বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

নারী সুরক্ষায় জোর! গণপরিবহণে নারীরা কতটা সুরক্ষিত? জানতে চেয়ে, একগুচ্ছ প্রস্তাব হাইকোর্টের

০৪:৩৬ পিএম, জুলাই ২৩, ২০২১

নারী সুরক্ষায় জোর! গণপরিবহণে নারীরা কতটা সুরক্ষিত? জানতে চেয়ে, একগুচ্ছ প্রস্তাব হাইকোর্টের

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ গণপরিবহণে আদৌ কতোটা সুরক্ষিত মহিলারা? তা নিয়ে সন্দেহ প্রকাশ করে, নারী সুরক্ষায় একগুচ্ছ প্রস্তব দিল কলকাতা হাইকোর্ট। গণপরিবহণে সিসিটিভি ক্যামেরা ব্যবহারের পাশাপাশি বাসের ভিতরে, বাইরে এবং বাসস্ট্যান্ডে হেল্পলাইন নম্বর চালু করা যায় কিনা, তা জানতে চাইল কলকাতা হাইকোর্ট। আগামী ১২ আগস্ট এ সংক্রান্ত রিপোর্ট জমা দিতে নির্দেশ দেওয়া হয়েছে রাজ্যকে।

বাসে, ট্রেনে চেপে নারীদের অফিস, স্কুল কিংবা কলেজে যাওয়া খুবই স্বাভাবিক ঘটনা। কিন্তু গণপরিবহণে অনেক সময়েই দেখা যা যে, তাঁরা সুরক্ষিত নন। রাতের পাশাপাশি দিনের আলোতেও অনেক সময়ই তাঁদের শ্লীলতাহানির শিকার হতে হয়। অনেকেই আছেন যারা এর প্রতিবাদ করেন, অভিযোগ দায়ের করেন, আবার অনেকে মুখ বুজে সহ্য করে নেন। এখানেই শেষ নয়, চলন্ত বাসে ধর্ষণের ঘটনাও ঘটতে দেখেছে দেশে। দিল্লির নির্ভয়া কাণ্ড তার জ্বলন্ত উদাহরণ।

উল্লেখ্য, শুধু মহিলারই নন, বহু ক্ষেত্রে গণপরিবহণে রুপান্তরকামিরাও যৌন হেনস্থার শিকার হয়ে থাকেন, এমন উদাহরণও রয়েছে। এই ধরেনের ঘটনার পরিপ্রেক্ষিতে সম্প্রতি রেণু প্রধান নামে এক মহিলা কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেছিলেন। শুক্রবার অর্থাৎ আজ সেই মামলারই শুনানি ছিল।

জানা গিয়েছে, মামলাকারীরা বাসে ক্লোজ সার্কিট ক্যামেরা বসানোর দাবি জানান। পাশাপাশি বাসচালক-সহ অন্যান্যদের তথ্য পাওয়া যাবে, এমন অ্যাপ চালু করারও দাবি জানিয়েছেন। এদিকে এই জনস্বার্থ মামলার পরিপ্রেক্ষিতেই গণপরিবহণে হেল্পলাইন নম্বর চালু করা যায় কিনা, তা রাজ্যের কাছে জানতে চান কলকাতা হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দল। এদিন তিনি শুনানিতে উল্লেখ্য করেন যে, দেশের বেশ কিছু রাজ্যে এই সুবিধা রয়েছে।

নারী সুরক্ষার কথা বিবেচনা করে, বাসের ভিতরের পাশাপাশি বাসস্ট্যান্ডেও সেই নম্বর রাখার কথাও বলেন। এই সব পরিকাঠামোগত পরিবর্তনে কী পরিমাণ টাকা খরচ হবে, আদৌ তা চালু করা সম্ভব কিনা, এ ব্যাপারে রাজ্যের কাছ থেকে মতামত জানতে চাওয়া হয়। পাশাপাশি খরচ-সহ বাকি তথ্য নিয়ে ১২ অগস্ট রাজ্যকে রিপোর্ট জমা দিতে বলা হয়। ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির মতে, এটা এক ধরনের মানসিকতা। যা ছোটবেলা থেকেই পরিবর্তন করা দরকার। তাই শিশুপাঠ্য পুস্তকে এই সংক্রান্ত শিক্ষার ব্যবস্থা করা উচিৎ রাজ্যের।