শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

পুজোর আগেই বাজারে পদ্মার ইলিশ! কিভাবে চিনবেন পদ্মার ইলিশ? রইল সহজ টিপস

০৩:০৫ পিএম, সেপ্টেম্বর ২৩, ২০২১

পুজোর আগেই বাজারে পদ্মার ইলিশ! কিভাবে চিনবেন পদ্মার ইলিশ? রইল সহজ টিপস

বংনিউজ২৪x৭ ডেস্কঃ সামনেই বাঙালির সবচেয়ে বড় উৎসব দুর্গাপূজা। আর বাঙালির উৎসব মানেই খাওয়ার পরিপাটি। সঙ্গে পাতে যদি থাকে পদ্মার ইলিশ তাহলে তো জমে ক্ষীর। আর এ বছরই সেই সুযোগই করে দিচ্ছে বাংলাদেশ। পুজোর আগেই কলকাতার বাজারে রাজ করতে আসছে পদ্মার ইলিশ। কবে থেকে ইলিশ প্রেমীরা মুখিয়ে বসে আছেন ঠিক কবে বাজারে আসবে পদ্মার ইলিশ। অবশেষে এল সেই দিন। আসলে পুজোর আগে এপারে আসছে ২ হাজার ৮০ মেট্রিক টন ইলিশ। এপারের জন্য উপহার পাঠাচ্ছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

কিন্তু যে ইলিশটি কিনবেন সেটি আদও পদ্মার কি না তা কি করে বুঝবেন? বিক্রেতারা আপনাকে ঠকিয়ে পদ্মার নামে কোলাঘাট কিংবা ডায়মন্ড হারবারের ইলিশ যদি দিয়ে দেয়? আসুন জেনে নিন কয়েকটি সুক্ষ টিপস যা কাজে লাগবে ইলিশ কিনতে গিয়ে। পদ্মার ইলিশ একটু বেঁটে হয় এবং মোটা হয়। কিন্তু সমুদ্রের ইলিশ সরু এবং লম্বা হয়। এছাড়াও পদ্মা নদীর ইলিশ তাই তার রঙ খুব উজ্জ্বল হয়। পদ্মার ইলিশ গোটা গা রুপোর মতোই চকচকে। আসল রুপালি রঙের মতোই তার রঙ। সাগরের ইলিশ তুলনামূলক কম উজ্জ্বল হয়। আরেকটি বিষয় হল সাইজ। পদ্মার ইলিশ সাইজে অনেক বড় হয় সাগরের ইলিশের তুলনায়।

তাই অত্যন্ত সতর্কতার সঙ্গে কিনে ফেলুন ইলিশ আর পুজোর খাওয়ার পাতে অবশ্যই রাখুন পদ্মার ইলিশ। আসলে বিজ্ঞানীদের মতে সমুদ্র থেকে ইলিশ যখন নদীতে ঢোকে তখন নদীর স্রোতের বিপরীতে থাকে। আর সে সময় ইলিশের শরীরে হয় বাড়তি চর্বি। তাই পদ্মার ইলিশের আলাদায় স্বাদ হয়। কারণ পদ্মার ইলিশে এই চর্বি থাকে।