শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

মুখ্যমন্ত্রী হিসাবে এই বড় রেকর্ড মমতা বন্দ্যোপাধ্যায়ের! ভূ-ভারতে আর কারও নেই

মৌসুমী মোদক

প্রকাশিত: মে ৬, ২০২২, ০১:৫৯ পিএম | আপডেট: মে ৬, ২০২২, ০৭:৫৯ পিএম

মুখ্যমন্ত্রী হিসাবে এই বড় রেকর্ড মমতা বন্দ্যোপাধ্যায়ের! ভূ-ভারতে আর কারও নেই
মুখ্যমন্ত্রী হিসাবে এই বড় রেকর্ড মমতা বন্দ্যোপাধ্যায়ের! ভূ-ভারতে আর কারও নেই

পশ্চিমবঙ্গে মুখ্যমন্ত্রীর আসনে তৃতীয়বার বসার বর্ষপূর্তি করে ফেললেন মমতা বন্দ্যোপাধ্যায়। গত বছর ৫ মে, তৃতীয়বারের জন্য মুখ্যমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেন মমতা৷ গতকাল তার এক বছর পূর্ণ হল। একই সঙ্গে পর পর তিনবার রাজ্যের শাসক দল হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করে ফেলল তৃণমূল।

২০১১ সালে তৎকালীন শাসক দল বামেদের হারিয়ে ক্ষমতায় আসে তৃণমূল। সে সময় প্রথম মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেন মমতা বন্দ্যোপাধ্যায়। এই ২০২১ সালে দাঁড়িয়ে তিনি আজও রাজ্যের মুখ্যমন্ত্রী। আর একই সঙ্গে তিনি গড়ে ফেলেছেন এক অভিনব রেকর্ডও। কী সেই রেকর্ড? তা জানতে হলে ফিরে যেতে হবে অতীতে।

মমতা বন্দ্যোপাধ্যায় রাজনীতির মঞ্চে পা রাখেন কংগ্রেসের হাত ধরে। তবে ১৯৯৮ সালে কংগ্রেস থেকে বেরিয়ে একটি সতন্ত্র রাজনৈতিক দল গঠন করেন মমতা। সেই দলই হল, তৃণমূল কংগ্রেস। রাজ্যের জন্য বহু লড়াই চালানোর পর অবশেষে ৩৪ বছর রাজ্যে শাসন করা বামেদের হারিয়ে ২০১১ সালে শাসক দল হিসেবে ক্ষমতা ওঠে তৃণমূলের হাতে।

তৃণমূল ক্ষমতায় আসা মাত্রই মুখ্যমন্ত্রীর পদে বসেন মমতা বন্দ্যোপাধ্যায়। এরপর টানা তিনবার রাজ্যের শাসক দলের মর্যাদা পায় তৃণমূল। আর মুখ্যমন্ত্রী হিসেবেও পর পর তিনবার লেখা হয় মমতা বন্দ্যোপাধ্যায়ের নাম। তিনিই প্রথম রাজনৈতিক ব্যক্তিত্ব যিনি পরপর তিনবার মুখ্যমন্ত্রী হয়েছেন। সারা দেশে এই রেকর্ড আর কারও নেই।

অবশ্য তৃতীয়বার সরকার গঠনের জন্য তৃণমূলের লড়াই কিন্তু এতটা সহজ ছিল না। মুখ্যমন্ত্রী হিসেবে মমতা বন্দ্যোপাধ্যায়কেও যথেষ্ট ঝুঁকির মধ্যে পড়তে হয়েছিল। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে রাজ্যে শক্তি বৃদ্ধি করে বিজেপি। সেবার ১৮টি লোকসভা আসন ছিনিয়ে নেয় তারা। পশ্চিমবঙ্গে ক্ষমতার লড়াইয়ে নিজেদের প্রতিষ্ঠিত করতে শুরু করে গেরুয়া শিবির।

শুধু তাই নয়, তৃণমূলের বহু বিশিষ্ট নেতা-কর্মীরাও একে একে দল ছেড়ে পদ্ম শিবিরে যোগ দেন। একুশের বিধানসভা নির্বাচনে তৃণমূলকে হারাতে জোরদার দল গঠন বিজেপি। এমনকি প্রচারে গিয়ে মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিম মমতা বন্দ্যোপাধ্যায়ের পা-ও ভেঙে যায়। কিন্তু সেই ভাঙা পা নিয়েই লড়াই করে রাজ্যে ফের তৃণমূলের রাজত্ব ফিরিয়ে আনেন মমতা। তৃতীয়বারের জন্য মুখ্যমন্ত্রীর পদেও বসেন। যা এক রেকর্ড।