শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

আবারও বাড়লো দুয়ারে সরকারের মেয়াদ! আরও কতদিন করা যাবে আবেদন? জানুন বিস্তারিত

মৌসুমী

প্রকাশিত: ডিসেম্বর ২, ২০২২, ০৪:৫৫ পিএম | আপডেট: ডিসেম্বর ২, ২০২২, ১০:৫৫ পিএম

আবারও বাড়লো দুয়ারে সরকারের মেয়াদ! আরও কতদিন করা যাবে আবেদন? জানুন বিস্তারিত
আবারও বাড়লো দুয়ারে সরকারের মেয়াদ! আরও কতদিন করা যাবে আবেদন? জানুন বিস্তারিত

ফের মেয়াদ বাড়লো দুয়ারে সরকার কর্মসূচির। নবান্নের তরফে এক বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছিল ৫ডিসেম্বর পর্যন্ত সময়সীমা বেড়েছে দুয়ারে সরকারের। কিন্তু এদিন ফের আরও এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, গোটা ডিসেম্বর মাস জুড়েই চলবে এই দুয়ারে সরকার।

নবান্নের তরফে মুখ্য সচিব এর সই করা ওই নির্দেশিকায় জানানো হয়েছে, আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত দুয়ারে সরকার কর্মসূচির সময়সীমা বাড়ানো হলো। একইসঙ্গে পাড়ায় সমাধান কর্মসূচির সময়সীমা বেড়েছে। প্রসঙ্গত উল্লেখ্য এটি দুয়ারে সরকারের পঞ্চম তম কর্মসূচি অন্যদিকে পাড়ায় সমাধানের দ্বিতীয় ক্যাম্পেন। জেলাশাসক বিডিও ও জেলা স্বাস্থ্যকর্তাদের সঙ্গে ভার্চুয়াল বৈঠকের রাজ্য প্রশাসনের এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন মুখ্য সচিব।

পয়লা নভেম্বর থেকে পুনরায় বিভিন্ন জায়গায় দুয়ারে সরকারের ক্যাম্প চালু হয়েছে। ৩১ ডিসেম্বরের মধ্যে এই জাতীয় যাবতীয় সুবিধে দিতে হবে রাজ্যের নাগরিকদের। প্রায় ৫ কোটি ৭ লক্ষ মানুষকে ইতিমধ্যেই দুয়ারে সরকার প্রকল্পের মাধ্যমে সুবিধে দেওয়া হয়েছে বলে জানানো হয়েছে নবান্নে তরফে। একইসঙ্গে দুয়ারে সরকার ক্যাম্পের পাশাপাশি পাড়ায় পাড়ায় সমাধান ক্যাম্প চলবে বলে ইতিমধ্যেই জানিয়েছেন নবান্ন। মনে করা হচ্ছে পঞ্চায়েত নির্বাচনের আগে দুয়ারে সরকার ক্যাম্প করে ফের একবার জনসংযোগে জোর দিতে চাইছে শাসকদল।

দুয়ারে সরকার প্রকল্পে এতদিন যে সমস্ত পরিষেবা পাওয়া যেত তার সঙ্গে আরো দুটি নতুন পরিষেবা যুক্ত হয়েছে ইতিমধ্যেই। এতদিন ২৫টি পরিষেবা পাওয়া যেত এই দুয়ারে সরকার প্রকল্পের মাধ্যমে। এখন তা বেড়ে হল ২৭।

জানা গিয়েছে এই নতুন দুই সুবিধার মাধ্যমে ভূমিহীনরা আত্মার জন্য নতুন আবেদন করার সুযোগ পাবেন। অর্থাৎ যাদের জমি জায়গা নিয়ে বিস্তর ঝামেলা চলছে, তাদের আর সরকারি অফিসে ঘুরতে হবে না। তারা দুয়ারে সরকার প্রকল্পের মাধ্যমে এই সুবিধা পাবেন। অন্যদিকে বিদ্যুতের বকেয়া বিল জমা দেওয়ার ক্ষেত্রেও সুবিধে মিলবে। সে ক্ষেত্রে শর্তসাপেক্ষে মিলবে ৫০ শতাংশ ছাড়। এমনকি নতুন বিদ্যুৎ সংযোগের জন্যও আবেদন করা যাবে।