শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সাময়িক স্বস্তি! পার্থ চট্টোপাধ্যায়ের সিবিআই হাজিরায় স্থগিতাদেশ ডিভিশন বেঞ্চের

আত্রেয়ী সেন

প্রকাশিত: এপ্রিল ১২, ২০২২, ০৫:৩১ পিএম | আপডেট: এপ্রিল ১২, ২০২২, ১১:৩১ পিএম

সাময়িক স্বস্তি! পার্থ চট্টোপাধ্যায়ের সিবিআই হাজিরায় স্থগিতাদেশ ডিভিশন বেঞ্চের
সাময়িক স্বস্তি! পার্থ চট্টোপাধ্যায়ের সিবিআই হাজিরায় স্থগিতাদেশ ডিভিশন বেঞ্চের

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আপাতত স্বস্তিতে পার্থ চট্টোপাধ্যায়। এসএসসি দুর্নীতি মামলায় আজ সিঙ্গল বেঞ্চের নির্দেশে বিকেল সাড়ে ৫ টা নাগাদ সিবিআই অফিসে হাজিরা দেওয়ার নির্দেশ দেওয়া হলেও তাঁকে আজ হাজিরা দিতে হচ্ছে না সিবিআই দফতরে। তার কারণ কলকাতা হাইকোর্টের সিঙ্গল বেঞ্চের রায়ে স্থগিতাদেশ জারি করেছে ডিভিশন বেঞ্চ। সেই জন্যই সাময়িক স্বস্তিতে তৎকালীন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। উল্লেখ্য, কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় নির্দেশ দিয়েছিলেন যে, এদিন বিকেল সাড়ে পাঁচটার মধ্যে সিবিআই দফতরে হাজিরা দিতে হবে রাজ্যের মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে। 

নবম-দশম শ্রেণির শিক্ষক নিয়োগের মামলায় আব্দুল গনি আনসারীর দায়ের করা মামলার ভিত্তিতে মঙ্গলবার সিবিআই দফতরে হাজিরার নির্দেশ দিয়েছিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। শুধু তাই নয়, বিচারপতি স্পষ্ট জানিয়েছেন, কোনওভাবেই SSKM-এর উডবার্ন ওয়ার্ডে ভর্তি হতে পারবেন না পার্থ চট্টোপাধ্যায়। যদিও পরে সিঙ্গল বেঞ্চের এই রায়ে স্থগিতাদেশ দেয় ডিভিশন বেঞ্চ।

এদিন সিঙ্গল বেঞ্চের নির্দেশের বিরোধিতা করে বিচারপতি সুব্রত তালুকদারের ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয়েছিলেন পার্থ চট্টোপাধ্যায়ের আইনজীবীরা। সেই আবেদনের প্রেক্ষিতে এই নির্দেশ দেয় ডিভিশন বেঞ্চ। নির্দেশিকা বলা হয়েছে, অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সিঙ্গল বেঞ্চের রায়ে এসএসসি সংক্রান্ত যে সমস্ত মামলায় সিবিআই পদক্ষেপ করতে শুরু করেছিল, তার উপরে আপাতত স্থগিতাদেশ দেওয়া হল। এর জেরে আপাতত বুধবার সকাল পর্যন্ত কোনও পদক্ষেপ গ্রহণ করতে পারবে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। বিচারপতি সুব্রত তালুকদারের ডিভিশন বেঞ্চের পর্যবেক্ষণ, দুই এজলাসে একই মামলা একসঙ্গে চলতে পারে না। মামলার পরবর্তী শুনানি বুধবার অর্থাৎ আগামিকাল সকাল সাড়ে দশটায়।

প্রসঙ্গত উল্লেখ্য, গ্রুপ ডি থেকে নিয়ে নবম এবং দশম শ্রেণির শিক্ষক নিয়োগ নিয়ে একাধিক অভিযোগ প্রকাশ্যে এসেছে। আদালতে একাধিক মামলা চলছে। সেই মামলাগুলির পরিপ্রেক্ষিতেই শুরু হয়েছে তদন্ত। তৎকালীন সময়ে নিয়োগ সংক্রান্ত বিষয়ে গঠিত কমিটির সদস্যদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বেঞ্চের পক্ষ থেকে স্পষ্ট জানানো হয়, CBI প্রয়োজন মনে করলে, পার্থ চট্টোপাধ্যায়কে তদন্তের স্বার্থে গ্রেফতারও করতে পারে।

এই মামলায় এসএসসি’র প্রাক্তন উপদেষ্টা শান্তিপ্রসাদ সিনহার সম্পত্তির হিসেব তলব করেচিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। সিঙ্গল বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে ডিভিশন বেঞ্চে মামলা যায়। এদিন সেই মামলাতেই পার্থ চট্টোপাধ্যায়কে সিবিআই তলবের নির্দেশ দেওয়া হয়। বলা হয়েছিল, মঙ্গলবার বিকেল সাড়ে পাঁচটার মধ্যে নিজাম প্যালেসে সিবিআই দফতরে তাঁকে হাজিরা দিতে হবে। পরে অবশ্য সিঙ্গল বেঞ্চের রায়ে অন্তবর্তী স্থগিতাদেশ জারি করে ডিভিশন বেঞ্চ।