বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

রাজভবনে রাজ্যপালের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ! নিজের হাতে আঁকা ছবি উপহার দিলেন মুখ্যমন্ত্রী

চৈত্রী আদক

প্রকাশিত: জুন ৯, ২০২২, ০৯:০৪ পিএম | আপডেট: জুন ১০, ২০২২, ০৩:০৪ এএম

রাজভবনে রাজ্যপালের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ! নিজের হাতে আঁকা ছবি উপহার দিলেন মুখ্যমন্ত্রী
রাজভবনে রাজ্যপালের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ! নিজের হাতে আঁকা ছবি উপহার দিলেন মুখ্যমন্ত্রী

বংনিউজ২৪×৭ ডিজিটাল ডেস্কঃ বর্তমানে রাজ্য-রাজ্যপাল সংঘাত নিয়ে সরগরম গোটা পশ্চিমবঙ্গ। প্রায়শই মাথাচাড়া দিয়ে ওঠে নবান্ন ও রাজভবনের তিক্ততা। তবে এই আবহে কিছুটা অন্যরকম ছবি দেখা গেল। বৃহস্পতিবার নবান্নে সাংবাদিক বৈঠক শেষে সোজা রাজভবনে উপস্থিত হন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে সৌজন্য সাক্ষাৎ সারেন রাজ্যপাল জগদীপ ধনকর-এর সঙ্গে। আলাপ-আলোচনার পাশাপাশি রাজ্যপালকে উপহার দেন নিজের হাতে আঁকা একটি ছবি।

এদিন বিকেলে সাংবাদিক বৈঠক সেরে মুখ্যমন্ত্রীর রাজভবনে যাওয়ার পরিকল্পনার আঁচ আগে থেকে পাওয়া যায়নি। বৃহস্পতিবার মুখ্যমন্ত্রীর সঙ্গে রাজভবনে উপস্থিত হন মেয়র ফিরহাদ হাকিমও। মুখ্যমন্ত্রীকে ফুল দিয়ে অভ্যর্থনা জানান রাজ্যপাল। প্রায় দেড় ঘন্টার উপর চলে বৈঠক। এরপর বৈঠক শেষে রাজ্যপালকে নিজের হাতে আঁকা ছবি উপহার দেন মুখ্যমন্ত্রী। রাজ্যপাল সেই ছবি শেয়ারও করেন সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে।

ঠিক কী নিয়ে রাজ্যপালের সঙ্গে মুখ্যমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ? রাজ্যপাল-মুখ্যমন্ত্রীর একান্ত বৈঠক সম্পর্কে যতক্ষণ না তাঁরা মুখ খোলেন ততক্ষণ বৈঠকে ঠিক কী নিয়ে আলোচনা হয়েছে সেই সম্পর্কে সচরাচর জানা যায় না। তবে বৈঠকে আলোচনার বিষয়বস্তু কী হতে পারে সেই সম্পর্কে একপ্রকার আন্দাজ করে থাকে রাজনৈতিক এবং প্রশাসনিক মহল। বৃহস্পতিবারও তার অন্যথা হল না।

প্রসঙ্গত, বৃহস্পতিবারই রাষ্ট্রপতি নির্বাচনের দিনক্ষণ স্থির করা হয়েছে। তাই একাংশের ধারণা, রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে আলোচনা করতেই রাজভবনে উপস্থিত হয়েছেন মুখ্যমন্ত্রী। কেন্দ্র-রাজ্যের রাজনৈতিক সম্পর্ক ক্রমশই জটিল আকার ধারণ করছে। অন্যদিকে একথা মানতেই হবে, রাজ্য অর্থনৈতিক দিক থেকে অনেকাংশেই কেন্দ্রের ওপর নির্ভরশীল। ধীরে ধীরে হালকা হচ্ছে নবান্নের কোষাগারও। এই অবস্থায় রাজভবনের সঙ্গে পারস্পরিক আলাপ-আলোচনার মাধ্যমে একটি স্থিতাবস্থায় আসতে চাইছে নবান্ন। আর সেই কারণেই এই গোপন বৈঠক বলে ধারণা অনেকের।

অন্যদিকে আরও একটি সম্ভাবনার কথা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। আগামীকাল অর্থাৎ শুক্রবার থেকে শুরু হচ্ছে বিধানসভার বাদল অধিবেশন। এই অধিবেশনে বেশ কয়েকটি বিল পাশ করতে চলেছে সরকার। কিন্তু অতীতে দেখা গিয়েছে, বিল পাশ করানো নিয়ে রাজ্যপাল বহুক্ষেত্রে আপত্তি জানিয়েছেন। প্রশ্নও তুলেছেন অনেকবার। বিশেষজ্ঞ মহলের ধারণা, এক্ষেত্রে যাতে আর কোনও বাধা না আসতে পারে সেই রাস্তা পরিষ্কার করতেই রাজ্যপালের সঙ্গে বৈঠকে বসেছেন মুখ্যমন্ত্রী।

প্রসঙ্গত, রাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের আচার্য পদ থেকে রাজ্যপালকে সরিয়ে মুখ্যমন্ত্রীকে সেই পদে আসীন করার বিষয়টি নিয়ে রাজ্য-রাজ্যপাল সংঘাত তুঙ্গে ওঠে। এমনকি কয়েকদিন আগেই রাজস্থানে গিয়ে রাজ্যের আইনশৃঙ্খলা নিয়ে সুর চড়ান রাজ্যপাল। ভোট-পরবর্তী হিংসার অভিযোগও তোলেন তিনি। দাবি করেন, বাংলা শাসন ব্যবস্থা শোচনীয় অবস্থায় দাঁড়িয়ে। বঙ্গে আইনের শাসন নেই। ‘প্রজাতান্ত্রিক ব্যবস্থায় ভোট দেওয়ার পরিণাম মৃত্যু’, এমনটাই দাবি করেন রাজ্যপাল। এই সংঘাতের মাঝেই অন্য দৃশ্য দেখা গেল রাজভবনে। গোপন বৈঠকের পাশাপাশি রাজ্যপালকে সৌজন্যে ছবি উপহার দিলেন মুখ্যমন্ত্রী।