মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪

উত্তেজনা কলেজ স্ট্রিটে! পড়ুয়াদের মহাকরণ অভিযান ঘিরে ধুন্ধুমার, পুলিশ ও আন্দোলনকারীদের মধ্যে খণ্ডযুদ্ধ

আত্রেয়ী সেন

প্রকাশিত: ফেব্রুয়ারি ২২, ২০২২, ০৫:৫৭ পিএম | আপডেট: ফেব্রুয়ারি ২২, ২০২২, ১১:৫৮ পিএম

উত্তেজনা কলেজ স্ট্রিটে! পড়ুয়াদের মহাকরণ অভিযান ঘিরে ধুন্ধুমার, পুলিশ ও আন্দোলনকারীদের মধ্যে খণ্ডযুদ্ধ
উত্তেজনা কলেজ স্ট্রিটে! পড়ুয়াদের মহাকরণ অভিযান ঘিরে ধুন্ধুমার, পুলিশ ও আন্দোলনকারীদের মধ্যে খণ্ডযুদ্ধ

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ এবার আনিসকাণ্ডে উত্তেজনা ছড়াল কলেজ স্ট্রিটে। ছাত্রনেতা আনিস খানের মৃত্যুর ঘটনায় অভিযুক্তদের গ্রেফতারের দাবীতে এদিন আলিয়া বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের মহাকরণ অভিযান ছিল। সেই অভিযান ঘিরে এদিন ধুন্ধুমার পরিস্থিতির সৃষ্টি হল।

মৌলালিতে পুলিশের সঙ্গে ধস্তাধস্তিতে জড়াল আন্দোলনকারী পড়ুয়ারা। ঘটনার জেরে এলাকা অবরুদ্ধ হয়ে যায়। পুলিশের পক্ষ থেকে বাধা আসতে পারে বুঝেই মিছিল শুরুর পর রুট বদল করে আন্দোলনকারীরা। সব মিলিয়ে আজ শহর কলকাতায় তীব্র উত্তেজনার সৃষ্টি হয়। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে নামানো হয় র‍্যাফ সঙ্গে আনা হয় জল কামানও। পাশাপাশি বেশ কয়েকজন আন্দোলনকারীকে গ্রেফতারও করে পুলিশ। 

এদিন ছাত্রনেতা আনিসের মৃত্যুর জন্য দায়ী যারা, তাদের গ্রেফতারের দাবিতে পথে নামেন পড়ুয়ারা। আলিয়া বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা আজ ‘মহাকরণ অভিযান’- এর ডাক দিয়েছিলেন। পার্ক সার্ভাস সেভেন পয়েন্ট, শিয়ালদহ থেকে শুরু করে একাধিক জায়গায় পড়ুয়াদের অবস্থান বিক্ষোভকে কেন্দ্র করে ব্যাপক উত্তেজনা ছড়ায়। 

এদিকে কলেজ স্ট্রিটে মিছিল গেলে উত্তেজনা চরম আকার নেয়। আগে থেকে ওই এলাকায় ব্যারিকেড করে রেখেছিল পুলিশ। আন্দোলনকারীরা তা সরিয়ে এগোনোর চেষ্টা করে। তাতে বাধা দেয় পুলিশ। এরপরেই পুলিশের সঙ্গে ধস্তাধস্তিতে জড়িয়ে পড়েন পড়ুয়ারা। সঙ্গে চলতে থাকে স্লোগানও।  এই অবস্থায় বিশাল পুলিশ বাহিনী ও র‌্যাফের কর্মীদের উত্তেজনা সামাল দিতে হিমশিম খেতে হয়। শেষপর্যন্ত বহু চেষ্টায় পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। গ্রেফতার করা হয় বহু আন্দোলনকারীকে। এর আগে এদিনই পার্ক সার্কাস সেভেন পয়েন্টে মানব বন্ধন করতেও দেখা গিয়েছে পড়ুয়াদের। 

অন্যদিকে, আনিস মৃত্যুতে ইতিমধ্যেই তদন্তের কাজ শুরু করেছে সিট। কর্তব্যে গাফিলতি ও খারাপ ব্যবহারের অভিযোগে আমতা থানার দুই পুলিশ কর্মীকে সাসপেন্ড করা হয়েছে। সরিয়ে দেওয়া হয়েছে এক হোমগার্ডকে। 

উল্লেখ্য, আনিস কাণ্ডের প্রতিবাদে অনির্দিষ্টকালের জন্য অবস্থানে বসল যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। মঙ্গলবার দুপুরে ছাত্রনেতা আনিসের বাড়িতে গিয়েছেন সিটের সদস্য মিরাজ খালিদ ও ধ্রুবজ্যোতি দে। সেখানেও তাঁদের বিক্ষোভের মুখে পড়তে হয়। যদিও বেশ কিছুক্ষণ পর পরিস্থিতি আয়ত্তে আসে।