শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

শরীর সুস্থ রাখতে চান? নিয়মিত চালান সাইকেল, মিলবে এই সকল উপকারিতা

সৌভিক বেজ

প্রকাশিত: জুন ১০, ২০২২, ০৬:৫০ পিএম | আপডেট: জুন ১১, ২০২২, ১২:৫০ এএম

শরীর সুস্থ রাখতে চান? নিয়মিত চালান সাইকেল, মিলবে এই সকল উপকারিতা
শরীর সুস্থ রাখতে চান? নিয়মিত চালান সাইকেল, মিলবে এই সকল উপকারিতা

যারা সাইকেল চালান তারা জানবেন সাইক্লিংয়ের সময় হৃৎস্পন্দন বেড়ে যায়। যে কারনে এটি হার্টের স্বাস্থ্যের জন্য এক ধরণের ব্যায়াম। জানা গেছে যে সাইক্লিংয়ের মতো ক্রিয়াকলাপ হার্ট ও রক্তনালী সম্পর্কিত সমস্যা থেকে মুক্তি দিতে পারে। এক্ষেত্রে মধ্যবয়স্ক পুরুষদের উপর এই গবেষণা চালানো হয়েছিল। সেখানে দেখা গেছে যারা কোনও কাজ করে না, তাদের তুলনায় সাইক্লিং করা লোকেদের হার্টের পরিস্থিতি বেশ ভালো।

এটি ওজন কমানোর ক্ষেত্রেও বেশ উপকারি। সাইক্লিং ক্যালোরি বার্ন করে সাথে ওজন হ্রাস করতেও সহায়তা করে। জানা যাচ্ছে প্রায় ছয় মাস সাইকেল চালিয়ে ১২ শতাংশ ওজন হ্রাস করা যেতে পারে। সাথে পায়ের পেশির গঠনেও সাহায্য করে সাইক্লিং। তবে ওজন হ্রাস করার জন্য সাইকেল চালানোর পাশাপাশি সঠিক ডায়েটও করাটাও দরকারি।

আপনি সাইক্লিং করেন তাহলে ডায়াবেটিস এর সমস্যা থেকে দূরে থাকবেন। গবেষণা অনুসারে, নিয়মিত সাইক্লিং করে এমন বয়স্কদের মধ্যে অন্যান্য বয়স্কদের তুলনায় টাইপ ২ ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা কম থাকে।

যে সকল মানুষের জয়েন্টে প্রদাহ হয় তাদের ব্যথা থেকে মুক্তি দিতে সাইক্লিং খুব উপকারি। গবেষণা থেকে জানা যাচ্ছে, যারা নিয়মিত সাইক্লিং করে তাদের মধ্যে, অস্টিওআর্থ্রাইটিসের লক্ষণ অনেকটাই হ্রাস পায়। সাইকেল চালানোর ফলে পেশী সংকোচন, শক্তি এবং কাজ করার ক্ষমতা অনেক বৃদ্ধি পায়।