বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

মহালয়ায় শহর কলকাতায় আসতে পারেন অমিত শাহ, নামী পুজোর উদ্বোধন করার কথা

আত্রেয়ী সেন

প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০২২, ১০:১৩ এএম | আপডেট: সেপ্টেম্বর ২০, ২০২২, ০৪:১৯ পিএম

মহালয়ায় শহর কলকাতায় আসতে পারেন অমিত শাহ, নামী পুজোর উদ্বোধন করার কথা
মহালয়ায় শহর কলকাতায় আসতে পারেন অমিত শাহ, নামী পুজোর উদ্বোধন করার কথা

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ সব কিছু ঠিক থাকলে, মহালয়ার দিন শহর কলকাতায় আসার কথা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের। ওই দিনই শহরের বিখ্যাত পুজোগুলির মধ্যে অন্যতম বিখ্যাত সন্তোষ মিত্র স্কোয়ারের পুজো উদ্বোধন করার কথা শাহের। ওই পুজোর অন্যতম কর্তা রাজ্য বিজেপি নেতা তথা কলকাতা পুরসভার ৫০ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর সজল ঘোষ।

এবছর সন্তোষ মিত্র স্কোয়ার তাঁদের পুজোয় স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষ্যে কেন্দ্রীয় সরকারের কর্মসূচি ‘আজাদি কা অমৃত মহোৎসব’কে তুলে ধরবে। এটাই প্রথমবার নয়, ২০২০ সালেও কলকাতায় পুজো উদ্বোধনে এসেছিলেন অমিত শাহ। সেবার সল্টলেক বিজে ব্লকের একটি পুজোর উদ্বোধন করেন তিনি। সেই সময় রাজ্যের রাজনৈতিক পরিস্থিতি সম্পূর্ণ অন্যরকম ছিল। ১৯ এর লোকসভা নির্বাচনে রাজ্যের ৪২ টি আসনের মধ্যে ১৮ টি আসনে জয়লাভ করেছিল গেরুয়া শিবির।

পাশাপাশি তৃণমূল কংগ্রেস থেকে বহু নেতা-কর্মী দল ছেড়ে পদ্ম শিবিরে যোগ দিচ্ছিলেন। তাই বাংলার সবথেকে বড় উৎসব দুর্গাপুজোকে কেন্দ্র করে যে জনসংযোগে জোড়াফুল শিবিরের আধিপত্য, তাতে থাবা বসাতে চেয়েছিল গেরুয়া শিবির। যদিও সেই লক্ষ্যে খুব একটা সফল হয়নি বিজেপি। তবে, অমিত শাহের দুর্গাপুজোকে কেন্দ্র করে বিজেপি নেতা-কর্মীদের মধ্যে শোরগোল পড়ে গিয়েছিল। সেদিন স্লোগান উঠেছিল ‘জয় শ্রীরাম’। সেদিন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর পাশে কৈলাস বিজয়বর্গীয়, দিলীপ ঘোষদের সঙ্গেই দেখা গিয়েছিল তৃণমূল ছেড়ে বিজেপিতে যাওয়া মুকুল রায় এবং সব্যসাচী দত্তকে।

ফের একবার কলকাতায় পুজোর উদ্বোধন উপলক্ষে আসতে চলেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, তাও ৩ বছর পর। এর মাঝে একটা নির্বাচন হয়েছে। ২১-এর সেই বিধানসভা নির্বাচনে বিজেপি বাংলায় মুখ থুবড়ে পড়েছে। বিজেপি ২১-এর বিধানসভা নির্বাচনে ২০০-র বেশি আসন পাওয়ার দাবি করলেও, ৭৫ আসন পেয়েই থেমে যেতে হয়। বছর তিন আগে কলকাতার পুজোর উদ্বোধনে অমিত শাহের পাশে যাঁদের দেখা গিয়েছিল, সেই সব্যসাচী দত্ত, মুকুল রায়রা ২১-এর বিধানসভা নির্বাচনের পড়ে ফের পুরনো দল তৃণমূলে ফিরে আসেন।

অন্যদিকে, রাজ্য বিজেপি সূত্রে খবর, এবার কলকাতায় পুজো উদ্বোধনে আসতে পারেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথও। আদিত্যনাথও। তিনি সল্টলেকের একটি পুজো উদ্বোধনে উপস্থিত থাকতে পারেন। এবার সেই পুজোর থিম অযোধ্যার রামমন্দির। অবশ্য উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীর সচিবালয় সূত্রে এই বিষয়ে কিছু জানা যায়নি।

উল্লেখ্য, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে কলকাতার পুজো উদ্বোধনে আনার জন্য বেশ কিছুদিন ধরেই চেষ্টা চলছিল বলেই জানা গিয়েছে। এই বিষয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের কাছে নিয়ম মেনে, আবেদনপত্রও পাঠানো হয়েছিল। পাশাপাশি রাজ্য বিজেপির পক্ষ থেকে দাবি করা হয়েছিল যে, স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে এই বিষয়ে মৌখিকভাবে সম্মতিও জানানো হয়েছে।