বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

SSC নিয়োগে দুর্নীতি মামলায় ফের অস্বস্তিতে পার্থ চট্টোপাধ্যায়! আজই সিবিআই দফতরে হাজিরার নির্দেশ

আত্রেয়ী সেন

প্রকাশিত: মে ১৮, ২০২২, ০৩:৩৫ পিএম | আপডেট: মে ১৮, ২০২২, ০৯:৪৯ পিএম

SSC নিয়োগে দুর্নীতি মামলায় ফের অস্বস্তিতে পার্থ চট্টোপাধ্যায়! আজই সিবিআই দফতরে হাজিরার নির্দেশ
SSC নিয়োগে দুর্নীতি মামলায় ফের অস্বস্তিতে পার্থ চট্টোপাধ্যায়! আজই সিবিআই দফতরে হাজিরার নির্দেশ

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় আবারও একবার অস্বস্তিতে রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। বুধবার অর্থাৎ আজই সন্ধে ৬ টার মধ্যে তাঁকে  নিজাম প্যালেসে সিবিআই-এর দফতরে হাজিরার নির্দেশ দিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। এদিকে, আবার এদিনই এসএসসি নিয়োগ দুর্নীতি মামলা সিঙ্গল বেঞ্চে ফিরিয়ে দিয়েছে বিচারপতি সুব্রত তালুকদার এবং বিচারপতি আনন্দ মুখোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ। এরপরেই রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে এই দুর্নীতি মামলায় সিবিআই-এর দফতরে হাজিরার নির্দেশ দেয় কলকাতা হাইকোর্ট। 

উল্লেখ্য, এদিন মোট ১১ পাতার নির্দেশনামায় এই নিয়োগ দুর্নীতি মামলায় সিবিআই তদন্তেই সিলমোহর দেয় বিচারপতি সুব্রত তালুকদারের ডিভিশন বেঞ্চ। এই ঘটনাকে ‘Public Shame’ বলেও উল্লেখ করে কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। সেই সঙ্গে সিঙ্গল বেঞ্চের নির্দেশই বহাল থাকে। ডিভিশন বেঞ্চ এদিন বাগ কমিটির রিপোর্ট গ্রহণ করে এবং সিঙ্গল বেঞ্চের নির্দেশে হস্তক্ষেপের দরকার নেই বলে পরিষ্কার জানিয়ে দিয়েছে।

এদিকে, সিঙ্গল বেঞ্চের রায়ের বিরুদ্ধে ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হন প্রাক্তন শিক্ষামন্ত্রী ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হন। এদিকে, ডিভিশন বেঞ্চের রায়ের পরেই সিঙ্গল বেঞ্চের দ্বারস্থ হন মামলাকারীর আইনজীবীরা। আর সেই সময় বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় জানান, ‘সিবিআই এখনই ফের তদন্ত শুরু করবে। পার্থ চট্টোপাধ্যায় যদি সহযোগিতা না করেন তাহলে তাঁকে হেফাজতেও নিতে পারবে সিবিআই। প্রশ্ন করা হবে ৯৮ জনকে।’ এখানেই শেষ নয়, বিচারপতি আরও জানিয়েছেন যে ‘আমি মনে করি, মুক্ত ও স্বচ্ছ সমাজ গড়ার স্বার্থে পার্থ চট্টোপাধ্যায় পদত্যাগ করবেন বা তাঁকে তাঁর পদ থেকে সরিয়ে দেওয়া হবে। এটা আমার অনুরোধ।’ পাশাপাশি তাঁর আরও বক্তব্য, ‘হেফাজতে নিয়ে জেরা করা ছাড়া এই দুর্নীতির পর্দা ফাঁস হবে না।’ তবে, বিচারপতি গঙ্গোপাধ্যায় এর সঙ্গে এও মনে করিয়ে দিয়েছেন যে, সিবিআই যেন কোনোভাবেই আদালতের এই নির্দেশ দ্বারা প্রভাবিত না হয়। 

উল্লেখ্য, শুধুমাত্র পার্থ চট্টোপাধ্যায়ই নন, আজ বিকেল ৪ টের মধ্যে হাজিরার নির্দেশ দেওয়া হয়েছে এসএসসি’র প্রাক্তন উপদেষ্টা শান্তিপ্রসাদ সিনহা, শিল্পমন্ত্রীর ওএসডি প্রদীপ কুমার বন্দ্যোপাধ্যায়, ডেপুটি ডিরেক্টর অফ স্কুল অলোক সরকার, প্রোগ্রাম অফিসার সমরজিৎ আচার্য এবং ল অফিসার তাপস পাঁজাকেও সিবিআই-এর দফতরে হাজিরার নির্দেশ দেওয়া হয়েছে। 

আদালত নির্দেশ দিয়েছে যে, আগামিকাল দুপুর ২ টোর সময় সিবিআইকে রিপোর্ট পেশ করতে হবে। পাশাপাশি শুক্রবার দুপুর ১ টার মধ্যে এসএসসি’র প্রাক্তন উপদেষ্টা শান্তিপ্রসাদ সিনহা ছাড়া বাকীদের সম্পত্তি সংক্রান্ত হলফনামা জমা দিতে হবে।