শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

ইডি-র পর এবার পার্থকে হেফাজতে নিতে চায় CBI! আলিপুর আদালতে আবেদন

আত্রেয়ী সেন

প্রকাশিত: সেপ্টেম্বর ১৫, ২০২২, ১০:৫০ পিএম | আপডেট: সেপ্টেম্বর ১৬, ২০২২, ০৪:৫০ এএম

ইডি-র পর এবার পার্থকে হেফাজতে নিতে চায় CBI! আলিপুর আদালতে আবেদন
ইডি-র পর এবার পার্থকে হেফাজতে নিতে চায় CBI! আলিপুর আদালতে আবেদন

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ইডি-র পর এবার পার্থ চট্টোপাধ্যায়কে নিজেদের হেফাজতে নিতে চায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই। এসএসসি দুর্নীতি মামলায় তদন্ত করছে আর এক কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডি। ইডি-র হাতেই এই মামলায় গ্রেফতার হয়ে এই মুহূর্তে আদালতের রায়ে জেল হেফাজতে রয়েছেন রাজ্যের প্রাক্তন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। এবার এই মামলাতেই পার্থ চট্টোপাধ্যায়ের যোগসূত্র মিলেছে বলে দাবি করে, তাঁকে জিজ্ঞাসাবাদের জন্য হেফাজতে নিতে চাইছে সিবিআই।

এই মর্মে বৃহস্পতিবার আলিপুর জাজেস কোর্টে একটি আবেদন করা হয়েছে। সেই আবেদনে বলা হয়েছে, এসএসসি দুর্নীতির তদন্তে নেমে বিভিন্ন তথ্য ও প্রমাণের সঙ্গে বারবার পার্থ চট্টোপাধ্যায়ের যোগসূত্র খুঁজে পাচ্ছেন তদন্তকারী আধিকারিকরা। তাই তদন্তের অগ্রগতির স্বার্থে রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রীকে হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করতে চায় সিবিআই।

এসএসসি শিক্ষক নিয়োগে আর্থিক অনিয়মের অভিযোগে পার্থকে গ্রেফতার করে ইডি। এই মুহূর্তে তিনি ২ মাস ধরে জেল হেফাজতে রয়েছেন। এই মুহূর্তে তিনি প্রেসিডেন্সি জেলে। সিবিআই তাদের আবেদনে বলেছে, শুক্রবারই পার্থকে প্রেসিডেন্সি জেল থেকে আলিপুর আদালতে হাজিরা দিতে হবে। এরপর পার্থকে জেল হেফাজত থেকে সিবিআই হেফাজতে নেওয়া হবে কিনা, সেখানেই সে ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে।

এসএসসি দুর্নীতি মামলায় গত ২৩ জুলাই পার্থ চট্টোপাধ্যায়কে গ্রেফতার করে ইডি। ১৪ দিন ইডি হেফাজতে থাকার পর থাকে বিচারবিভাগিয় হেফাজতে পাঠানো হয়। বেশ কয়েকবার রাজ্যের প্রাক্তন মন্ত্রী আবেদন করলেও, জামিন মেলেনি। প্রতিবারই জামিনের আবেদন খারিজ হয়ে গিয়েছে। এমনকি পার্থ চট্টোপাধ্যায় সশরীরে আদালতে হাজির হতে চাইলেও সেই অনুমতি দেওয়া হয়েছিল না। বুধবারই তা ভার্চুয়ালি শুনানি ছিল প্রাক্তন শিক্ষামন্ত্রীর। জামিনের আবেদন করে পার্থ চট্টোপাধ্যায় অনুরোধ করেছিলেন, যেন তাঁকে যেন জেল থেকে মুক্তি দেওয়া হয়। তাঁর দাবি, তিনি কোথাও পালিয়ে যাবেন না। তাঁকে মুক্তি দেওয়া হোক। সেই আবেদন জানানোর সময় তিনি রীতিমতো কেঁদে ফেলেন।

সম্মান নিয়ে বাঁচার জন্য তিনি আবেদন করেন। বিচারককে বলার চেষ্টা করেণ, আরও একটা সুযোগ তাঁকে দেওয়ার জন্য। পাশাপাশি ইডি তাঁর বাড়িতে তল্লাশি করে কিছু পায়নি বলেও জানান। কিন্তু তারপরেও বিচারক তাঁকে ফের ১৪ দিনের জেল হেফাজতের নির্দেশ দেন। এরপরই বৃহস্পতিবার অর্থাৎ আজই পার্থকে হেফাজতে চেয়ে আদালতের দ্বারস্থ হল এসএসসি দুর্নীতির তদন্তকারী আর অপর কেন্দ্রীয় সংস্থা সিবিআই। জানা গিয়েছে, সিবিআইয়ের আবেদনে মেনে শুক্রবারই পার্থর প্রেসিডেন্সি জেল থেকে আলিপুর জেলে হাজিরা দেওয়ার কথা। সেখানেই সিদ্ধান্ত নেওয়া হবে প্রাক্তন শিক্ষা মন্ত্রীকে সিবিআই হেফাজতে নেওয়া হবে কিনা।