বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

পিঠে 'রুকস্যাক'! ইচ্ছেশক্তির জোরেই সাইকেলে চেপে ভারত ভ্রমণে চেতলার পরিমল কাঞ্জি

০৯:১৯ পিএম, আগস্ট ১১, ২০২১

পিঠে 'রুকস্যাক'! ইচ্ছেশক্তির জোরেই সাইকেলে চেপে ভারত ভ্রমণে চেতলার পরিমল কাঞ্জি

কথায় বলে, বাঙালির পায়ের তলায় সর্ষে। তাই পকেটের জোর না থাকলেও দমে যায় না ভ্রমণ পিপাসু বাঙালি মন। বরং ইচ্ছেশক্তির উপর ভর করেই অজানাকে জানতে পাড়ি দিতে পারে মাইলের পর মাইল পথ। সেরকমই এক বাঙালি হলেন দক্ষিণ কলকাতার চেতলার বাসিন্দা পরিমল কাঞ্জি। পেশায় একজন গ্যাস ওভেন সারাইয়ের মিস্ত্রি। তবে তাঁর কীর্তি শুনলে চক্ষুচড়কগাছ হতে বাধ্য! রুকস্যাক পিঠে নিজের দীর্ঘদিনের সঙ্গী সাইকেলে ভর করেই ভারত ভ্রমণে বেরিয়েছেন তিনি।

চেতলায় স্টোভ, গ্যাস ওভেন, প্রেশার কুকার সারাইয়ের ছোট্ট দোকান চালান পরিমলবাবু। কাজের জন্য প্রায়ই নিজের পুরনো সাইকেল নিয়ে বেরিয়ে পড়তেন তিনি। কিন্তু অচেনাকে চেনা, অজানা জানা, অদেখাকে দেখার অদম্য ইচ্ছা তাড়িয়ে বেড়াত তাঁকে। তাই একদিন সিদ্ধান্ত নিয়েই ফেললেন তিনি। সাইকেলে চেপেই ভারত ভ্রমণে বেরোবেন! ঠিক যেমন ভাবা, তেমনই কাজ! সাইকেলের প্যাডেলে ভর করে পথে নামলেন বছর ৫৫-র ওই প্রৌঢ়। সঙ্গী বলতে কিছু জামাকাপড়, শুকনো খাবার আর বন্ধুর দেওয়া সামান্য হাত খরচের টাকা।

চলতি বছরের জানুয়ারি মাসেই কলকাতা থেকে যাত্রা শুরু করেন পরিমল কাঞ্জি। এরপর একে একে ওড়িশা, অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু, কেরল, কর্নাটক, গোয়া, মহারাষ্ট্র, গুজরাত, রাজস্থান, পঞ্জাব, জম্মু-কাশ্মীর, শ্রীনগর হয়ে পৌঁছন লাদাখে। এরপর নেপাল হয়ে কলকাতা ফেরার পথে মঙ্গলবার এসে থামেন রায়গঞ্জে। সেখানে পরিমল কাঞ্জিকে সম্বর্ধনা জানান রায়গঞ্জের বাসিন্দা সহ হিমালয়ান মাউন্টেনিয়ার্স অ্যাসোসিয়েশনের সদস্যরা। শঙ্কর ধর নামে এক পর্বতারোহী ও হিমালয়ান মাউন্টেনিয়ার্স অ্যাসোসিয়েশনের সদস্যের কথায়, "পরিমল বাবু বাংলার গর্ব। কী পরিমাণ ইচ্ছাশক্তি থাকলে সাইকেলে চেপে ভারত ভ্রমণের সাহস দেখানো যায়, তা পরিমল বাবুর কাছ থেকেই শিখছি। তিনিই আমাদের অনুপ্রেরণা।"

আর পরিমল বাবুর নিজের কী বক্তব্য? তাঁর কথায়, "চলার পথে বহু মানুষের সহযোগিতা পেয়েছি। এবার কলকাতায় ফিরে সাময়িক বিরতি। তারপর অদেখা, অসম্পূর্ন স্থানগুলোকে নিয়ে আবার বেরিয়ে পড়ব। এসব নিয়েই তো জীবন।" ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় রীতিমতো সাড়া ফেলে দিয়েছেন তিনি। নেটমাধ্যমে তিনি এখন বেশ জনপ্রিয় মুখ। তাঁকে প্রতিনিয়ত কুর্নিশও জানাচ্ছেন নেটিজেনরা। পাশাপাশি আগামীর শুভেচ্ছা বার্তাও ছুঁয়ে যাচ্ছে ৫৫ বছরের 'যাযাবর' এই প্রৌঢ়কে।

চলার পথে বহু মানুষের সহযোগিতা পেয়েছেন তিনি। কখনও কখনও জুটেছে অবজ্ঞাও। তবে সেসব গায়ে না মেখেই অসাধ্য সাধ পূরণের লক্ষ্যে উদ্দেশ্যহীনভাবে ছুটে চলেছেন পরিমলবাবু। সমতল রাস্তায় দিনে একশো আশি কিলোমিটার আর পাহাড়ি অঞ্চলে ষাট কিলোমিটার সাইকেল চালিয়েও ক্লান্ত নন তিনি। ক্লান্তিহীন সেই পথেই যেন খুঁজে চলেছেন বেঁচে থাকার আসল অর্থ। বদ্ধ ঘরেই বাইরেই জগতটাকে দেখার জন্য এরকম হাজার পাগলামি করতে রাজি পরিমল কাঞ্জি৷ তাঁর বাউণ্ডুলে মন কিছুতেই ঘরবন্দী থাকতে রাজি নয়। তাই সুযোগ পেলেই বেরিয়ে পড়েন অজানার উদ্দেশ্যে। অ্যাডভেঞ্চারপ্রিয় মানুষদের কাছে তিনি যেন অনুপ্রেরণার আরেক নাম!