শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

ক্যানসার আক্রান্ত সোমা দাসকে শিক্ষকতার চাকরি দেওয়ায় মুখ্যমন্ত্রীকে ধন্যবাদ বিচারপতির

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুন ৭, ২০২২, ০৫:৩৪ পিএম | আপডেট: জুন ৭, ২০২২, ১১:৪১ পিএম

ক্যানসার আক্রান্ত সোমা দাসকে শিক্ষকতার চাকরি দেওয়ায় মুখ্যমন্ত্রীকে ধন্যবাদ বিচারপতির
ক্যানসার আক্রান্ত সোমা দাসকে শিক্ষকতার চাকরি দেওয়ায় মুখ্যমন্ত্রীকে ধন্যবাদ বিচারপতির

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ দীর্ঘ লড়াইয়ের অবসান হয়েছে, জয়ও এসেছে। কিছুদিন আগেই চাকরি পেয়েছেন ক্যান্সার আক্রান্ত সোমা দাস। এসএসসি-তে নিয়োগের সুপারিশ পেয়েছেন সোমা। ক্যান্সার আক্রান্ত চাকরিপ্রার্থী সোমা দাসের ৭ দিনের মধ্যে চাকরির ব্যবস্থা করতে হবে। এই মর্মে নির্দেশিকা জারি করেছিল স্কুল শিক্ষা দফতর। তারপরেই শেষে নিয়োগ সুপারিশ পান তিনি।  

এসএসসিতে নিয়োগে দুর্নীতির অভিযোগে চাকরির দাবি নিয়ে গান্ধী মূর্তির নীচে বিক্ষোভ সমাবেশে সামিল হয়েছিলেন সোমা দাসও। দুরারোগ্য ক্যান্সারে আক্রান্ত হওয়ার পরও তিনি আন্দোলন চালিয়ে যেতে থাকেন। সেই ক্যানসার আক্রান্ত সোমা দাসকে শিক্ষকতার চাকরি দেওয়ার জন্য এবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে ধন্যবাদ জানালেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। তিনি বলেন, ‘আমি একটা অনুরোধ করেছিলাম। সরকারের শীর্ষ স্তরের আধিকারিকদের বিবেচনা করতে বলেছিলাম। আমি জানতে পারলাম সোমা স্কুলে যোগদান করেছে। সেটা কার্যকর করার জন্য মুখ্যমন্ত্রীকে ধন্যবাদ জানাই। আমি খুব খুশি হয়েছি।’

প্রসঙ্গত, রাজ্যে শিক্ষক নিয়োগে দুর্নীতি নিয়ে কলকাতা হাইকোর্টে যখন মামলা চলছে, সেই সময় চাকরিপ্রার্থীরাও আন্দোলন করছেন। কলকাতার বিভিন্ন জায়গায় এসএসসি-তে স্বচ্ছ নিয়োগের দাবিতে ধরনায় বসেন চাকরিপ্রার্থীরা। সেই আন্দোলনে সামিল হয়েছিলেন বীরভূমের নলহাটির বাসিন্দা সোমাও। দুরারোগ্য ক্যান্সারে আক্রান্ত হওয়ার পরও তিনি আন্দোলন চালিয়ে যেতে থাকেন। শারীরিক অসুস্থতা থাকার পরেও তিনি নিজের ন্যায্য দাবি থেকে এক মুহূর্তের জন্যও সরে আসেননি। শিক্ষক হওয়ার স্বপ্ন থেকে তিনি সরে আসেননি। 

একসময় আন্দোলনরত চাকরিপ্রার্থী সোমা দাস ক্যান্সার আক্রান্ত, এই খবর পৌঁছায় কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের কাছেও। তাঁর এজলাসেই চলছিল শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলা। তিনি জানা মাত্রই, সোমা দাসকে হাইকোর্টে ডেকে পাঠান। আদালতে তাঁর সঙ্গে দেখা করতে বলেন। বিচারপতি গঙ্গোপাধ্যায় তাঁর কাছে জানতে চান, তিনি অন্য কোনও সরকারি চাকরি করতে ইচ্ছুক কিনা? সোমা দাস যার উত্তরে সরাসরি ‘না’ বলেন। খোদ কলকাতা হাইকোর্টের বিচারপতির প্রস্তাব একবাক্যে ফিরিয়ে দেন তিনি। 

তিনি বলেন, ‘আমি যোগ্য প্রার্থী। শিক্ষকতাই করব, অন্য কিছু নয়। চাকরি নিয়ে আন্দোলন থেকে সরে যাব না।’ আদালতের এজলাসে দাঁড়িয়ে তিনি আরও বলেন, ‘তাঁদের মনে আশা জাগিয়েছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। লড়াই চলবে।’ এরপরেই আন্দোলনকারী সোমা দাসকে সহকারী শিক্ষক পদে নিয়োগ করা যায় কিনা, তা নিয়ে স্কুল শিক্ষা দফতরের সচিবকে বিবেচনা করে দেখার নির্দেশ দিয়েছিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। ক্যান্সার আক্রান্ত সোমা দাসের চিকিৎসার জন্য ১৫ লাখ টাকার প্রয়োজন। চাকরি না পেলে চিকিৎসা অসম্ভব। তাই এই সমস্যা সমাধানের জন্যই ৭ দিনের মধ্যে সোমা দাসের সঙ্গে কথা বলে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের অনুরোধ করেছিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্য়ায়। সেই সূত্রেই এসএসসি-তে নিয়োগের সুপারিশ পান সোমা।

অন্যদিকে, বিচারপতি গঙ্গোপাধ্যায়ের উদ্যোগেী এক আদিবাসী ছাত্র মাধ্যমিক পরীক্ষা দিতে পেরেছিল এবার। রাজ্যের আইনজীবী সুপ্রিয় চট্টোপাধ্যায় জানান, মাত্র তিন মাস ছাত্রাবাসে থেকে পড়াশোনা করে ছাত্রটি এবারের মাধ্যমিক পরীক্ষায় ৭৫ শতাংশ নম্বর পেয়ে উত্তীর্ণ হয়েছে। এ কথা শুনে বিচারপতির মন্তব্য, ‘তাই নাকি? দারুণ। আজ এই খবর শুনে খুব ভাল লাগছে। ছাত্রটির সঙ্গে এজলাসে কথা বলতে চাই। পরবতী শুনানির দিন তাঁকে নিয়ে আসুন।’