বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

‘আন্তর্জাতিক বিনিয়োগের শ্রেষ্ঠ স্থান বাংলা’! বাণিজ্যিক সম্মেলনে রাজ্যের শিল্প-পরিবেশের ভূয়সী প্রশংসা রাজ্যপালের

চৈত্রী আদক

প্রকাশিত: এপ্রিল ২০, ২০২২, ০২:৫৫ পিএম | আপডেট: এপ্রিল ২০, ২০২২, ০৮:৫৫ পিএম

‘আন্তর্জাতিক বিনিয়োগের শ্রেষ্ঠ স্থান বাংলা’! বাণিজ্যিক সম্মেলনে রাজ্যের শিল্প-পরিবেশের ভূয়সী প্রশংসা রাজ্যপালের
‘আন্তর্জাতিক বিনিয়োগের শ্রেষ্ঠ স্থান বাংলা’! বাণিজ্যিক সম্মেলনে রাজ্যের শিল্প-পরিবেশের ভূয়সী প্রশংসা রাজ্যপালের

বংনিউজ২৪×৭ ডিজিটাল ডেস্কঃ বুধবার থেকে শুরু হল বিশ্ববাংলা বাণিজ্যিক সম্মেলন। অনুষ্ঠানে বক্তব্য রাখেন রাজ্যপাল জগদীপ ধনখড়। সম্মেলনের মঞ্চে বাংলার শিল্প-পরিবেশ প্রসঙ্গে তাঁর কণ্ঠে ভূয়শী প্রশংসা শোনা যায়। ভাষণে বাংলার ঐতিহ্য, সংস্কৃতি ও রাজ্য নেতৃত্বের কথাও উঠে আসে। বাংলার শিল্পের পাশাপাশি মুখ্যমন্ত্রীর প্রশংসাতেও মুখর হন রাজ্যপাল। এছাড়াও ‘লুক ইস্ট নীতি’-র প্রসঙ্গ টেনে এনে দেশের প্রধানমন্ত্রীরও প্রশংসায় পঞ্চমুখ হন তিনি।

এই বছর বিশ্ববাংলার ষষ্ঠতম বাণিজ্য সম্মেলন অনুষ্ঠিত হল। রাজ্যের শিল্প পরিবেশ খতিয়ে দেখতে এবং বানিজ্যে বিনিয়োগ করতে এই বাণিজ্য সম্মেলনে যোগদান করেছেন দেশ-বিদেশের বহু প্রথম সারির শিল্পদ্যোগীরা। এই ভরা মঞ্চে দাঁড়িয়েই রাজ্যে শিল্প বিনিয়োগ প্রসঙ্গে রাজ্যপাল বলেন, “বাংলা সমস্ত জ্ঞানের পীঠস্থান। দেশকে পথ দেখায় বাংলাই। আজ বাংলা যা ভাবছে কাল দেশ তাই ভাববে।”

রাজ্যপালের বক্তব্য, বাংলার হেরিটেজ, সংস্কৃতি ও ম্যানপাওয়ার শিল্প বিনিয়োগের ক্ষেত্রে অত্যন্ত অনুকূল। এর পাশাপাশি রাজ্যের মুখ্যমন্ত্রীর দাপুটে নেতৃত্ব তার সম্ভাবনাকে আরও বাড়িয়ে তুলেছে। মানবসম্পদের পাশাপাশি রাজ্যের অর্থনীতিও যথেষ্ট উন্নত। তাই শিল্পক্ষেত্রে সাফল্য পেতে বাংলার জুড়ি মেলা ভার। মুখ্যমন্ত্রী নেতৃত্বের প্রশংসার পাশাপাশি তিনি মুখ্যমন্ত্রীকে উপদেশ দিয়েছেন যাতে শিল্প আর রাজনীতিকে এক ছাদের তলায় না রাখা হয়।

বাংলার দুর্গাপুজো ইউনেস্কোর হেরিটেজ তকমা পেয়েছে। এই প্রসঙ্গ টেনে এনে রাজ্যপাল বলেন, এটি অত্যন্ত গর্বের বিষয়। রাজ্যের এই গৌরবোজ্জ্বল অধ্যায় আবার ফিরে আসুক, এমনটাই আশা করেছেন তিনি। মুখ্যমন্ত্রীর প্রশংসার পাশাপাশি বাংলার শিল্প পরিবেশের পেছনে কেন্দ্র যে কতটা সহযোগিতা রয়েছে সেই প্রসঙ্গও উল্লেখ করেন তিনি। শিল্পের উন্নয়ন প্রসঙ্গে কেন্দ্র-রাজ্যের যৌথ প্রচেষ্টার পক্ষে সওয়াল করেন জগদীপ ধনখড়।

রাজ্যপালের বক্তব্য, ২০১৪ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যে ‘লুক ইস্ট পলিসি’র উদ্যোগ গ্রহণ করেছিলেন তা মূলত পূর্ব ভারতের সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নের কথা ভেবেই করেছিলেন। তাঁর সংযোজন, “কেন্দ্র-রাজ্যের পারস্পরিক সহযোগিতাতেই ক্রমশ এগিয়ে যাবে বাংলা।” বাংলায় শিল্পনীতির উন্নয়নে প্রধানমন্ত্রীর এই পলিসি অত্যন্ত কার্যকরী হবে।

রাজ্যপালকে বরাবরই কেন্দ্রীয় সরকারের গুণগান করতে দেখা যায়। বিভিন্ন সময়ে রাজ্যের রাজনৈতিক, সামাজিক ও অর্থনৈতিক পরিবেশ নিয়ে সরব হতেও দেখা যায় তাঁকে। তবে বিশ্ববাংলা বাণিজ্যিক সম্মেলনের মঞ্চে দাঁড়িয়ে সর্বসমক্ষে তিনি জানান, তাঁর একমাত্র লক্ষ্য হল বাংলার উন্নয়ন। আর এই প্রসঙ্গে রাজ্যের মুখ্যমন্ত্রীর কাছ থেকে তাঁর অনেক আশা।