পেটিএম ও ব্যাংক জালিয়াতি থেকে বাঁচতে কী কী করবেন না? ভিডিও পোস্ট করে সতর্ক করলো কলকাতা পুলিশ

পেটিএম ও ব্যাংক জালিয়াতি থেকে বাঁচতে কী কী করবেন না? ভিডিও পোস্ট করে সতর্ক করলো কলকাতা পুলিশ
পেটিএম ও ব্যাংক জালিয়াতি থেকে বাঁচতে কী কী করবেন না? ভিডিও পোস্ট করে সতর্ক করলো কলকাতা পুলিশ / ছবি সৌজন্যেঃ ফাইল ছবি (প্রতীকী ছবি)

আজকাল চারপাশে কান পাতলেই আকছার শোনা যায় ব্যাঙ্ক জালিয়াতির কথা। পাশাপাশি অনলাইন ট্রান্সজাকসন সাইটগুলির মাধ্যমেও টাকা হাতানোর নতুন ফন্দি ফিকির খুঁজে নিয়েছে জালিয়াতরা৷ ফলে সাবধানে পা না ফেললেই ঘটে যেতে পারে বড় বিপদ। আপনার অ্যাকাউন্ট থেকে সব টাকা হাপিশ হয়ে যাওয়াও অসম্ভব কিছু নয়। এসব রুখতেই এবার আসরে নামল কলকাতা পুলিশ।

ব্যাঙ্ক জালিয়াতির হাত থেকে বাঁচতে ঠিক কী কী করা উচিৎ নয়, তা সম্পর্কে মানুষকে অবগত করতে এক নয়া উদ্যোগ নিল কলকাতা পুলিশ। সম্প্রতি নিজেদের ফেসবুক পেজে সেই মর্মে একটি শর্ট ভিডিও ক্লিপও প্রকাশ করেন তারা। ভিডিওটির মাধ্যমে সাধারণ মানুষকে পেটিএম জালিয়াতি থেকে সাবধান করেছেন পুলিশ। সেই সঙ্গে ভুয়ো ফোন কলের বিরুদ্ধে ঠিক কী কী করনীয় তাও বলা হয়েছে।

ঠিক কী বলা হয়েছে ভিডিওটিতে? সেখানে দেখা যাচ্ছে, বাড়ির কর্তার কাছে হঠাৎই একটি ফোন কল আসে। ফোনের ওপারের ব্যক্তিটি বলেন, যদি KYC প্রক্রিয়া না করা থাকে তাহলে শীঘ্রই কর্তাটির Paytm অ্যাকাউন্ট বন্ধ হয়ে যাবে৷ তাই KYC করতে ফোনের ব্যক্তিটি সাহায্য করতে পারেন। এইভাবে তিনি কতগুলি পদ্ধতি অবলম্বন করতে বলেন কর্তাটিকে। যেগুলি পরপর করার পরই দেখা যায়, কর্তাটি অ্যাকাউন্ট থেকে বিশাল অঙ্কের টাকা কেটে নেওয়া হয়েছে। অর্থাৎ জালিয়াতির খপ্পরে পড়েছেন তিনি৷

ভিডিওটি এরপর শেষ হয় জনসাধারণকে কতগুলি বার্তা দিয়ে৷ এভাবে কোনও ফোন কল এলে বেশিরভাগ ক্ষেত্রেই তা ভুয়ো হয়। তাই জালিয়াতি রুখতে কী কী করবেন না, বলা হয়েছে তাও। সেই সঙ্গে জনসাধারণকে সাবধানও করা হয়েছে আগামী পদক্ষেপের জন্য। কলকাতা পুলিশের এই অভিনব উদ্যোগকে স্বাগত জানিয়েছেন নেটিজেনরাও। ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় সাধুবাদে ভরিয়েও ফেলেছেন তারা।

দেখুন ভিডিওটি-

 

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.