শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০২২

ফের বদল উচ্চ মাধ্যমিকের প্রশ্নপত্রে! আরো সহজ হচ্ছে প্রশ্নপত্রের ধরন

মৌসুমী

প্রকাশিত: সেপ্টেম্বর ৩০, ২০২২, ০৭:৩১ পিএম | আপডেট: সেপ্টেম্বর ৩০, ২০২২, ০৭:৩১ পিএম

ফের বদল উচ্চ মাধ্যমিকের প্রশ্নপত্রে! আরো সহজ হচ্ছে প্রশ্নপত্রের ধরন
ফের বদল উচ্চ মাধ্যমিকের প্রশ্নপত্রে! আরো সহজ হচ্ছে প্রশ্নপত্রের ধরন

ফের বদল হচ্ছে উচ্চ মাধ্যমিকের প্রশ্নপত্রে। এই মর্মে ই স্কুলগুলিকে নির্দেশিকা পাঠিয়েছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। প্রশ্নপত্রে কোন ক্ষেত্রে  কী ধরনের বদল হচ্ছে সেই সম্বন্ধে বিস্তারিত জানানো হয়েছে নির্দেশিকায়।

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ সুত্রে খবর, পার্কে এবং পার্ট বি আলাদা করে আর প্রশ্নপত্রে থাকবে না। ছাত্র-ছাত্রীদের একটিই প্রশ্ন পত্রে উত্তর লিখতে হবে। অবজেক্টিভ এবং সাবজেক্টিভ সমস্ত প্রশ্ন থাকবে এই প্রশ্নপত্রে।

সংসদ সূত্রে আরও খবর, আগের প্রশ্নপত্রের তুলনায় এই প্রশ্নপত্র অনেক সহজ। যার ফলে ছাত্রছাত্রীদের বুঝতেও অনেকটা সুবিধা হবে। আগের প্রশ্নপত্র অনেক বেশি জটিল ছিল। ছাত্র-ছাত্রীদের প্রশ্ন বুঝতে যাতে কোন রকম অসুবিধে না হয় সেই কারণে প্রশ্নপত্রকে সহজ করা হচ্ছে। এছাড়াও নির্দেশিকায় জানানো হয়েছে পুরো সিলেবাস এর উপরেই হবে পরীক্ষা। কোন বিষয় কী ধরনের প্রশ্ন হবে সে বিষয়েও উল্লেখ করা হয়েছে নির্দেশিকায়।

প্রসঙ্গত আগে প্রশ্নপত্রে পার্ক এ লেখার জন্য আলাদা খাতা দেওয়া হত এবং পাট বি লেখার জন্য আলাদা খাতা দেওয়া হতো। সে ক্ষেত্রে পার্ট বি তে থাকতো সংক্ষিপ্ত উত্তরের প্রশ্ন। এরপর এই দুই উত্তরপত্রকে একসঙ্গে জুড়ে জমা দিতে হতো। এই জটিলতা এড়াতেই প্রশ্নপত্রের সরলীকরণ করা হয়েছে।

ইতিমধ্যেই পরীক্ষা নিয়ে প্রস্তুতি শুরু করে দিয়েছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। জানা গিয়েছে পূজো মিটলেই জেলায় জেলায় বৈঠক করবেন আধিকারিকরা। তাই পুজোর আগেই প্রশ্নপত্রের ধরন কি হবে সে বিষয়ে যাবতীয় নির্দেশিকা পাঠানো হলো প্রত্যেকটি স্কুলে।