বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

কলকাতা পুরসভার টিকাকরণে নয়া উদ্যোগ! অসুস্থ ও প্রবীণদের বিশেষ অগ্রাধিকার

০২:১৪ পিএম, আগস্ট ১, ২০২১

কলকাতা পুরসভার টিকাকরণে নয়া উদ্যোগ! অসুস্থ ও প্রবীণদের বিশেষ অগ্রাধিকার

করোনার তৃতীয় ঢেউ অবশ্যম্ভাবী তা আগেই জানিয়েছে আইসিএমআর (ICMR), তার মধ্যেই কলকাতা পুরসভার নতুন উদ্যোগ। অসুস্থ বয়স্ক নাগরিকদের জন্যে বাড়ি বাড়ি গিয়ে টিকাকরণ করানোর উদ্যোগের কথা ঘোষণা করলেন পুরপ্রশাসক ফিরহাদ হাকিম(Firhad Hakim)।

দেখা যাচ্ছে ষাটোর্ধ বা আশি পেরিয়েছে যাদের বয়স তাঁদের মধ্যে অনেকেই অসুস্থ বা বয়সজনিত কারণে টিকাকরণ কেন্দ্রে যেতে অপারগ, তাই তাঁদের কথা মাথায় রেখেই এই উদ্যোগ পুরসভার। শনিবার ‘টক টু কেএমসি’(Talk to KMC) অনুষ্ঠানে এই বিশেষ সুবিধার কথা ঘোষণা করেন পুরপ্রশাসক ফিরহাদ হাকিম(Firhad Hakim)।

বিশেষ পর্যায়ে টিকাকরণ শুরু হলে এই সুবিধা পাবেন নাগরিকরা। ফিরহাদ হাকিম(Firhad Hakim) জানান স্বাস্থ্যকর্মীরা সেই সব বাড়ি চিহ্নিত করবেন যেখানে বাড়ির সকলের টিকাকরণ করা হয়েছে শুধু বয়স্ক ব্যাক্তিদের ছেড়ে।

বাড়ির যে কোনও ব্যাক্তি নিকটতম টিকাকরণ কেন্দ্রে গিয়ে বয়স্ক ব্যাক্তির নাম নথিভুক্ত করতে পারবেন যারা কেন্দ্রে গিয়ে টিকা নিতে অক্ষম। পুরসভার টিকাকরণ কেন্দ্রে গিয়ে যার টিকা দেওয়ার প্রয়োজন তাঁর আধার কার্ডের ফোটোকপি এবং আসল আধার কার্ডটিও সঙ্গে নিতে হবে । এছাড়াও ৬০ বছর বয়সের ঊর্ধ্বে অসুস্থ বা শয্যাশায়ীদের ক্ষেত্রে চিকিৎসকের কাছ থেকে নিতে হবে প্রমাণপত্র এবং তা জমা দিতে হবে।

পাশাপাশি তিনি জানান রাজ্যের স্বাস্থ্যসচিবের সঙ্গে কথা বলা হয়েছে যাতে খুব দ্রুত এই পরিকল্পনা বাস্তবায়িত করা যায়। টিকাকেন্দ্রে গিয়ে নাম লেখালেই মিলবে না প্রতিষেধক। পুরসভার তরফে ফোন নম্বর রেখে দেওয়া হবে, পরে নির্দিষ্ট সময়ে ফোন করে পুরকর্মীরাই বাড়ি এসে টিকা দিয়ে যাবেন। তবে পুরসভার এই কর্মসূচিকে দুয়ারে ভ্যাকসিন বলতে চাইছেন না ফিরহাদ(Firhad Hakim), বরং তাঁর দাবি অসুস্থ, শয্যাশায়ী, এবং প্রবীণদের জন্য এটি পুরসভার উদ্যোগ ।