বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

আন্তর্জাতিক কলকাতা বইমেলায় ব্যানারে নেতাজির ‘মৃত্যু দিবস’! বিতর্ক তুঙ্গে

আত্রেয়ী সেন

প্রকাশিত: মার্চ ২, ২০২২, ১০:৩৫ এএম | আপডেট: মার্চ ২, ২০২২, ১১:০৫ এএম

আন্তর্জাতিক কলকাতা বইমেলায় ব্যানারে নেতাজির ‘মৃত্যু দিবস’! বিতর্ক তুঙ্গে
আন্তর্জাতিক কলকাতা বইমেলায় ব্যানারে নেতাজির ‘মৃত্যু দিবস’! বিতর্ক তুঙ্গে

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ নেতাজি সুভাষচন্দ্র বসু কি এখনও জীবিত রয়েছেন? আদতে কি তিনি বিমান দুর্ঘটনায় প্রাণ হারিয়েছিলেন? এই প্রশ্নের উত্তর এখনও অধরা। নেতাজির মৃত্যু নিয়ে বিতর্ক থামেনি। আজও এই প্রশ্নগুলির উত্তর হাতড়ে বেড়াচ্ছে মানুষ। কিন্তু আন্তর্জাতিক কলকাতা বইমেলায় ব্যানারে বড় বড় করে টাঙানো নেতাজি সুভাষ চন্দ্র বসুর মৃত্যু দিবস। আর এই নিয়েই নতুন করে বিতর্ক উসকে দিল। 

শুরু হয়েছে আন্তর্জাতিক কলকাতা বইমেলা। মঙ্গলবার অর্থাৎ গতকালই তৃণমূল কংগ্রেসের মুখপাত্র কুণাল ঘোষ একটি টুইট করেছেন। তাঁর পোস্টে করা ছবিতে দেখা যাচ্ছে, হল ১ এ টাঙানো রয়েছে একটি ব্যানার। সেই ব্যানারে লেখা রয়েছে, ‘নেতাজি সুভাষচন্দ্র বসু হল- নেতাজি সুভাষ চিন্দ্র বসু জন্ম ১৮৯৭, ২৩ জানুয়ারি- মৃত্যু ১৮ আগস্ট ১৯৪৫।’ এর অর্থ নেতাজির মৃত্যু তারিখও সেখানে উল্লেখ করা রয়েছে। এই ছবি প্রকাশ্যে আসতেই কার্যত চটেছেন কুণাল ঘোষ। তিনি টুইট করে লিখেছেন, ‘অপদার্থ! জেনে নাকি না জেনে? বইমেলায় গিল্ডের করা প্যাভিলিয়নে নেতাজির জন্মতারিখের সঙ্গে মৃত্যুর দিনও! তাহলে অন্তর্ধান রহস্যের সমাধান করে দিল গিল্ডই। অবিলম্বে এইসব সরানো হোক। আমরা নেতাজির অন্তর্ধান রহস্যের যথাযথ তদন্তের পক্ষে।’ তাঁর এই টুইট থেকে স্পষ্ট যে তিনি এই বিষয়টিতে ক্ষুব্ধ। 

অন্যদিকে, এই একই বিষয়ে কলকাতা বইমেলা আয়োজক সংস্থা গিল্ডের উপর ক্ষোভ প্রকাশ করেছেন রাজ্যের বিরোধী দলনেতা তথা বিজেপি বিধায়ক শুভেন্দু অধিকারী। শুভেন্দু অধিকারী এ বিষয়ে টুইটে লেখেন, ‘আমি দেশদ্রোহিতা মামলায় অবিলম্বে বিষয়টিতে পদক্ষেপ করার জন্য কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে আবেদন জানাচ্ছি। এছাড়াও দেশপ্রেমী বাঙালির কাছে আবেদন করছি কলকাতা বইমেলা ততদিন পর্যন্ত বয়কট করুন যতদিন না পর্যন্ত এই ভুল শুধরে নেওয়া হচ্ছে।’

অন্যদিকে, এই প্রসঙ্গে গিল্ডের পক্ষ থেকে জানানো হয়েছে যে, বিষয়টি জানা গিয়েছে, নেতাজির জন্মদিন সবাই জানে, কিন্তু মৃত্যুদিন কেউ জানে না। বইমেলায় সত্যিই এই ধরনের কোনও তথ্য কোনও হোর্ডিংয়ে থাকলে, তা সরিয়ে নেওয়া হবে। তবে, এই মুহূর্তে এই বিষয়টিকে কেন্দ্র করে বিতর্ক তুঙ্গে।