শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

‘কবিগুরুর নোবেল উদ্ধারই হল না, এটা লজ্জার, বড় অসম্মানের’! রবীন্দ্রজয়ন্তীতে দুঃখপ্রকাশ মুখ্যমন্ত্রীর

আত্রেয়ী সেন

প্রকাশিত: মে ৯, ২০২২, ০৫:৩৪ পিএম | আপডেট: মে ৯, ২০২২, ১১:৩৮ পিএম

‘কবিগুরুর নোবেল উদ্ধারই হল না, এটা লজ্জার, বড় অসম্মানের’! রবীন্দ্রজয়ন্তীতে দুঃখপ্রকাশ মুখ্যমন্ত্রীর
‘কবিগুরুর নোবেল উদ্ধারই হল না, এটা লজ্জার, বড় অসম্মানের’! রবীন্দ্রজয়ন্তীতে দুঃখপ্রকাশ মুখ্যমন্ত্রীর

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আজ কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬১ তম জন্মদিন। এদিন রবীন্দ্র সদনে রবীন্দ্রজয়ন্তী উপলক্ষ্যে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কবিগুরুর ছবিতে শ্রদ্ধাজ্ঞাপন করেন তিনি। এরপরই রবীন্দ্রনাথ ঠাকুরের নোবেল চুরির প্রসঙ্গ উত্থাপন করে দুঃখপ্রকাশ করেন মমতা বন্দ্যোপাধ্যায়। 

কবিগুরুর জন্মদিনে মুখ্যমন্ত্রী কেন্দ্রের গোয়েন্দা সংস্থা সিবিআই- এর তুলোধোনা করলেন। দীর্ঘ ১৮ বছর অতিক্রান্ত হলেও, এখনও চুরি যাওয়া নোবেল উদ্ধার হওয়া দূর অস্ত, তার খোঁজও পাওয়া যায়নি। সিবিআই-এর তদন্তভার নিলেও, তা উদ্ধার করতে পারেনি। সেই প্রসঙ্গে এদিন দুঃখপ্রকাশ করেন মুখ্যমন্ত্রী।  

আজ কবিগুরুর ১৬১ তম জন্মজয়ন্তী উপলক্ষ্যে বিভিন্ন জায়গায় নানা অনুষ্ঠানের মাধ্যমে তাঁকে শ্রদ্ধা জানানো হয়। এদিন রবীন্দ্র সদনে রাজ্যের পক্ষ থেকে কবিগুরুকে শ্রদ্ধা জানাতে একটি বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। সেখানেই ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, মন্ত্রী ইন্দ্রনীল সেন, ব্রাত্য বসু-সহ বহু বিশিষ্ট ব্যক্তি। এখানেই তিনি নোবেল চুরির প্রসঙ্গ তোলেন মুখ্যমন্ত্রী এবং দুঃখপ্রকাশ করেন নোবেল পুনরুদ্ধার না হওয়ায়। 

এদিন মুখ্যমন্ত্রী বলেন, ‘বামফ্রন্ট আমলের ঘটনা। সিবিআই তদন্ত করছিল। তদন্ত প্রক্রিয়া সম্ভবত সিবিআই ক্লোজ করে দিয়েছে। নোবেল উদ্ধারই হল না, এটা লজ্জার।’ এখানেই শেষ নয়, এরপরই মুখ্যমন্ত্রী বলেন, ‘আমরা যেটা পেলাম, সেটা কেউ নিয়ে নিল, হারিয়ে দিল। এটা বড় অসম্মানের। এটা ভীষণ গায়ে লাগে। তবে মনে রাখবেন, একটা নোবেল প্রাইজ গেলেও রবীন্দ্রনাথকে কোনওদিন ভোলা যাবে না। কবিগুরু একজনই হন।’

উল্লেখ্য, ১৯১৩ সালে সাহিত্যে নোবেল পুরস্কার পেয়েছিলেন বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর। এদিকে, ১৬১তম জন্মদিনের আগে নোবেল কমিটি শ্রদ্ধা জানিয়েছে কবিগুরুকে। ‘দ্য নোবেল প্রাইজ’ ওয়েবসাইটে কবিগুরুর নিজের হাতে লেখা ‘জনগণমন’-র ইংরেজি অনুবাদের পাণ্ডুলিপিটি প্রকাশ করেছে নোবেল কমিটি। পাশাপাশি এর সঙ্গে রয়েছে বিশ্বকবির একগুচ্ছ ছবি। এমনকি সেইসব ছবির তালিকায় রয়েছে মহাত্মা গান্ধী, আইনস্টাইনের সঙ্গে তাঁর সাক্ষাতের ছবিও। 

বিশ্বজুড়ে বিশ্বকবির প্রতি শ্রদ্ধার এই আবহে নেই গর্বের তাঁর নোবেল পদকটি। বিশ্বের নানা প্রান্তে ছড়িয়ে থাকা অসংখ্য রবীন্দ্র-অনুরাগীরা বিশ্বভারতীতে এসে দেখতে পান শুধু নোবেল পদকের রেপ্লিকাটি। আঠারো বছর পার হয়ে গেলেও, চুরি যাওয়া নোবেল উদ্ধার করে দিতে পারেনি সিবিআই। কোনও কিনারা হয়নি সিবিআইয়ের সেই তদন্তেও। সেই ক্ষোভই এদিন প্রকাশ পেল মুখ্যমন্ত্রীর কথায়।