শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

৩৭ তম প্রতিষ্ঠা দিবসে আনুষ্ঠানিকভাবে বিদায় নিতে চলেছে কলকাতা মেট্রো নন এসি রেক!

০১:২৯ পিএম, অক্টোবর ২৪, ২০২১

৩৭ তম প্রতিষ্ঠা দিবসে আনুষ্ঠানিকভাবে বিদায় নিতে চলেছে কলকাতা মেট্রো নন এসি রেক!

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আজ কলকাতা মেট্রোর ৩৭ তম প্রতিষ্ঠা দিবস। ১৯৮৪ সালের ২৪ অক্টোবর দেশের মধ্যে প্রথম কলকাতার বুকেই শুরু হয়েছিল মেট্রো পরিষেবা। আজ কলকাতা মেট্রোর ৩৭ তম প্রতিষ্ঠা দিবসে আনুষ্ঠানিকভাবে বিদায় নিতে চলেছে কলকাতা মেট্রো নন এসি রেক!

আজ আনুষ্ঠানিকভাবে বিদায় নিচ্ছে নর্থ সাউথ করিডরে দীর্ঘদিন পরিষেবা দেওয়া শেষতম নন-এসি রেকটিকে। এই উপলক্ষে আজ মহানায়ক উত্তমকুমার মেট্রো স্টেশন (টালিগঞ্জ) এক বিশেষ এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। জানা গিয়েছে, পরবর্তীতে এই নন-এসি রেকটিকে মিউজিয়ামে পরিণত করা হবে। এতে থাকবে মেট্রোর ইতিহাস, থাকবে বর্তমান ও আগামী দিনের একাধিক কর্মকাণ্ড এবং ছবির প্রদর্শনী।

উল্লেখ্য, মারণ করোনা ভাইরাসের কারণে দীর্ঘদিন বন্ধ ছিল মেট্রো পরিষেবা। এখন স্মার্ট কার্ডের মাধ্যমে যাত্রী নিয়ে কবি সুভাষ মেট্রো স্টেশন থেকে দক্ষিণেশ্বর পর্যন্ত চালু রয়েছে মেট্রো পরিষেবা। গত বছরই শেষের দিকে, নন-এসি রেক কার্যত বন্ধ হয়ে যায়। তখন থেকেই শুধুমাত্র চলছে এসি রেক। আর আজ মেট্রোর ৩৭ তম জন্মদিনে আনুষ্ঠানিকভাবে বিদায় নিচ্ছে নন-এসি রেক। তাই আজ এই বিদায় অনুষ্ঠানকে কেন্দ্র করে রীতিমতো স্মৃতিমেদুর যাত্রী থেকে রেলকর্মীরা।