বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

‘তোমরা আমাদের গর্ব, হাল ছেড়ো না’, তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবসে বার্তা মমতা-অভিষেকের

আত্রেয়ী সেন

প্রকাশিত: আগস্ট ২৮, ২০২২, ১২:৩৮ পিএম | আপডেট: আগস্ট ২৮, ২০২২, ০৬:৪৫ পিএম

‘তোমরা আমাদের গর্ব, হাল ছেড়ো না’, তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবসে বার্তা মমতা-অভিষেকের
‘তোমরা আমাদের গর্ব, হাল ছেড়ো না’, তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবসে বার্তা মমতা-অভিষেকের

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আজ তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবস। এদিন ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবস উপলক্ষে শুভেচ্ছাবার্তা দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। রবিবার সকালে টুইট করে তৃণমূল কংগ্রেসের সুপ্রিম। এদিন তিনি টুইট করে লেখেন, ‘ছাত্র পরিষদের সকল সদস্যকে অভিনন্দন। তৃণমূল পরিবারের জন্য আপনাদের অবিরাম অবদান অমূল্য। তোমরা আমাদের গর্ব। দেশের জন্য এবং দেশের মানুষের জন্য লড়াই চালিয়ে যাও। কখনও হাল ছেড়ো না।’

মমতা বন্দ্যোপাধ্যায়ের পাশাপাশি আজ তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবসে শুভেচ্ছা জানিয়েছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ও। এদিন ডায়মন্ড হারবারের সাংসদ টুইটারে লিখেছেন, ‘ছাত্র পরিষদের সদস্যদের এই মহান দিনে আমার শুভেচ্ছা জানাই। গণতন্ত্র প্রতিষ্ঠার লক্ষ্যে তোমাদের সকলের দীর্ঘ লড়াই সবসময় প্রশংসিত হবে। ভবিষ্যৎ তোমাদের। তাকে উজ্জ্বল করো।’

প্রসঙ্গত উল্লেখ্য, রবিবার তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবস হলেও, এই উপলক্ষে উৎসব পালন করা হবে সোমবার, অর্থাৎ আগামীকাল ২৯ অগাস্ট। সোমবার কলকাতার মেয়ো রোডে ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবস উদযাপনের অনুষ্ঠানে বক্তব্য রাখবেন তৃণমূল কংগ্রেসের সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় এবং দলের অভিষেক বন্দ্যোপাধ্যায় উভয়েই।

এদিকে, দলীয় সূত্রে খবর, কমিয়ে দেওয়া হতে পারে তৃণমূল ছাত্র পরিষদের সদস্যদের বয়সের ঊর্ধ্বসীমা। বেশিরভাগ ক্ষেত্রেই দেখা গিয়েছে, কলেজ উত্তীর্ণরাই ছাত্র পরিষদের একাধিক কর্মসূচিতে সামনের সারিতে থাকেন। তাঁরাই কলেজ-বিশ্ববিদ্যালয়ের সংগঠনগুলিকে চালাচ্ছেন। এঁদের অধিকাংশেরই বয়স ৩০ থেকে ৩২ বছরের মধ্যে। এবার পার্টির অন্দরেই বয়সের ঊর্ধ্বসীমা পরিবর্তনের দাবি তোলা হয়েছে। এবার তরুণ প্রজন্মের উপর আরও বেশি করে দায়িত্ব দিতে চাইছে দলের শীর্ষ নেতৃত্ব।

তাই এবার ২৫ বছর পর্যন্ত তৃণমূল ছাত্র পরিষদের সদস্যদের বয়সের ঊর্ধ্বসীমা ধার্য করা হতে চলেছে। দলে তরুণ প্রজন্মকে আরও বেশি করে সুযোগ দিতেই সদস্যদের বয়সের সীমা ২৫-এ নামিয়ে আনা হতে পারে বলেই দলীয় সূত্রে জানা গিয়েছে। ঊর্ধ্বসীমায় যেমন পরিবর্তন করা হতে চলেছে, তেমনই পাশাপাশি রাখা হয়েছে বয়সের নিম্নসীমাও। সিদ্ধান্ত হয়েছে ২০-২১ বছর বয়সের কাউকে সংগঠনে নেওয়া হবে না। ২৯ তারিখ এই বিষয়টি আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হতে পারে বলেও খবর।