মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪

অবশেষে বঙ্গে শীতের আমেজ অব্যাহত রয়েছে, কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?

০৯:২৯ এএম, নভেম্বর ২৮, ২০২১

অবশেষে বঙ্গে শীতের আমেজ অব্যাহত রয়েছে, কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ অবশেষে শীতপ্রেমী মানুষের জন্য সুখবর! আসতে চলেছে শীত। কমবে তাপমাত্রার পারদ। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী রাতের দিকে নামবে তাপমাত্রার পারদ। সপ্তাহের শেষে ফিরবে ঠাণ্ডার আমেজ। পাশাপাশি সকালের দিকে দেখা যাচ্ছে কুয়াশাও। হাওয়া অফিস সূত্রে খবর রাজ্যে ঢুকছে উত্তুরে হাওয়া। চলতি মাসে শীত সেভাবে উপভগ করতে না পারলেও, সপ্তাহ শেষ থেকে শীতের আমেজে মজবে বাংলা।

আলিপুরের পূর্বাভাস অনুযায়ী, রবিবার মূলত আকাশ পরিষ্কার থাকবে। এদিন শহরের সর্বাধিক এবং সর্বনিম্ন তাপমাত্রা যথাক্রমে ২৮ ও ১৭ ডিগ্রি সেলসিয়াস। আগামী ১ ডিসেম্বর পর্যন্ত এমনই আবহাওয়া থাকবে, জানিয়েছে আলিপুর। শনিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৪.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৭.৭ ডিগ্রি সেলসিয়াস। যা এক ডিগ্রি বেশি। শহরের সর্বাধিক এবং সর্বনিম্ন আর্দ্রতার পরিমাণ ছিল ৯৩ ও ৮২ শতাংশ। প্রথমে শোনা যাচ্ছিল, সপ্তাহের শুরুতেই বৃষ্টিপাত হতে পারে। তবে, রবিবার আলিপুর আবহাওয়া দফতরের পক্ষ থেকে এক আধিকারিক জানিয়েছেন, আগামী মাসের এক তারিখ অবধি বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই। গতদিনেও বৃষ্টি হয়নি বলেই জানিয়েছে আলিপুর। কাজেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আপাতত কোন বৃষ্টির সম্ভাবনা আর নেই। ফলে এবার শীতের আগমন এখন সময়ের অপেক্ষা। আলিপুর আবহাওয়া দফতরের পক্ষ থেকে বলা হয়েছে, কুয়াশামুক্ত পরিষ্কার আকাশ থাকবে। তাই রাতের তাপমাত্রা খুব সামান্য বাড়লেও ভোরে বহাল থাকল শীত শীত ভাব।

উল্লেখ্য, হাওয়া অফিস থেকে আগেই জানিয়ে দেওয়া হয়েছিল যে ডিসেম্বরের ১৫ তারিখের পর থেকে কনকনে ঠান্ডা অনুভব করবে বাংলার মানুষ। রাজ্যে ইতিমধ্যেই বইতে শুরু করেছে উত্তরে হাওয়া, যদিও গত পরশু কুয়াশার চাদর মুড়ে ছিল কলকাতাকে, যার ফলে তাপমাত্রার পারদ ২ ডিগ্রি বেড়ে গিয়েছিল।