পুজোয় মেট্রোর বিশেষ উদ্যোগ! সপ্তমী থেকে নবমী অতিরিক্ত সময় চলবে মেট্রো রেল

পুজোয় মেট্রোর বিশেষ উদ্যোগ! সপ্তমী থেকে নবমী অতিরিক্ত সময় চলবে মেট্রো রেল
পুজোয় মেট্রোর বিশেষ উদ্যোগ! সপ্তমী থেকে নবমী অতিরিক্ত সময় চলবে মেট্রো রেল / প্রতীকী ছবি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আজ মহালয়া, পিতৃপক্ষের অবসানের সঙ্গে সঙ্গে শুরু হল দেবীপক্ষের। আর মাত্র এক সপ্তাহ বাকি বোধনের। এই পরিস্থিতিতে দুর্গা পুজোর ভিড়ের কথা বিবেচনা করে, আবারও একবার সময়সূচীতে পরিবর্তন আনতে চলেছে কলকাতা মেট্রো। কলকাতাকে বিশেষ উপহার হিসেবে মেট্রো রেলের পক্ষ থেকে ঘোষণা করা হয়েছে যে, পুজোয় মাঝরাত পর্যন্ত চলবে মেট্রো। বুধবার সেই সংক্রান্ত নির্দেশিকা জারি করল মেট্রো কর্তৃপক্ষ। সপ্তমী, অষ্টমী এবং নবমীতে বাড়ছে মেট্রো সংখ্যা। এমনকী, শেষ মেট্রোর সময়ও পরিবর্তন করা হয়েছে। বদলাচ্ছে সকালে মেট্রো শুরুর সময়ও।

পুজোর এই দিনগুলিতে প্রথম মেট্রো ছাড়বে সকাল ১০ টা নাগাদ। আর দু’প্রান্তের শেষ মেট্রো ছাড়বে রাত ১১ টা নাগাদ। কলকাতা মেট্রো রেল কর্পোরেশনের চেয়ারম্যান মনোজ যোশি জানিয়েছেন, ‘পুজোর তিনটে দিন আমরা শেষ মেট্রোর সময়সীমা দেড় ঘন্টা করে বাড়াচ্ছি।’

উল্লেখ্য, অন্যান্য সময় দুই প্রান্ত থেকেই শেষ মেট্রো রাত্রি সাড়ে নটায় ছাড়ে। সপ্তমী থেকে নবমী এই মেট্রো ছাড়বে রাত এগারোটায়। মেট্রো রেল কর্পোরেশনের চেয়ারম্যান জানিয়েছেন, পুজোর ভিড় সামাল দেওয়ার জন্য এই বিশেষ ব্যবস্থা। জানা গিয়েছে, পুজোর সময় প্রত্যেক ৬ মিনিট অন্তর মেট্রো ছাড়বে। ভিড় সামাল দেওয়ার জন্য রেল পুলিশ এবং মেট্রো রেলওয়ে স্টাফ থাকবে।

অন্যদিকে, করোনার কথা মাথায় রেখে গতবারের মতো এবারেও পুজো গাইডলাইন অপরিবর্তিত রেখেছে রাজ্য। করোনা বিধি মেনেই হবে পুজো। পুজো প্যান্ডেলে প্রবেশ এবারেও অবাধ নয়। মেট্রো বাড়ানোও হচ্ছে ভিড় মোকাবিলার জন্যই।

জানা গিয়েছে, দশমীর দিন অবশ্য মাঝরাত অবধি গড়াবে না মেট্রোর চাকা। দমদম এবং কবি সুভাষ থেকে শেষ মেট্রো ছাড়বে রাত সাড়ে ন’টায়। দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষের উদ্দেশে শেষ মেট্রো ছাড়বে ৯টা ১৮ মিনিটে।