বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

রাজ্যে নয়া ৭ টি জেলার ঘোষণা! নতুন কোন কোন জেলার ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী

আত্রেয়ী সেন

প্রকাশিত: আগস্ট ১, ২০২২, ০৩:৩৩ পিএম | আপডেট: আগস্ট ১, ২০২২, ০৯:৪০ পিএম

রাজ্যে নয়া ৭ টি জেলার ঘোষণা! নতুন কোন কোন জেলার ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী
রাজ্যে নয়া ৭ টি জেলার ঘোষণা! নতুন কোন কোন জেলার ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আবারও নয়া জেলার ঘোষণা করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। এবার একটা, দুটো নয়, সাত- সাতটি নতুন জেলার ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। সোমবার নবান্নে সাংবাদিক সম্মেলন করে নতুন সাত জেলা করার কথা ঘোষণা করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। 

এবার জেনে নেওয়া যাক কী কী নতুন জেলা হচ্ছে? এই সাত নতুন জেলা হল- সুন্দরবন, বসিরহাট, বিষ্ণুপুর, ইছামতী, রানাঘাট, বহরমপুর ও কান্দি। বনগাঁ-বাগদা মিলিয়ে হয়েছে ইছামতী জেলা। এর পাশাপাশি বিভিন্ন জেলায় সাংগঠনিক ক্ষেত্রেও ব্যাপক রদবদল করা হয়েছে। 

উত্তর ২৪ পরগণায় বারাসাত সাংগঠনিক জেলা সভাপতিকে বদল করা হয়েছে। এই দায়িত্বে আগে ছিলেন অশনি মুখোপাধ্যায়। আর এখন নয়া সভাপতি হলেন কাকলি ঘোষ দস্তিদার। এছাড়া বনগাঁ সাংগঠনিক জেলার চেয়ারম্যান ছিলেন শঙ্কর দত্ত। তার জায়গায় নতুন চেয়ারম্যান হলেন শ্যামল রায়। আবার বনগাঁ সাংগঠনিক জেলার সভাপতি ছিলেন আগে গোপাল শেঠ। আর এবার এই পদে নয়া দায়িত্বে আনা হল বিজেপি থেকে তৃণমূলে আসা বিশ্বজিৎ দাসকে।

এদিকে, রাজ্য মন্ত্রিসভায় রদবদল হবে বলে জল্পনা ছিল রাজ্য রাজনীতিতে। সোমবার নবান্নের বৈঠকে এই বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হবে বলেই মনে করা হয়েছিল। তবে, এদিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজেই মন্ত্রিসভার বৈঠকের পর সাংবাদিক বৈঠকে বলেন যে, মন্ত্রিসভা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত গৃহীত হবে বুধবার। ওইদিন বিকেলে মন্ত্রিসভার রদবদল হবে।

মঙ্গলবার নবান্নে এক সাংবাদিক সম্মেলনে মুখ্যমন্ত্রী বলেন, ‘অনেকে অনেকরকম খবরের কাগজে লিখছেন। মন্ত্রিসভা ভেঙে নতুনভাবে গড়া হবে এমন কোনও পরিকল্পনা আমাদের নেই। তবে একটা রদবদল করতে হবে। সুব্রত মুখোপাধ্য়ায়, সাধন পান্ডে মারা গিয়েছেন। পার্থ চ্য়াটার্জি জেলে রয়েছেন। এদের কাজগুলো কে করবে? কাউকে না কাউকে তো করবে হবে? বেশ কয়েকটি মন্ত্রী পদ ফাঁকা পড়ে রয়েছে। সুব্রতদা পঞ্চায়েত দেখেতেন, পিএইচই দেখতেন, সাধন পান্ডে সেলফ হেলফ গ্রুপ দেখতেন, পার্থ ইন্ডাস্ট্রি দেখতেন। পরশু বিকেল চারটেয় একটা ছোট রদবদল ঘোষণা করা হবে। মন্ত্রিসভায় রয়েছেন এমন ৪-৫ জনকে দলের কাজ লাগাব। নতুন ৫-৬ জনকে নিয়ে আসা হবে।’