টানা ২৪ দিন পর শেষপর্যন্ত পেট্রল-ডিজেলের দামে পরিবর্তন! জেনে নিন আজকের দাম

টানা ২৪ দিন পর শেষপর্যন্ত পেট্রল-ডিজেলের দামে পরিবর্তন! জেনে নিন আজকের দাম
টানা ২৪ দিন পর শেষপর্যন্ত পেট্রল-ডিজেলের দামে পরিবর্তন! জেনে নিন আজকের দাম / প্রতীকী ছবি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ একটানা ২৪ দিন পর, অবশেষে পেট্রোল-ডিজেলের দামে পরিবর্তন আনল রাষ্ট্রায়াত্ত সংস্থাগুলি। যদিও দামে তেমন বিশাল কোনও পরিবর্তন হয়নি। তা সত্ত্বেও বিগত কয়েকদিন যাবত পেট্রোল, ডিজেলের দাম একজায়গায় পৌঁছে যেখানে স্থির হয়েছিল, সেই অবস্থা থেকে পরিবর্তন হয়েছে অবশেষে।

ডিজেলের দাম লিটার প্রতি কমেছে ১৭ এবং পেট্রোলে কমেছে ১৮ পয়সা। এর জেরে দিল্লিতে এক লিটার পেট্রোলের দাম এই মুহূর্তে ৯০.৯৯ টাকা, আর ডিজেলের দাম ৮১.৩৩ টাকা। অন্যদিকে দেশের অন্য তিন বড় শহরে আজ পেট্রোল-ডিজেলের দাম হয়েছে যথাক্রমে, কলকাতায় পেট্রোল ৯১.১৮ টাকা, ডিজেল ৮৪.১৮ টাকা। মুম্বইতে পেট্রোল ৯৭.৪০ টাকা আর ডিজেল ৮৮.৪২ টাকা। এছাড়া চেন্নাইতে ডিজেল ৮৬.২৯ টাকা এবং পেট্রোল ৯২.৯৫ টাকা।

উল্লেখ্য, প্রতিদিন সকাল ৬ টায় পেট্রোল, ডিজেলের দামে পরিবর্তন হয়। তার মানে, প্রতিদিন সকাল ৬ টার পর নতুন রেট চার্ট হিসাবে জ্বালানি তেলের দাম নির্ধারণ হয়। সেস, এক্সাইজ ডিউটি, ডিলারস কমিশনসহ একাধিক ব্যাপার এর সঙ্গে যুক্ত হওয়ার পর, দ্বিগুণ হয়ে দাঁড়ায় দাম। তাই এইসব চার্জ ধরার পরই নিয়মিত পেট্রোল, ডিজেলের দামে পরিবর্তন করে রাষ্ট্রায়াত্ত সংস্থাগুলি।

চাইলে প্রতিদিন নিজের মোবাইল থেকে একটি এসএমএস-এর মাধ্যমেও আপনি নিজের শহরে পেট্রোল, ডিজেলের দাম সহজেই জেনে নিতে পারেন। এর জন্য ইন্ডিয়ান অয়েলের ওয়েবসাইট আনুযায়ী, RSP ও নিজের শহরের কোড লিখে 9224992249 নম্বরে পাঠাতে হবে। এক্ষেত্রে প্রতিটি শহরের কোড আলাদা। সেই কোড আপনি অবশ্য ইন্ডিয়ান অয়েলের ওয়েবসাইটেই পেয়ে যাবেন।

প্রসঙ্গত উল্লেখ্য, বিগত কয়েক মাস ধরে ক্রমাগত বেড়েছে পেট্রোল, ডিজেলের দাম। দেশের মধ্যে কয়েকটি রাজ্যে পেট্রোল লিটার প্রতি একশো টাকা পেরিয়েছে। অন্যদিকে, জ্বালানি তেলের দাম বাড়ার পাশাপাশি বেড়েছে রান্নার গ্যাসের দামও। আর এই দুইয়ের বর্ধিত দামের কারণে নিত্য প্রয়োজনীয় জিনিসের দামও অত্যাধিক হারে বেড়েছে।

এদিকে এই দাম বাড়ার প্রসঙ্গে সরকারের পক্ষ থেকে জানানো হয়েছিল যে, করোনা ও লকডাউনের পর, ভেঙে পড়া অর্থনীতিকে চাঙ্গা করতে পেট্রোল, ডিজেল থেকে রাষ্ট্রের আয় বাড়ানোই লক্ষ্য। তবে পেট্রোল, ডিজেল জিএসটি-র আওতায় আনার ব্যাপারেও সরকার ভাবনা-চিন্তা করছে। তাতে দাম কিছুটা হলেও কমতে পারে বলে আশা করা হচ্ছে। উল্লেখ্য, পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচনের মুখে এভাবে ক্রমাগত পেট্রোল, ডিজেলের দাম নিয়ে বিরোধীদের ক্রমাগত আক্রমণের মুখেও পড়তে হয়েছে কেন্দ্র সরকারকে।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.