শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

লক্ষ্য রাষ্ট্রপতি নির্বাচন! বিরোধী নেতাদের একত্রিত হওয়ার আহ্বান মুখ্যমন্ত্রীর, বৈঠক ডাকলেন দিল্লিতে

চৈত্রী আদক

প্রকাশিত: জুন ১১, ২০২২, ০৭:১২ পিএম | আপডেট: জুন ১২, ২০২২, ০১:১২ এএম

লক্ষ্য রাষ্ট্রপতি নির্বাচন! বিরোধী নেতাদের একত্রিত হওয়ার আহ্বান মুখ্যমন্ত্রীর, বৈঠক ডাকলেন দিল্লিতে
লক্ষ্য রাষ্ট্রপতি নির্বাচন! বিরোধী নেতাদের একত্রিত হওয়ার আহ্বান মুখ্যমন্ত্রীর, বৈঠক ডাকলেন দিল্লিতে

বংনিউজ২৪×৭ ডিজিটাল ডেস্কঃ এখন একমাত্র লক্ষ্য রাষ্ট্রপতি নির্বাচন। তার আগে বিরোধী দলগুলির জোটবদ্ধ হওয়া অত্যন্ত জরুরি বলে মনে করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাই এবার বিরোধী দলের নেতাদের একত্রিত হওয়ার বার্তা দিলেন তিনি। নেতাদের নিয়ে বৈঠক ডাকলেন দিল্লিতে। ইতিমধ্যেই ২২ জন হেভিওয়েট নেতাকে চিঠি পাঠিয়েছেন মুখ্যমন্ত্রী। আগামী ১৫ জুন দুপুর ৩টে থেকে দিল্লির কনস্টিটিউশন ক্লাবে এই বৈঠক হবে বলে জানিয়েছেন তিনি।

আগামী ১৫ জুনই দিল্লিতে পা রাখছেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে একাধিক হেভিওয়েট নেতাদের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে। ২০২১-এ বিজেপিকে ধুলিস্যাৎ করে বিপুল ভোটে বিধানসভা নির্বাচন জেতার পর তাঁর লক্ষ্য এবার দিল্লি। জনতা পার্টিকে কোণঠাসা করতে কোনও সুযোগই তিনি হাতছাড়া করতে চান না। আর এই উদ্দেশ্য সফল করতে সবার আগে প্রয়োজন বিরোধী দলগুলির একজোট হওয়া।

আগামী ১৮ জুলাই রাষ্ট্রপতি নির্বাচন। তার আগেই কেন্দ্রের শাসকদলের বিরুদ্ধে হতে হবে বিরোধী লবিগুলিকে। কেবল মমতা বন্দ্যোপাধ্যায়ই নন, রাজনৈতিক মহলের একাংশ মনে করেন, পদ্ম শিবিরকে দমন করতে হলে একজোটে সরব হতে হবে বিরোধী দলগুলিকে। এবার সেই পরিকল্পনা সফল করতেই বিরোধী নেতাদের সঙ্গে নিয়ে দিল্লিতে বৈঠক ডাকলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বৈঠকে আমন্ত্রিতদের মধ্যে রয়েছেন বহু হেভিওয়েট নেতা। তাঁরা হলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল, কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন, ওডিশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক, তেলঙ্গানার মুখ্যমন্ত্রী কে সি আর, তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন, মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে, ঝড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন এবং পঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত সিং মান। রয়েছেন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী, আরজেডি সভাপতি লালুপ্রসাদ যাদব, সমাজবাদী পার্টির নেতা অখিলেশ যাদব, CPIM-এর সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচরি।

এর পাশাপাশি তালিকায় রয়েছেন CPI এর সাধারণ সম্পাদক ডি রাজা, NCP নেতা শরদ পাওয়ার, RLD নেতা জয়ন্ত চৌধুরী, কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী এইচ ডি কুমারাস্বামী, প্রাক্তন প্রধানমন্ত্রী এইচ ডি দেবেগৌড়া, কাশ্মীরের নেতা ফারুক আবদুল্লা ও মেহবুবা মুফতি, শিরোমণি অকালি দলের নেতা সুখবীর সিং বাদল, সিকিম ডেমোক্রেটিক ফ্রন্টের পবন চিমলিং, আইইউএমএল সভাপতি কে এম কাদের প্রমূখ।