বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪

অতিরিক্ত লেবু জল খেলে কি ক্ষতি হতে পারে জানেন

১১:৫২ পিএম, সেপ্টেম্বর ৫, ২০২১

অতিরিক্ত লেবু জল খেলে কি ক্ষতি হতে পারে জানেন

অতিরিক্ত গরমে শরীরকে একটু আরাম দিতে আমরা অনেকেই লেবু-জল পান করে থাকি। আবার অনেকে সকালে খালি পেটে গরম জলে লেবু মিশিয়ে খান ওজন কমানোর জন্য। কিন্তু জানেন কি, অতিরিক্ত লেবু জল পান করলে শরীরে ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে অনেক। আসুন সেগুলোই দেখে নেওয়া যাক-

দাঁত ক্ষতিগ্রস্ত হয়- আপনার ঝকঝকে সাদা দাঁত ক্ষতিগ্রস্থ হতে পারে অত্যাধিক লেবু জল পান করলে। National Institute of Dental and Craniofacial Research-এর দ্বারা প্রকাশিত একটি প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, লেবুর জল দাঁতের স্বাস্থ্যের পক্ষে খুবই ক্ষতিকর। লেবুতে থাকা সাইট্রাস অ্যাসিড দাঁতকে অতিরিক্ত সংবেদনশীল করে তোলে। ফলে দাঁতের ক্ষয় হয়।

পেট খারাপ হতে পারে- খাবার হজম করতে অনেকেই লেবুর রস পান করে থাকেন। কারণ, লেবুতে থাকা অ্যাসিড হজমে সহায়তা করে। কিন্তু জানেন কি, অতিরিক্ত অ্যাসিডের কারণে আবার পেটের সমস্যা দেখা দিতে পারে। তাই খেলে খাবার সময় খাবারের সঙ্গে মিশিয়ে লেবু খাওয়া উচিত।

মাইগ্রেনের সমস্যা হতে পারে- বিশেষজ্ঞদের মতে, লেবু বা অন্যান্য সাইট্রাস জাতীয় ফল কোনও ব্যক্তির মাইগ্রেনের সমস্যা বাড়িয়ে দিতে পারে। সাইট্রাস ফলগুলিতে থাকা টাইরামাইন নামক একটি বিশেষ উপাদানের জন্যই এমনটা হয়। Delaware Biotechnology Institute থেকে প্রকাশিত প্রতিবেদনেও মাইগ্রেন এর সমস্যা এড়াতে লেবু জল না খাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

রক্তে আয়রনের পরিমাণ বাড়িয়ে দেয়- ভিটামিন C রক্তে আয়রনকে সংরক্ষণ করতে সাহায্য করে। এবার লেবুর জল অতিরিক্ত পান করলে শরীরে ভিটামিন সি-র পরিমাণ বেড়ে যায়। যা রক্তে অধিক পরিমাণ আয়রন সংরক্ষণ করে। যা ক্ষতিকর রূপ ধারণ করতে পারে।