বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

কলকাতায় প্রথম চালু হল পরিবেশবান্ধব CNG চালিত বাস! চালিয়ে উদ্বোধন করলেন ফিরহাদ হাকিম

০৪:২৫ পিএম, আগস্ট ৯, ২০২১

কলকাতায় প্রথম চালু হল পরিবেশবান্ধব CNG চালিত বাস! চালিয়ে উদ্বোধন করলেন ফিরহাদ হাকিম

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ রাজ্য পরিবহণ দফতরের উদ্যোগে কলকাতা শহরে এই প্রথম চালু হল পরিবেশবান্ধব সিএনজি চালিত বাস। ডিজেলচালিত বাস প্রথমবার সিএনজিতে চলবে শহরে। পেট্রোল এবং ডিজেলের মূল্যবৃদ্ধির কারণে সরকারি বাস চালিয়ে ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে পরিবহণ দফতরকে। আর সেই জন্যই এই উদ্যোগ। এই প্রথম কসবা ডিপো থেকে চালু হল সিএনজি চালিত বাস।

সোমবার পরিবহণ ভবনে প্রথম সিএনজি চালিত বাসটির উদ্বোধন করে, নিজেই তা চালিয়ে নিয়ে গেলেন কলকাতার পুরসভার মুখ্যপ্রশাসক ফিরহাদ হাকিম। শহরের মহানাগরিক তথা পরিবহণমন্ত্রীকে এই ভূমিকায় দেখে, রীতিমতো উচ্ছ্বসিত পরিবহণ দফতরের কর্মীরা। পরিবহণমন্ত্রী ফিরহাদ হাকিম মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্ভরযোগ্য সেনা। রাজ্যের সংকটের সময়ে তাঁকে নানা ভূমিকা অবতীর্ণ হতে দেখা গেছে। এবারও তাঁকে অন্য এবং নয়া ভূমিকায় দেখা গেল।

এবার রাজ্যের পরিবহণমন্ত্রী পরিবেশ সচেতনতার বার্তা দিতে, বাসের স্টিয়ারিং নিজের হাতে ধরলেন। তাই এদিন শহর কলকাতায় প্রথম সিএনজি চালিত বাসের উদ্বোধন করতে গিয়ে, নিজেই বাস চালালেন। এদিন দুপুরে কসবার পরিবহণ ভবন থেকে বেরিয়ে ফিরহাদ হাকিম রুবি মোড় থেকে বাস ঘুরিয়ে ফের পরিবহণ ভবনে ফিরিয়ে আনলেন সিএনজি বাস। এভাবেই উদ্বোধন হল সরকারের পরিবহণ দপ্তরের প্রথম সিএনজি বাসের।

[caption id="attachment_25847" align="alignnone" width="1162"] সিএনজি চালিত বাসের চালকের আসনে পরিবহণমন্ত্রী ফিরহাদ হাকিম[/caption]

জানা গিয়েছে, পরীক্ষামূলকভাবে কলকাতার রাস্তায় আপাতত ২ মাস চলবে দুটি সিএনজি বাস। সেই পরীক্ষা সফল হলে ৭০০ সরকারি বাসকে কয়েক মাসের মধ্যেই ডিজেল থেকে সিএনজি-তে রূপান্তরিত করা হবে। রাজ্য সরকারের পরিবহণ দফতরের উদ্যোগে পরীক্ষামূলকভাবে চলবে জৈব জ্বালানিতে চলবে এই দুটি বাস।

উল্লেখ্য, ফিরহাদ হাকিম পরিবহণ মন্ত্রীর দায়িত্বভার গ্রহণ করার পর, বিকল্প পদ্ধতিতে জৈব জ্বালানি দিয়ে বাস চালানোর এই উদ্যোগ শুরু করেন। জানা গিয়েছে, বিভিন্ন বেসরকারি সংস্থাও এই বিশেষ উদ্যোগের যুক্ত হয়েছে। WBTC-র পরিত্যক্ত দুটি বাসকে পরীক্ষামূলকভাবে সিএনজি জ্বালানিতে চালানো হচ্ছে। মন্ত্রী ফিরহাদ হাকিম জানিয়েছেন যে, ‘এখন কলকাতাতেই এই সিএনজি বাস চালু হল। আগামীতে বিদ্যুৎচালিত এবং সিএনজি চালিত বাসের সংখ্যা আরও বাড়বে। এতে বাস চালানোর খরচও কমবে, পরিবেশও থাকবে দূষণমুক্ত।’

নির্মাতাদের পক্ষ থেকে দাবি করা হচ্ছে যে, এই বাস চলার ফলে কমবে টিকিটের দাম। স্বাভাবিকভাবে পেট্রোল-ডিজেলে যে খরচা সেটা অনেকটাই কমে যাবে। ডিজেলে চলা বাসের এক কিলোমিটার যেতে জ্বালানি খরচ পড়ে ৩৬ টাকা। সিএনজিতে চলা বাসের ক্ষেত্রে তা দাঁড়াবে মাত্র ১৩ টাকা। এছাড়াও পরিবেশদূষণ নিয়ন্ত্রিত হবে। যদি আগামী দিনে সরকারি বাসের পাশাপাশি বেসরকারি বাসের মালিকরাও বাস সিএনজিতে কনভার্ট করতে চায়। তাহলেও রাজ্য সরকার তাদের পাশে দাঁড়াবে। এমনটাই জানা গিয়েছে।