শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

ঠাসা কর্মসূচি নিয়ে আজ দিল্লি সফরে মুখ্যমন্ত্রী! যোগ দেবেন নীতি আয়োগের বৈঠকে

আত্রেয়ী সেন

প্রকাশিত: আগস্ট ৪, ২০২২, ১২:২৪ পিএম | আপডেট: আগস্ট ৪, ২০২২, ০৬:৩৭ পিএম

ঠাসা কর্মসূচি নিয়ে আজ দিল্লি সফরে মুখ্যমন্ত্রী! যোগ দেবেন নীতি আয়োগের বৈঠকে
ঠাসা কর্মসূচি নিয়ে আজ দিল্লি সফরে মুখ্যমন্ত্রী! যোগ দেবেন নীতি আয়োগের বৈঠকে

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ শিক্ষক নিয়োগ দুর্নীতিতে তোলপাড় গোটা রাজ্য। এই পরিস্থিতিতে আজ রাজধানী দিল্লি সফরে যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ৪ দিনের এই সফরে ঠাসা কর্মসূচি রয়েছে তাঁর। তৃণমূল সাংসদ সুখেন্দুশেখর রায়ের দিল্লির বাসভবনে লোকসভা ও রাজ্যসভার দলীয় সাংসদের সঙ্গে বৈঠক বসবেন মমতা বন্দ্যোপাধ্যায়। এই বৈঠকে থাকার সম্ভবনা রয়েছে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়েরও। 

রাজ্যে শিক্ষক নিয়োগ দুর্নীতির জেরে রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী গ্রেফতার হওয়ার পর থেকেই ক্রমশ জটিল হয়ে উঠছে রাজনৈতিক পরিস্থিতি। সামনেই রয়েছে উপরাষ্ট্রপতি ভোট। এই পরিস্থিতিতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের এই দিল্লি সফর অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। আজই বিকেল ৫ টা নাগাদ দিল্লি পৌঁছানোর কথা মমতা বন্দ্যোপাধ্যায়ের। এরপর তিনি যাবেন ৭ নম্বর মহাদেব রোড। উল্লেখ্য, এই ৭ নম্বর মহাদেব রোডই এখন দিল্লিতে তৃণমূলের রাজনৈতিক কেন্দ্রবিন্দু হয়ে দাঁড়িয়েছে। 

চলতি মাসের ৭ তারিখ দিল্লিতে নীতি আয়োগের বৈঠক রয়েছে। কেন্দ্র-রাজ্য সম্পর্কের টানাপড়েন, সংসদে জিএসটি নিয়ে সংঘাতের মধ্যেই প্রধানমন্ত্রী বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীদের নিয়ে ওই বৈঠক করবেন। দেশের সব রাজ্যের মুখ্যমন্ত্রীরই ওই বৈঠকে যোগ দেওয়ার কথা। সে জন্যই আজ দুপুরের বিমানে দিল্লি যাচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এর পাশাপাশি কেন্দ্রের বিরুদ্ধে বিভিন্ন কেন্দ্রীয় প্রকল্পের বকেয়া অর্থ না মেটানোর অভিযোগও বহু দিন ধরেই তুলছে তৃণমূল কংগ্রেস।

নবান্ন সূত্রে খবর, নীতি আয়োগের বৈঠকে যোগ দিয়ে এই বিষয়গুলিই তুলে ধরতে পারেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিশেষ করে ১০০ দিনের কাজে টাকা না দেওয়ার অভিযোগের বিষয়টি। এছাড়াও কেন্দ্রীয় প্রকল্পের নাম বদল নিয়েও বারবার শাসক-বিরোধী রাজনৈতিক দলের মধ্যে বিরোধ বেঁধেছে। 

এদিকে, সূত্রের খবর, এই সফরে রাষ্ট্রপতির সঙ্গে দেখা করবেন মমতা বন্দ্যোপাধ্যায়। অন্যদিকে মমতা বন্দ্যোপাধ্যায়ের দিল্লি সফরের সময়েই উপরাষ্ট্রপতি নির্বাচন। আগেই উপরাষ্ট্রপতি নির্বাচনে ভোটদান থেকে বিরত থাকবে দল, এমনটাই জানিয়েছিল তৃণমূল কংগ্রেস। এদিকে, উপরাষ্ট্রপতি নির্বাচনের সময়ে মুখ্যমন্ত্রীর এই দিল্লি সফর যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে। নীতি আয়োগের বৈঠকের আগের দিন অর্থাৎ ৬ আগস্ট তারিখ উপরাষ্ট্রপতি নির্বাচন। ওই দিনই ফলাফল প্রকাশ। মার্গারেট আলভা বারবার তৃণমূল কংগ্রেসকে সিদ্ধান্ত বদলের অনুরোধ জানিয়েছেন। মুখ্যমন্ত্রীকেও ফোন করে ভোট দেওয়ার জন্য অনুরোধ জানিয়েছিলেন।

জানা গিয়েছে, শুক্রবার পার্লামেন্টের সেন্ট্রাল হলে যেতে পারেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গতবার করোনার কারণে তিনি যেতে পারেননি। তাই এবার যাওয়ার ইচ্ছে প্রকাশ করেছেন। এর জন্য ইতিমধ্যেই সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায় অধ্যক্ষের সঙ্গে কথা বলে রেখেছেন। এর পাশাপাশি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীর সঙ্গেও আলাদা করে দেখা করার সম্ভবনা রয়েছে মুখ্যমন্ত্রীর।