বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

নেটিজেনদের কড়া জবাব দিতে দেবাংশুর ‘গুগলি’, পোস্ট করলেন ভিডিও! নিমেষে ক্লিন বোল্ড নেটনাগরিকরা

চৈত্রী আদক

প্রকাশিত: মে ১০, ২০২২, ০৮:৫৮ পিএম | আপডেট: মে ১১, ২০২২, ০২:৫৮ এএম

নেটিজেনদের কড়া জবাব দিতে দেবাংশুর ‘গুগলি’, পোস্ট করলেন ভিডিও! নিমেষে ক্লিন বোল্ড নেটনাগরিকরা
নেটিজেনদের কড়া জবাব দিতে দেবাংশুর ‘গুগলি’, পোস্ট করলেন ভিডিও! নিমেষে ক্লিন বোল্ড নেটনাগরিকরা

বংনিউজ২৪×৭ ডিজিটাল ডেস্কঃ নিরলস সাধনার পর বাংলা সাহিত্যে বিশেষ অবদানের জন্য বাংলা আকাদেমির পক্ষ থেকে বিশেষ পুরস্কারে সম্মানিত হয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রবি ঠাকুরের জন্মতিথিতে রবীন্দ্রসদনে রাজ্য সরকার আয়োজিত ‘কবি প্রণাম’ অনুষ্ঠানের মঞ্চে এই বিশেষ পুরস্কার তুলে দেওয়া হয় মুখ্যমন্ত্রীর হাতে। অবশ্য অনুষ্ঠানে উপস্থিত থাকলেও নিজে হাতে তিনি পুরস্কার গ্রহণ করেননি। বরং মুখ্যমন্ত্রীর হয়ে পুরস্কার গ্রহণ করেন বাংলা আকাদেমির চেয়ারম্যান তথা রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

মুখ্যমন্ত্রীর হাতে এই বিশেষ পুরস্কার তুলে দেওয়ার পর থেকেই শুরু হয় বিতর্ক। সোশ্যাল মিডিয়ায় নেটিজেনরা ভিন্ন মতামত পোষণ করতে শুরু করেন। কেউ কেউ মুখ্যমন্ত্রীর এই বিশেষ পুরস্কার প্রাপ্তিতে আনন্দ প্রকাশ করেন। কেউ কেউ আবার মমতা বন্দ্যোপাধ্যায়কে কটাক্ষের তীরে বিদ্ধ করতেও ছাড়েন না। অনেকে আবার বাংলা আকাদেমির বিচার-বিবেচনা নিয়েও প্রশ্ন তোলেন। সব মিলিয়ে নেটপাড়ায় বিতর্ক তুঙ্গে।

সব কিছুর মাঝে এবার মুখ খুললেন দেবাংশু ভট্টাচার্য্য। নেটিজেনদের সামনে খাড়া করলেন এক গুগলি। নিজের অফিশিয়াল ফেসবুক অ্যাকাউন্ট থেকে প্রথমে একটি কবিতার স্ক্রীনশট পোস্ট করেন তিনি। ক্যাপশনে লেখেন, “আজব ছড়া” বইটির মধ্যে সর্বশ্রেষ্ঠ ছড়া এটি। শুধু “হরে করো কম্বা” নয়, এমন বহু লেখাও আছে’। নিমেষের মধ্যেই তা ভাইরাল হয়ে যায়। পোস্টের কমেন্টে চার হাজারেরও বেশি কমেন্ট উপচে পড়ে। মুখ্যমন্ত্রী, তাঁর প্রাপ্ত পুরস্কার এবং দেবাংশুকে নিয়ে ট্রোলও করা হয়। পরে অবশ্য একটি ভিডিও পোস্ট করে এই কবিতাটির আসল গল্প ফাঁস করেন দেবাংশু। আর সেখানেই তাঁর গুগলিতে রাতারাতি ক্লিন বোল্ড হয়ে যান নেটিজেনরা।

পূর্বে করা পোস্টের কমেন্টেই তিনি লিখে জানান, কবিতাটি আসলে মুখ্যমন্ত্রী নয় বরং তা অন্নদাশঙ্কর রায়ের সৃষ্টি। এরপর আগের পোস্টে যারা নেতিবাচক মন্তব্য করেছিলেন সেগুলির স্ক্রিনশট নিয়ে একটি ভিডিও পোস্ট করেন তিনি। ক্যাপশনে লেখেন, ‘দিদির লেখা এত সুন্দর কবিতাতেও সবাই হাসল! তারপর?’। এমনকি ভিডিওতে কমেন্ট বক্সে গিয়ে দেবাংশু লেখেন, ‘ক্যাইসা লাগা মেরা মাজাক’? ভিডিওটিতে নেটিজেনদের তীর্যক মন্তব্যগুলিকে হাইলাইট করা হয়।

এই প্রসঙ্গে উল্লেখ্য, মুখ্যমন্ত্রীকে বাংলা আকাদেমি পুরস্কার দেওয়া প্রসঙ্গে কটাক্ষ করতে পিছপা হননি বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। এদিন ট্যুইট করে এই বিষয়ে তির্যক মন্তব্য করে বসেন তিনি। ট্যুইটে শুভেন্দু লেখেন, সাহিত্য সম্রাট বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় আজ আমাদের মধ্যে উপস্থিত থাকলে হয়তো লিখতেন, “বাংলার সাহিত্য সমাজ, তুমি চেতনা হারাইয়াছ?”