মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪

ভুল সংশোধন! নতুন করে বিধানসভা বাজেট অধিবেশনের দিনক্ষণ জানিয়ে রাজ্যপালকে চিঠি

আত্রেয়ী সেন

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৫, ২০২২, ০৭:৪০ পিএম | আপডেট: ফেব্রুয়ারি ২৬, ২০২২, ০৫:০১ এএম

ভুল সংশোধন! নতুন করে বিধানসভা বাজেট অধিবেশনের দিনক্ষণ জানিয়ে রাজ্যপালকে চিঠি
ভুল সংশোধন! নতুন করে বিধানসভা বাজেট অধিবেশনের দিনক্ষণ জানিয়ে রাজ্যপালকে চিঠি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ বিধানসভার অধিবেশনে রাজ্যপালের ভাষণের সময় নিয়ে বিভ্রান্তি ছড়িয়েছিল। সেই বিভ্রান্তির কথা নিজেই টুইটারে জানিয়েছিলেন রাজ্যপাল জগদীপ ধনখড়। আগামী ৭ মার্চ রাত ২ টোর সময় অধিবেশন ডাকা হয় বলে টুইট করেন তিনি। যা নিয়ে সঙ্গে সঙ্গে শুরু হয়ে যায় জোর চর্চা। বৃহস্পতিবারই রাজ্য মন্ত্রিসভার পক্ষ থেকে রাজ্যপালকে পাঠানো হয় অধিবেশনের সূচি। সেই সূচি অনুযায়ী, রাত ২ টোর সময় বাজেট অধিবেশনে ভাষণ দেবেন রাজ্যপাল, তাতে এমনটাই উল্লেখ ছিল। এই নিয়েই শুরু হয় চর্চা। এরপরই, রাজ্যপালের এই নিয়ে টুইট দেখে, তাঁকে ফোন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং সময় নিয়ে বিভ্রান্তি দূর করেন। তৃণমূল কংগ্রেসের মুখপাত্র কুণাল ঘোষ তেমনটাই জানিয়েছেন। কুণাল ঘোষ দাবি করেছেন যে, টাইপিংয়ের ভুলের কারণেই এই বিভ্রান্তি বলে রাজ্যপালকে মুখ্যমন্ত্রী জানিয়েছেন। রাত দুটো নয়, দুপুর ২ টোর সময় অধিবেশন শুরু হবে বলেও তিনি জানিয়েছেন রাজ্যপালকে।  সেই কারণেই এদিন  রাজ্যপালের সঙ্গে দেখা করতে যান রাজ্যের অ্যাডভোকেট জেনারেল। 

পাশাপাশি এমনকী মুখ্যসচিবের তরফেও ফের রাজ্যপালকে নোট পাঠিয়ে অনুরোধ করা হয়, টাইপগত যে ভুল হয়েছে, তা সংশোধন করে ৭ মার্চ রাত ২টোর বদলে যেন দুপুর ২টোর সময় অধিবেশন ডাকা হয়। কিন্তু রাজ্যপাল তাতে সম্মত হননি। তা তিনি ট্যুইটেও তুলে ধরেছেন। মন্ত্রিসভাতেই ফের সুপারিশ গ্রহণের কথা জানিয়েছেন তিনি।

ট্যুইটে তিনি লিখেছেন, ‘সাংবিধানিক দৃষ্টিকোণ থেকে, মন্ত্রিসভার সিদ্ধান্তের পরিবর্তনের জন্য মুখ্যসচিবের অনুরোধের কোনও বিবেচনা করা সম্ভব নয়।’ রাত দুটোর সময় বসবে রাজ্য বিধানসভার অধিবেশন! বৃহস্পতিবার এই মর্মে ট্যুইট করে রাজ্য মন্ত্রিসভার সুপারিশকে তীব্র কটাক্ষ করেন রাজ্যপাল। রাজ্যপালের অবশ্য দাবি ছিল, রাজ্য মন্ত্রিসভার অনুমোদিত সিদ্ধান্তেই সিলমোহর দিয়েছেন তিনি৷

জানা গিয়েছে, ভুল সংশোধন করে আবার একবার নতুন করে অধিবেশনের দিনক্ষণ জানিয়ে রাজ্যপালকে চিঠি পাঠানো হয়। এদিন দুপুরে রাজভবনে গিয়ে রাজ্যপালের সঙ্গে দেখাও করেন রাজ্যের অ্যাডভোকেট জেনারেল সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায়। এদিন রাজ্যপালের সঙ্গে তাঁর বিধানসভার অধিবেশনের দিনক্ষণ নিয়ে আলোচনা হয়। জানানো হয় যে, ছাপার ভুল সংশোধন করা হয়েছে এবং নতুন করে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ৭ মার্চ দুপুর ২ টোর সময় অধিবেশন শুরু হবে। সেই সময়ই রাজ্যপাল বাজেট অধিবেশনে ভাষণ দেবেন তেমনটা জানানো হলেও, রাজি হননি রাজ্যপাল তাতে। 

অধিবেশনের সময়সূচীর ভুল ছাপা প্রসঙ্গে গতকালই কুণাল ঘোষ দাবি করেছিলেন যে, টাইপিংয়ের ভুলের কারণেই এই বিভ্রান্তি বলে রাজ্যপালকে মুখ্যমন্ত্রী জানিয়েছেন। যদিও রাজ্য বিজেপি এই ঘটনায় খোঁচা দিয়েছে শাসকদলকেই। ঘনিষ্ঠমহলে মুখ্যমন্ত্রী এও জানান যে, এই ভুল একেবারেই কাম্য নয়। তবে, রাত ২ টো এবং দুপুর ২ টোর বিষয়টি বুঝে নেওয়া খুব একটা কঠিন ছিল না। পরোক্ষে তিনি রাজ্যপালের উদ্দেশেই এই মন্তব্য যে করেছেন, তাও স্পষ্ট।

এরপরও এই বিষয়টি নিয়ে রাজ্যপাল একাধিকবার সমালোচনা করেন। এরপর তিনি এদিন রাজভবনে ডেকে পাঠান রাজ্যের অ্যাডভোকেট জেনারেলকে। রাজ্যপালের সঙ্গে দেখাও করেন অ্যাডভোকেট জেনারেল সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায়। তাঁদের মধ্যেই অধিবেশনের দিনক্ষণ নিয়ে আলোচনা হয়। এরপরই টুইটে রাজ্যপাল জানিয়েছেন যে, অধিবেশনের সময়সূচীতে এই ভুল অনিচ্ছাকৃত জানিয়ে দুঃখপ্রকাশ করেছেন রাজ্যের অ্যাডভোকেট জেনারেল সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায়। 

অন্যদিকে,  মধ্যরাতে বিধানসভার অধিবেশন ‘ব্যতিক্রমী ঘটনা’ বলে উল্লেখ করেছেন বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, ‘টাইপে ভুল হয়েছে, রাজ্যপাল এড়িয়ে যেতে পারতেন, কিন্তু রাজ্যপাল বললেন, রাত ২টোতেই অধিবেশন হবে।’