সোমবারই শপথ নেবেন কলকাতা হাইকোর্টের নয়া প্রধান বিচারপতি

সোমবারই শপথ নেবেন কলকাতা হাইকোর্টের নয়া প্রধান বিচারপতি
সোমবারই শপথ নেবেন কলকাতা হাইকোর্টের নয়া প্রধান বিচারপতি

কলকাতা হাইকোর্টের নতুন প্রধান বিচারপতি হিসেবে নিযুক্ত হয়েছেন প্রকাশ শ্রীবাস্তব। আগামিকাল সোমবারই তিনি প্রধান বিচারপতি হিসেবে শপথ নেবেন।সুপ্রিম কোর্টের কলেজিয়ামের সুপারিশ মত বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবকে কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি হিসাবে নিয়োগ করেছে কেন্দ্রীয় আইনমন্ত্রক।

জানা গিয়েছে, এই নয়া প্রধান বিচারপতির শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন রাজ্যের প্রশাসনিক প্রধান তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যের সাংবিধানিক প্রধান তথা রাজ্যপাল জগদীপ ধনখড়, বম্বে হাইকোর্টের প্রধান বিচারপতি দীপঙ্কর দত্ত এবং চেন্নাই হাইকোর্টের প্রধান বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়। সকাল ১১ টায় কলকাতা হাইকোর্টে শপথ গ্রহণ করবেন তিনি।

প্রসঙ্গত, এতদিন কলকাতা হাইকোর্টের দায়িত্ব সামলে আসছিলেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দল। তাঁকেও এলাহাবাদ হাইকোর্টে বদলি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাঁর পরিবর্তে কলকাতা হাইকোর্টের নতুন প্রধান বিচারপতি হচ্ছেন প্রকাশ শ্রীবাস্তব।কেন্দ্রের তরফে দেশের ১৩ টি হাইকোর্টের প্রধান বিচারপতির নিয়োগ ও বদলিতে অনুমোদন দেওয়া হয়েছে গতকাল।

অন্যদিকে, নতুন নিয়োগের পাশাপাশি বদলিও করা হয়েছে দেশের ৫ টি আদালতের প্রধান বিচারপতিকে। ত্রিপুরা হাইকোর্টের প্রধান বিচারপতি ছিলেন এ এ কুরেশি। তাঁর নিয়োগ করা হচ্ছে রাজস্থান হাইকোর্টের প্রধান বিচারপতি হিসবে। রাজস্থান হাইকোর্টের প্রধান বিচারপতি ছিলেন ইন্দ্রজিত্ মোহান্তি। তাঁকে নিয়োগ করা হচ্ছে ত্রিপুরা হাইকোর্টে। একইভাবে বদলি করা হয়েছে মধ্যপ্রদেশ, মেঘালয় ও অন্ধ্রপ্রদেশ হাইকোর্টের প্রধান বিচারপতিকেও।