? জেনে নিন

এই সহজ ৪ টি পদ্ধতিতেই ২ মিনিটে চেক করে নিতে পারবেন PF ব্যালেন্স! কিভাবে? জেনে নিন/ প্রতীকী ছবি
এই সহজ ৪ টি পদ্ধতিতেই ২ মিনিটে চেক করে নিতে পারবেন PF ব্যালেন্স! কিভাবে? জেনে নিন/ প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডেস্কঃ চাকুরিজীবীরা তাঁদের প্রভিডেন্ট ফান্ডের ব্যালেন্স নিয়ে থাকেন বেশ চিন্তায়। কত টাকা রয়েছে এসব কিছু দেখতে প্রচুর কাঠ খড় পোড়াতে হয় তাঁদের। তবে এবার এই প্রভিডেন্ট ফান্ডের ব্যালেন্স চেক করা হবে আরও সহজ। এই চারটি উপায়ে আপনি খুব সহজেই চেক করে নিতে পারবেন প্রভিডেন্ট ফান্ডের ব্যালেন্স। আসুন জেনে নেওয়া যাক সেই চারটি পদ্ধতি।

নিজের রেজিস্টার্ড মোবাইল নম্বর থেকেও অতি সহজেই জেনে নিতে পারবেন এই ব্যাল্যেন্স। 011 22901406 এই নম্বরে দিতে হবে একটি মিসড কল। তারপর ইপিএফও থেকে মেসেজের মাধ্যমে আপনার পিএফ অ্যাকাউন্টের সমস্ত তথ্য পাঠানো হবে। তবে এর জন্য ইউএএন-এর সঙ্গে ব্যাঙ্ক অ্যাকাউন্ট, প্যান ও আধার লিঙ্ক রাখতে হবে।

আরও একটি সহজ পদ্ধতি হল মেসেজের মাধ্যমে সমস্ত তথ্য পাওয়া। 7738299899 নম্বরে EPFOHO UAN ENG লিখে আপনাকে মেসেজ করতে হবে। তাহলেই আপনার কাছে সমস্ত তথ্য চলে আসবে।

আরেকটি হল এর মাধ্যমে। প্রথমে EPFO-এ যেতে হবে। তারপর Employee Centric Services এ ক্লিক করুন। তারপর View Passbook-এ ক্লিক করুন। পাসবুক দেখতে হলে UAN থেকে লগইন করতে হবে।

আরেকটি পদ্ধতি হল উমাং অ্যাপ এর মাধ্যমে। এখানেও একই ভাবে প্রথমে EPFO-এ যেতে হবে। তারপর Employee Centric Services এ ক্লিক করুন। তারপর View Passbook-এ ক্লিক করুন। তারপর UAN আইডি পাসওয়ার্ড দিন। তারপর আপনার ফোনে ওটিপি আসবে সেখানে ওই ওটিপি দিলেই সমস্ত তথ্য জানতে পারবেন।