বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

‘রাজনৈতিক উদ্দেশ্য চরিতার্থ করতে ইতিহাস বদলে দেওয়া হচ্ছে’! মন্তব্য মুখ্যমন্ত্রীর

আত্রেয়ী সেন

প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২২, ০৭:৫৫ পিএম | আপডেট: সেপ্টেম্বর ২২, ২০২২, ০১:৫৫ এএম

‘রাজনৈতিক উদ্দেশ্য চরিতার্থ করতে ইতিহাস বদলে দেওয়া হচ্ছে’! মন্তব্য মুখ্যমন্ত্রীর
‘রাজনৈতিক উদ্দেশ্য চরিতার্থ করতে ইতিহাস বদলে দেওয়া হচ্ছে’! মন্তব্য মুখ্যমন্ত্রীর

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ এদিন আলিপুর জেল সংগ্রহশালার উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন সংগ্রহশালার উদ্বোধন করে মুখ্যমন্ত্রী বলেন, ‘রাজনৈতিক উদ্দেশ্য চরিতার্থ করতে ইতিহাস বদলে দেওয়া হচ্ছে। ভূগোল বদলে দেওয়া হচ্ছে। যাতে আগামী প্রজন্ম কিছুই জানতে না পারে।’ তিনি বলেন, ‘আমাদের নতুন করে ভাবতে হবে। ভাবনা বদলে দেওয়ার চেষ্টা করা হচ্ছে? কেন মিশন পরিবর্তন করা হচ্ছে? আমরা তাই ইতিহাস সংরক্ষণ করার চেষ্টা করছি।’

এদিন মুখ্যমন্ত্রী জানান যে, বিধানসভায় নেতাজি সুভাষ চন্দ্র বসুর সমস্ত নথি সংরক্ষণ করা হচ্ছে। সেইসব নথির এবং ফাইলগুলির ডিজিটাল রূপ দেওয়ার কাজ চলছে। এর পাশাপাশি স্বাধীনতা সংগ্রামীদের বিভিন্ন সামগ্রীও সংরক্ষণ করছে রাজ্য সরকার। এমনটাই জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

ভালো নেতা কেমন হওয়া উচিত? এ প্রসঙ্গে এদিন মমতা বন্দ্যোপাধ্যায় স্বাধীনতা সংগ্রামীদের উদাহরণ টেনে এদিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘নেতা এমন হওয়া উচিত, যিনি ধর্ম-বর্ণ-জাতপাতের ঊর্ধ্বে উঠে দেশকে নেতৃত্ব দেবেন।’

দর্শনার্থীদের জন্য খুলে দেওয়া হল আলিপুর সেন্ট্রাল জেলের সংগ্রহশালা। লাইট অ্যান্ড সাউন্ডের মাধ্যমে এই সংগ্রহশালায় তুলে ধরা হবে স্বাধীনতা সংগ্রামের গৌরবময় ইতিহাস। উল্লেখ্য, ১৯০৬ সালে তৈরি ১৫.২ একর জমির উপর নির্মিত এই সংশোধনাগারে ঠাঁই হয়েছিল বাংলার বহু স্বাধীনতা সংগ্রামীর। বর্তমানে এই সংশোধনাগার ইনেস্কো হেরিটেজ স্বীকৃতি পেয়েছে। বর্তমানে সংশোধনাগারের আবাসিকদের বারুইপুর ক্যাম্পাসে স্থানান্তরিত করা হয়েছে। তারপরি সেখানে মিউজিয়াম নির্মাণের পরিকল্পনা নেয় রাজ্য সরকার। এই মিউজিয়াম তৈরির দায়িত্বে ছিল হিডকো।

জানা গিয়েছে, এই আলিপুর জেল সংগ্রহশালার দেওয়ালে দেখা যাবে বিশিষ্ট শিল্পীদের হাতে আঁকা ছবি। প্রতি সন্ধ্যায় এই মিউজিয়ামে স্বাধীনতা সংগ্রামের নানা কাহিনী তুলে ধরা হবে লাইট অ্যান্ড সাউন্ডের মাধ্যমে দর্শকদের জন্য। নেতাজি সুভাষ চন্দ্র বসু এবং মহাত্মা গান্ধীর নানা অজানা ইতিহাসও তুলে ধরা হবে সেই অনুষ্ঠানে। এখানেই শেষ নয়, থাকবে বিশেষ প্রদর্শনীও।