আরও নামল তাপমাত্রার পারদ! শীতের আমেজে শুরু ভাইফোঁটার সকাল

আরও নামল তাপমাত্রার পারদ! শীতের আমেজে শুরু ভাইফোঁটার সকাল
আরও নামল তাপমাত্রার পারদ! শীতের আমেজে শুরু ভাইফোঁটার সকাল / প্রতীকী ছবি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ক্রমশ একটু একটু করে নামছে তাপমাত্রার পারদ। ঠাণ্ডা আমেজ নিয়েই এই সপ্তাহ শুরু হয়েছে বাঙালির। আজও হালকা কুয়াশামাখা ভোর নিয়ে শুরু হয়েছে সকাল। একটু করে বাড়ছে ঠাণ্ডার আমেজ। এর সঙ্গে শিরশিরে ঠাণ্ডা হাওয়া বলছে, শীত বুড়োর আসার আর বেশি দেরি নেই। তবে, কবে থেকে পড়বে কনকনে ঠাণ্ডা, তার পূর্বাভাস এখনও দেয়নি হাওয়া অফিস। যদিও শনিবার অর্থাৎ আজ রাজ্যের সর্বনিম্ন তাপমাত্রা ২০ ডিগ্রির নীচে থাকবে বলে আগেই জানিয়েছিল হাওয়া অফিস।

রাজ্য থেকে বর্ষা বিদায়ের পর থেকে আবহাওয়া শুষ্ক থাকছে। উত্তর-পশ্চিম দিক থেকে ইতিমধ্যেই ঠান্ডা হাওয়া প্রবেশ করতে শুরু করেছে বাংলায়। গত কয়েকদিন ধরেই রাত ও ভোরের তাপমাত্রা কমতে শুরু করেছে। কালীপুজোর রাতেও বাংলাজুড়ে এমনি ঠাণ্ডার আমেজ ছিল। আবহাওয়াবিদরা জানাচ্ছেন, এ বছরে যেমন বর্ষা দীর্ঘদিন ধরে ছিল, তেমনই এবছর শীতও জাঁকিয়ে পড়ার সম্ভবনা রয়েছে। গত বছরের তুলনায় এবছর একটু বেশিই শীত পড়তে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

এদিকে, এখনও পুরোপুরি শীত রাজ্যে না পড়লেও, রাজ্যজুড়ে চলছে প্রাক শীতের মরশুম। আর তার মধ্যেই একটু একটু করে ধাপে ধাপে নামছে তাপমাত্রার পারদ। গতকালের তুলনায় আজ আরও একটু কমল সর্বনিম্ন তাপমাত্রা। তবে, ঠিক কবে থেকে কনকনে ঠাণ্ডায় কাঁপবে রাজ্যবাসী তার পূর্বাভাস এখনও দেয়নি আবহাওয়া দফতর। আজ এবং আগামীকাল রাতের তাপমাত্রা অনেকটাই কমবে বলে জানানো হয়েছে হাওয়া অফিসের পক্ষ থেকে।

আবহাওয়া দফতর জানাচ্ছে, শনিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩০.১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম। আর সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ১৯.১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি কম। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৯৪ শতাংশ। ফলে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কিছুটা হলেও আদ্রতাজনিত অস্বস্তি থাকবে। ইতিমধ্যেই দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলায় রাতের তাপমাত্রা স্বাভাবিক বা তার নীচে থাকায় বাড়বে শীতের আমেজ। পশ্চিমের জেলাগুলিতে শীতের আমেজ বেশি অনুভূত হবে সপ্তাহের শেষে।

এদিকে পাহাড়েও তাপমাত্রা নয়ের নীচে নেমেছে। ইতিমধ্যেই দার্জিলিংয়ের তাপমাত্রা নেমেছে ৮ ডিগ্রির কাছাকাছি। দার্জিলিং- এ রাতের তাপমাত্রা ছিল ৮ ডিগ্রি। হাওয়া অফিস জানাচ্ছে, এই মুহূর্তে উত্তরবঙ্গে বৃষ্টির কোনও সম্ভবনা নেই। সপ্তাহের শেষে দার্জিলিং-এর তাপমাত্রা আরও নেমে যাওয়ার সম্ভবনা আছে। শীতের আমেজ যেমন কিছুটা বাড়বে, তেমনই সকালের দিকে কুয়াশার দাপটও বাড়বে। পাশাপাশি কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর এবং দক্ষিণ দিনাজপুর, মালদার আবহাওয়া থাকবে আরামদায়ক।