সোমবার, ১৫ আগস্ট, ২০২২

বাড়ি বসেই জেনে নিন আধার কার্ডের স্ট্যাটাস! কীভাবে চেক করবেন? রইল সহজ পদ্ধতি

০৬:৪০ পিএম, জানুয়ারি ১১, ২০২২

বাড়ি বসেই জেনে নিন আধার কার্ডের স্ট্যাটাস! কীভাবে চেক করবেন? রইল সহজ পদ্ধতি

বর্তমানে মানুষের রোজকার জীবনে আধার কার্ডের গুরুত্ব অপরিসীম। প্রয়োজনীয় সব ক্ষেত্রেই এখন সচিত্র পরিচয়পত্র হিসাবে আধার কার্ড আবশ্যিক। গ্যাস বুকিং থেকে ব্যাঙ্কিং, সমস্ত ক্ষেত্রেই আধার কার্ড বড় ভূমিকা রাখে। আধার কার্ডকে এই ধরনের কাজে ব্যবহার করতে হলে, সঠিক তথ্য দিয়ে আপডেটেড থাকা ভীষণ জরুরি।

এবার ধরুন আপনি আধার কার্ডের কোনও তথ্য আপডেট করেছেন। এখন তার বর্তমান স্ট্যাটাস জানার জন্য আর বাইরে বেরোনোর দরকার নেই। বরং বাড়িতে বসেই আপনি জানতে পারবেন আধার কার্ডের স্ট্যাটাস। শুধু কাছে থাকতে হবে একটি স্মার্ট ফোন বা কম্পিউটার বা ল্যাপটপ। আর মানতে হবে কয়েকটি সহজ পদ্ধতি। তাহলে জেনে নেওয়া যাক কীভাবে আধার কার্ডের স্ট্যাটাস জানবেন।

অনলাইনে কীভাবে আধার কার্ডের স্ট্যাটাস দেখবেন? ১. ইউনিক আইডেনটিফিকেশন অথরিটি অব ইন্ডিয়া (UIDAI)-এর ওয়েবসাইট থেকে আধার কার্ডের স্ট্যাটাস দেখা যাবে। প্রথমেই যেতে হবে আধারের ওয়েবসাইটে। ২. তারপর সেখানে ‘মাই আধার’ অপশনটি বেছে নিতে হবে। তাহলে নতুন একটি পেজ খুলে যাবে। ৩. এরপর সেখানে ‘গেট আধার’ অপশেনের ভিতরে ‘চেক আধার স্ট্যাটাস’ অপশন পাওয়া যাবে। ৪. সেই অপশনে ক্লিক করে এনরোলমেন্ট আইডি এবং তারিখ উল্লেখ করতে হবে। ৫. এরপর একটি ক্যাপচা কোড আসবে। সেটিকে ভেরিফাই করে কনফার্ম করেই চেক স্ট্যাটাস বলে একটি অপশন আসবে। সেখান থেকে আধারের স্ট্যাটাস চেঞ্জ করতে পারবেন।

এবার যদি এলরোলমেন্ট আইডি হারিয়ে যায় তাহলে কীভাবে আধার স্ট্যাটাস দেখবেন? ১. এক্ষেত্রে আপনাকে আধার কার্ডের ওয়েবসাইটে গিয়ে মাই আধার অপশনটি বেছে নিতে হবে। ২. তারপর সেখানে গেট আধার অপশনের ভিতরে রিট্রিভ লস্ট অর ফরগটেন ইআইডি/ইউআইডি অপশনটি বেছে নিতে হবে। ৩. এরপর একটি নতুন পেজ খুলবে, সেখানে আধার নম্বর, পুরোন নাম, মোবাইল নম্বর, ইমেল আইডি উল্লেখ করতে হবে এবং সেন্ড ওটিপি অপশনে ক্লিক করতে হবে। এরপর ওটিপি দিলেই এনরোলমেন্ট আইডি পেয়ে যাবেন।