শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

চতুর্থীতেই জনসমুদ্র মেট্রোয়! ভিড় সামলাতে কী ব্যবস্থা নিচ্ছে কর্তৃপক্ষ?

মৌসুমী

প্রকাশিত: সেপ্টেম্বর ৩০, ২০২২, ১০:৪৬ এএম | আপডেট: সেপ্টেম্বর ৩০, ২০২২, ০৪:৪৬ পিএম

চতুর্থীতেই জনসমুদ্র মেট্রোয়! ভিড় সামলাতে কী ব্যবস্থা নিচ্ছে কর্তৃপক্ষ?
চতুর্থীতেই জনসমুদ্র মেট্রোয়! ভিড় সামলাতে কী ব্যবস্থা নিচ্ছে কর্তৃপক্ষ?

দুর্গাপূজায় কলকাতার মেট্রো ভিড় হবে না, এটা যেন হতেই পারে না। তাই এবারেও ধরা পরল সেই চেনা ছবি। চতুর্থীর দিন ভিড় উপচে পড়ল মেট্রোয়। মেট্রো কর্তৃপক্ষ সূত্রে খবর, চতুর্থীতে মেট্রোয় সাড়ে ৬ লক্ষ বেশি যাত্রী সংখ্যা হয়েছে। এছাড়াও ভিড় বেড়েছে ইস্ট ওয়েস্ট মেট্রোতেও।

মেট্রো তরফে জানানো হয়েছে, তৃতীয়ার দিন ৬ লক্ষ ৬৮ হাজার ৫০৪ জন যাত্রী হয়েছিল মেট্রোয়। সবথেকে বেশি যাত্রী সংখ্যা ছিল দমদম, এসপ্ল্যানেডে। এর পরেই ছিল রবীন্দ্র সদন। সবমিলিয়ে তৃতীয়াতে ২৮৮ টি মেট্রো চালানো হয়েছিল।

এদিকে পুজোর সময় কিভাবে ভিড় সামাল দেওয়া যাবে তাই এখন চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে মেট্রো কর্তৃপক্ষের তরফে। তবে পুজোর সময় যাতে কোনো রকম বিশৃঙ্খলা তৈরি না হয় সেই কারণে অগ্রিম নিরাপত্তার ব্যবস্থা করেছে মেট্রো কর্তৃপক্ষ। ইতিমধ্যেই বেশ কিছু পদক্ষেপ নেওয়া হয়েছে মেট্রোর তরফে।

মেট্রোর তরফে জানানো হয়েছে, কামরার ভিতরে ও স্টেশন চত্বরে মোতায়েন থাকবে মহিলা আরপিএফ। স্টেশন ও কোচের মধ্যে যাতে যেকোনও রকম দুর্ঘটনা এড়ানো যায়, তার জন্য থাকবে আলাদা এস্কর্ট পার্টি। এছাড়াও স্নিফার ডগ ও নিরাপত্তা সম্পর্কিত বিভিন্ন গ্যাজেট বা যন্ত্র দিয়ে মেট্রো স্টেশন ও কোচের ভিতরে তল্লাশি চালানো হবে।বিভিন্ন মেট্রো স্টেশনে থাকছে মেডিক্যাল বুথ। দমদম, শোভাবাজার-সুতানুটি ও কালীঘাট স্টেশনে করা হচ্ছে এই মেডিক্যাল বুথ।দমদম, শোভাবাজার, শ্যামবাজার, এমজি রোড, কালীঘাট, টাালিগঞ্জ, মাস্টারদা সূর্য সেন, গীতাঞ্জলি, কবি সুভাষে কোনওরকম যান্ত্রিক বিভ্রাট এড়াতে সর্বক্ষণের জন্য টেকনিক্যাল স্টাফ থাকবেন।

এদিকে, পুজোর সময় মেট্রো রেলে ভিড়ের চাপ সামলাতে প্রয়োজনে প্রধান গেটেই শাটার ফেলবে মেট্রো। কালীঘাট, মহাত্মা গান্ধী রোড, দমদম, শোভাবাজার, যতীন দাস পার্ক, নজরুলের মতো স্টেশনগুলিতে এই পদক্ষেপ করা হতে পারে বলে সূত্রের খবর। আবার ফাঁকা হলে ঢুকতে দেওয়া হবে যাত্রীদের।

অন্যদিকে, শুক্রবার এবং শনিবার থেকে শেষ ট্রেন ছাড়বে রাত ১১টা ১০ মিনিটে। আর সপ্তমী থেকে নবমী পর্যন্ত বেলা ১টা থেকে পরদিন ভোর ৪টে পর্যন্ত পরিষেবা মিলবে।