বৃহস্পতিবার, ১৯ মে, ২০২২

অসামান্য দক্ষতার পুরস্কার কলকাতার পুলিস কমিশনারকে! পাচ্ছেন ‘মুখ্যমন্ত্রীর পুলিশ মেডেল’

১০:৪৪ পিএম, আগস্ট ১০, ২০২১

অসামান্য দক্ষতার পুরস্কার কলকাতার পুলিস কমিশনারকে! পাচ্ছেন ‘মুখ্যমন্ত্রীর পুলিশ মেডেল’

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ স্বাধীনতা দিবসে ‘অসাধারণ কাজে’র জন্য পুরস্কৃত হতে চলেছেন কলকাতার পুলিশ কমিশনার। মঙ্গলবার নবান্নের তরফে ১০ পুলিশ পদক প্রাপকের নাম ঘোষণা করে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

অসামান্য দক্ষতার জন্য ‘মুখ্যমন্ত্রীর পুলিশ মেডেল’ পাচ্ছেন কলকাতা পুলিশ কমিশনার সৌমেন মিত্র। নবান্ন সূত্রে জানা গিয়েছে, এই বছর মুখ্যমন্ত্রীর ‘পুলিশ মেডেল ফর আউটস্ট্যান্ডিং সার্ভিস’ পাচ্ছেন রাজ্যের তিন পুলিশকর্তা। তাঁরা হলেন, পুলিশ কমিশনার সৌমেন মিত্র, এডিজি (কারা) পীযূশ পান্ডে ও আইজি (উত্তরবঙ্গ) ডি পি সিং। উল্লেখ্য, প্রতি বছরই কর্মদক্ষতার জন্য পুলিশ কর্তাদের সম্মান জানায় রাজ্যের স্বরাষ্ট্র দফতর। যাঁদের নাম এই পুরস্কারের জন্য বিবেচিত হয়, তাঁরা সরাসরি মুখ্যমন্ত্রীর হাত থেকে পুরস্কার গ্রহণ করেন। এবারেও তেমনটাই হতে চলেছে।

অন্যদিকে, শুধু এই তিন পুলিশকর্তাই নন, স্বরাষ্ট্র দফতর থেকে ‘পুলিশ মেডেল ফর কমেন্ডেবল সার্ভিস’ পাচ্ছেন ৭ জন। তাঁরা হলেন, আইজি (সিআইডি) আনন্দ কুমার, কলকাতা পুলিশের যুগ্ম কমিশনার সৈয়দ ওয়াকার রাজা, কোচবিহার জেলার পুলিশ সুপার সুমিত কুমার, সুন্দরবন জেলার পুলিশ সুপার ভাস্কর মুখোপাধ্যায়, পূর্ব মেদিনীপুর জেলার পুলিশ সুপার অমরনাথ কে, পশ্চিম মেদিনীপুর জেলার পুলিশ সুপার দীনেশ কুমার ও কলকাতা পুলিশের ডিসি (এসটিএফ) অপরাজিতা রাই। জানা গিয়েছে, রেড রোডে স্বাধীনতা দিবসের প্যারেড অনুষ্ঠানে তাঁদের এই পদক প্রদান করা হবে।

প্রসঙ্গত উল্লেখ্য, রাজ্য দুটি বিভাগে এই পুরস্কার দিয়ে থাকে। এক দৃষ্টান্তমূলক কাজ এবং অপরটি প্রশংসাযোগ্য কাজ। এই দুই বিভাগের মধ্যে প্রথমটিতে পুরস্কৃত হচ্ছেন সৌমেন মিত্র-সহ তিন পুলিশ আধিকারিক। অন্যদিকে, বাকি সাতজন পুরস্কৃত হচ্ছেন দ্বিতীয় বিভাগে। ওয়াকিবহাল মহলের মতে, ২০১৬ এবং ২০২১ সালের বিধানসভা নির্বাচনের সময় গুরুদায়িত্ব সামলাচ্ছিলেন নগরপাল সৌমেন মিত্র। অসামান্য দক্ষতার সঙ্গে কলকাতার ভোট মিটিয়েছিলেন। তাঁর সেই দক্ষতাকেই সম্মান জানাচ্ছে রাজ্য সরকার।