শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

আবারও নিম্নচাপের ভ্রূকুটি! চলতি মাসের শুরুতেই রাজ্যের এই জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভবনা

০৯:৩১ এএম, ডিসেম্বর ১, ২০২১

আবারও নিম্নচাপের ভ্রূকুটি! চলতি মাসের শুরুতেই রাজ্যের এই জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভবনা

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ শহর জুড়ে শীতের আমেজ। তবে, ভোরের দিকে কুয়াশার চাদরে মোড়া ছিল বেশ কিছু অঞ্চল। এদিকে আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, বুধবার কলকাতার আকাশ মূলত পরিষ্কারই থাকবে। এদিন শহরের সর্বাধিক তাপমাত্রা থাকতে পারে ২৯ ডিগ্রি। আর সবনিম্ন তাপমাত্রা থাকতে পারে ১৮ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। আজ বৃষ্টির কোনও সম্ভবনা নেই।

তবে, শীতের আমেজ থাকলেও, আবারও তৈরি হওয়ার নিম্নচাপের কারণে জাঁকিয়ে শীত এখনই পড়ছে না। এমনটাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। মঙ্গলবারই আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব বন্দোপাধ্যায় জানিয়েছিলেন, আজ এবং বৃহস্পতিবার দুই বঙ্গে শীতের আমেজ থাকবে।

চলতি সপ্তাহের শুক্রবার থেকে রাতের তাপমাত্রা ৩ থেকে ৪ ডিগ্রি বাড়তে পারে। এর ফলে স্বাভাবিকভাবেই ঠাণ্ডা কমে যাবে। পাশাপাশি ৩ ডিসেম্বরের মধ্যে বাড়বে বৃষ্টির পরিমাণ। সূত্রের খবর সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। শুধুমাত্র শুধু উপকূলের দুই মেদিনীপুরে ভারি থেকে অতি ভারী বৃষ্টি হবে। চলতি মাসের ৫ তারিখ বৃষ্টির পরিমাণ আরও বাড়বে বলেই দাবি আলিপুর আবহাওয়া দফতরের। ৬ ডিসেম্বর পর্যন্ত বৃষ্টি চলেব।

অসময়ে এই বৃষ্টির কারণ হিসেবে হাওয়া অফিস বলছে, মঙ্গলবার থাইল্যান্ড উপকূলে একটি নিম্নচাপ সৃষ্টি হয়েছিল। এদিন ওই নিম্নচাপটি আন্দামান সাগরের উপর অবস্থান করছে। জানা গিয়েছে, ওই নিম্নচাপ ক্রমশ উত্তর-পশ্চিম দিকে সরবে এবং নিজের শক্তি বাড়াবে। আগামী ২ ডিসেম্বর তা গভীর নিম্নচাপে পরিণত হবে। এরপর উত্তর-পশ্চিম দিকে এগোতে শুরু করবে ওই নিম্নচাপ। পরে তা ঘূর্ণিঝড়ে পরিণত হবে। পূর্বাভাস অনুযায়ী, ইতিমধ্যেই ঝোড়ো হাওয়া বইতে শুরু করেছে উপকূলবর্তী এলাকায়। দক্ষিণ আন্দামান সাগরে প্রতিঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার ঝড়ো হাওয়া বইছে। আজ, বুধবার পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এবং আন্দামান সাগরে ঝড়-ঝঞ্ঝার পূর্বাভাস রয়েছে।

উল্লেখ্য, গত বৃহষ্পতিবার থেকেই দক্ষিণবঙ্গে আকাশ আংশিক মেঘলা ছিল। শুক্র ও শনিবারের পর উপকূলের জেলায় মাঝারি বৃষ্টিও হয়। ফলে দক্ষিণবঙ্গে ধীরে ধীরে শীত শীত ভাব কমতে থাকে। রাজ্যে পড়তে শুরু হয়েছিল শীত। ধীরে ধীরে বেরচ্ছিল শীতের পোশাক। কিন্তু, আবারও নিম্নচাপের জেরে ফের বঙ্গে শীত ধাক্কা খেল। আবার কবে শীতের দেখা মিলবে, তার জন্য এখন, অপেক্ষায় বঙ্গবাসী।