বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

SSC নিয়োগ দুর্নীতি কাণ্ডে প্রথম গ্রেপ্তারি! CBI-এর জালে ধরা পড়লেন ২ শীর্ষ কর্তা

মৌসুমী মোদক

প্রকাশিত: আগস্ট ১০, ২০২২, ০৭:৩২ পিএম | আপডেট: আগস্ট ১১, ২০২২, ০৪:৪২ এএম

SSC নিয়োগ দুর্নীতি কাণ্ডে প্রথম গ্রেপ্তারি! CBI-এর জালে ধরা পড়লেন ২ শীর্ষ কর্তা
SSC নিয়োগ দুর্নীতি কাণ্ডে প্রথম গ্রেপ্তারি! CBI-এর জালে ধরা পড়লেন ২ শীর্ষ কর্তা / প্রতীকী ছবি

শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় ইতিমধ্যেই ইডির জালে পার্থ চট্টোপাধ্যায় ও অর্পিতা মুখোপাধ্যায়। এবার সিবিআই-এর তরফে প্রথম গ্রেপ্তার করা হল এসএসসি উপদেষ্টা কমিটির প্রাক্তন আহ্বায়ক শান্তিপ্রসাদ সিনহা এবং প্রাক্তনসচিব অশোক সাহাকে। বুধবারই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার তরফে নিজাম প্যালেস ডাকা হয় তাঁদের। সেখানেই দীর্ঘক্ষণ চলে জেরা। কিন্তু তাঁদের জবাবে বিস্তর অসঙ্গতি মিলেছে বলে সিবিআই সূত্রে খবর।

জানা যাচ্ছে, তথ্য গোপন করা ও তদন্তে অসহযোগিতা করার অভিযোগে শান্তিপ্রসাদ সিনহা ও অশোক সাহাকে গ্রেপ্তার করে সিবিআই৷ নিজাম প্যালেসে তাঁদের জিজ্ঞাসাবাদের জবাবে নানা অসঙ্গতি ধরা পড়েছে। কাদের দ্বারা নিয়ন্ত্রিত হত এসএসসির উপদেষ্টা কমিটি? কীভাবে হত নিয়োগ? এই সব প্রশ্নের সঠিক জবাব না দেওয়ায় প্রায় সাত ঘণ্টা জেরার পর দুই শীর্ষ নেতাকে গ্রেপ্তার করা হয় বলে খবর।

এসএসসির নিয়োগ দুর্নীতি মামলায় দুই শীর্ষ কর্তার বিরুদ্ধেই একাধিক অভিযোগ উঠেছে। সিবিআইয়ের দায়ের করা এফআইআরের তালিকায় প্রথমেই নাম ছিল শান্তিপ্রসাদ সিনহার। চার নম্বরে নাম ছিল অশোক সাহার। আবার হাইকোর্ট নিযুক্ত বাগ কমিটির রিপোর্টেও ওই দুই কর্তার নাম ছিল।

এসএসসি-র গ্রুপ সি প্যানেলের মেয়াদ উত্তীর্ণ হওয়ার পরেও উত্তরপত্র পুনর্মূল্যায়ণের জন্য, NYSA কমিউনিকেশন প্রাইভেট লিমিটেড নামে একটি সংস্থার কাছে পাঠানো হয়েছিল। এই বিষয়ে অশোককুমার সরকার এবং শান্তিপ্রসাদ সিনহার অনুমোদন ছিল। প্যানেলের নাম পরিবর্তন করে, গ্রেড বদলের জন্য অনুমোদন দিয়েছিলেন শান্তিপ্রসাদ সিনহা। আবার, মেয়াদ উত্তীর্ণ হওয়ার পরেও সুপারিশ দেওয়া এবং ব়্যাঙ্ক বদলের পিছনে অশোক সাহার অনুমতি ছিল বলে অভিযোগ।

এই সকল অভিযোগের ভিত্তিতে দুই অভিযুক্তকে গত কয়েকমাসে একাধিকবার জেরা করেন কেন্দ্রীয় গোয়েন্দারা। তাঁদের বাড়িতেও তল্লাশি চালানো হয়। এদিনও সকাল থেকে চলে জিজ্ঞাসাবাদ। পরে সন্ধ্যায় গ্রেপ্তার করা হয় দু’জনকে। এরপর ধৃত দু’জনকে নিজাম প্যালেস থেকে শারীরিক পরীক্ষার জন্য নিয়ে যাওয়া হয়। আগামীকাল তাঁদের আদালতে তোলা হবে বলে খবর।