বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

ফ্ল্যাট ভর্তি সোনা-টাকা অর্পিতার! নিয়ম অনুযায়ী বাড়িতে কত টাকা-সোনা রাখা যায় জানেন?

মৌসুমী মোদক

প্রকাশিত: আগস্ট ৩, ২০২২, ০২:২৯ পিএম | আপডেট: আগস্ট ৩, ২০২২, ০৮:২৯ পিএম

ফ্ল্যাট ভর্তি সোনা-টাকা অর্পিতার! নিয়ম অনুযায়ী বাড়িতে কত টাকা-সোনা রাখা যায় জানেন?
ফ্ল্যাট ভর্তি সোনা-টাকা অর্পিতার! নিয়ম অনুযায়ী বাড়িতে কত টাকা-সোনা রাখা যায় জানেন? / প্রতীকী ছবি

শিক্ষক নিয়োগ দুর্নীতিকাণ্ডে গত ২২ জুলাই সকালেই রাজ্যের প্রাক্তন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের বাড়িতে হানা দেন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডাইরেক্টরের (ED) আধিকারিকরা। এরপর পার্থ ‘ঘনিষ্ঠ’ মডেল তথা অভিনেত্রী অর্পিতা মুখোপাধ্যায়ের হরিদেবপুরের ফ্ল্যাটেও তল্লাশি চালানো হয়। সেখান থেকে উদ্ধার হয় ২১ কোটিরও বেশি টাকা। এই ঘটনার রেশ না কাটতেই অর্পিতার বেলঘরিয়ার ফ্ল্যাট থেকে উদ্ধার করা হয় আরও ২৭ কোটি ৯০ লক্ষ টাকা।

কোটি কোটি অর্থ ছাড়াও ২০ টি মোবাইল ফোন, লক্ষাধিক টাকার বৈদেশিক মুদ্রা এবং কোটি টাকার বিপুল পরিমাণ সোনা-রুপো সহ ৮ টি সম্পত্তির দলিলও উদ্ধার করা হয় অর্পিতার ফ্ল্যাট থেকে৷ এই ঘটনার জেরে ইতিমধ্যেই পার্থ-অর্পিতাকে গ্রেপ্তার করে ইডি। এই মুহূর্তে তাঁরা রয়েছেন ইডি হেফাজতেই। এছাড়াও আরও বহু জায়গায় হানা দিয়ে নগদ টাকা ও সোনা উদ্ধার করেছে ইডি৷

এদিকে একের পর এক স্থান থেকে অর্থ উদ্ধারের পর রাজ্যবাসীর মনেও এবার কৌতুহল বাড়ছে যে, তাহলে বাড়িতে নিশ্চিন্তে ঠিক কত টাকা রাখা যেতে পারে? নিয়ম অনুযায়ী বাড়িতে কত পরিমাণ সোনা বা টাকা রাখা যাবে? দুশ্চিন্তা দূর করতে দেখে নেওয়া যাক, কত পরিমাণ টাকা নিশ্চিন্তে রাখা যাবে বাড়িতে।

টাকার উৎস ও সমস্ত হিসাব নিকাশ সঠিক থাকলে বাড়িতে বিপুল পরিমাণ নগদ টাকাই রাখা যেতে পারে। যদি টাকার উৎস আইনত সঠিক হয় এবং সব হিসাব নিকাশও যথাযথ থাকে তাহলে যত খুশি অর্থ বাড়িতে রাখতেই পারেন। কিন্তু যদি নিয়মের ঊর্ধ্বে গিয়ে সঠিক হিসাব নিকাশ ছাড়া টাকা রাখেন বা টাকার উৎস নিয়ে সংশয় দেখা দেয়, তাহলে বেশ বিপাকে পড়বেন। এক্ষেত্রে ১৩৭ শতাংশ জরিমানার মুখে পড়তে হতে পারে। এমনকি পরিস্থিতি অনুযায়ী ইডি আধিকারিকদের একাধিক প্রশ্নের সম্মুখীন হওয়ার পাশাপাশি আপনাকে আটকও করা হতে পারে।

অন্যদিকে, সোনার ক্ষেত্রে নিয়ম অনুযায়ী বাড়িতে সর্বোচ্চ ৫০০ গ্রাম সোনা রাখতে পারবেন। তবে এক্ষেত্রে বিবাহিত এবং অবিবাহিতদের জন্য আলাদা আলাদা নিয়ম রয়েছে। আবার রয়েছে পুরুষ ও মহিলাদের ক্ষেত্রেও নিয়ম আলাদা। বিবাহিত মহিলাদের ক্ষেত্রে নিয়ম মেনে বাড়িতে সর্বোচ্চ ৫০০ গ্রাম সোনা এবং সোনার গয়না মজুত রাখা যাবে। আবার অবিবাহিত মহিলারা ২৫০ গ্রাম সোনা মজুত রাখতে পারবেন। অন্যদিকে, পুরুষদের ক্ষেত্রে মজুত রাখা সোনার সর্বোচ্চ পরিমাণ হতে হবে ১০০ গ্রাম। যদি কেউ এই নিয়ম না মেনে বেশি সোনা রাখেন তাহলে তা বাজেয়াপ্ত করা হবে।

আবার অনেক ক্ষেত্রেই দেখা যায়, বহু বাড়িতে পূর্বপুরুষদের থেকে পাওয়া বিপুল পরিমাণ সোনা মজুত রাখা হয়। এরকম বিষয় থাকলে তা অবশ্যই আগে থেকে আয়কর বিভাগকে জানানো উচিৎ। আয়কর বিভাগের অনুমতি নিতেই সেই সোনা বাড়িতে রাখা যেতে পারে।