বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

ইসকনের রথযাত্রা উৎসবে আরতি করলেন মুখ্যমন্ত্রী! টানলেন রথের রশি, সূচনা হল উৎসবের

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুলাই ১, ২০২২, ০৪:৩০ পিএম | আপডেট: জুলাই ১, ২০২২, ১০:৩০ পিএম

ইসকনের রথযাত্রা উৎসবে আরতি করলেন মুখ্যমন্ত্রী! টানলেন রথের রশি, সূচনা হল উৎসবের
ইসকনের রথযাত্রা উৎসবে আরতি করলেন মুখ্যমন্ত্রী! টানলেন রথের রশি, সূচনা হল উৎসবের

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ এদিন কলকাতায় ইসকনের রথযাত্রা উৎসবে সামিল হন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজ সোমবার দুপুরে মমতা বন্দ্যোপাধ্যায় মিন্টো পার্কের অ্যালবার্ট রোডের ইসকন মন্দিরে পায়ে হেঁটে প্রবেশ করেন। সেখানে নিজে হাতে করে পুজোর সামগ্রী নিবেদন করেন জগন্নাথদেবকে। তাতে ছিল জগন্নাথদেবের জন্য তালমিছরি। এদিন ইসকনের জগন্নাথ দেবের রথযাত্রা উৎসবে মুখ্যমন্ত্রীর সঙ্গী ছিলেন অভিনেত্রী সাংসদ নুসরত জাহান এবং বিধায়ক সোহম চক্রবর্তী। 

উল্লেখ্য, এদিন ছিল কলকাতা ইসকনের ৫১ তম রথযাত্রা উৎসব। করোনা অতিমারি পর্ব কাটিয়ে এবার ফের একবার মহা সাড়ম্বরেই পালিত হচ্ছে ইসকনের রথযাত্রা উৎসব। এদিন রথযাত্রা উৎসব উপলক্ষে বহু ভক্তের সমাগম হয়েছিল। এদিন সকাল থেকেই প্রচুর মানুষের জমায়েত হয় কলকাতার ইসকন মন্দিরে চত্বরে। এদিন রথের দড়ি নিজের হাতে টেনে ৮ দিনব্যাপী উৎসবের সূচনা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 

এদিন সমস্ত রীতি মেনে ইসকনের রথযাত্রা উৎসবের সূচনা করে মুখ্যমন্ত্রী, তিনি মন্দিরে আরতিও করেন। মুখ্যমন্ত্রী বলেন, ‘জগ্ননাথদেবের কাছে আমি বাংলার মঙ্গলকামনা করেছি। দেশের এবং বিশ্বের মঙ্গলকামনা করেছি। আমরা সকলে মনে করি কেবলমাত্র পুরীতেই রথযাত্রা উৎসব পালিত হয়। তা নয়, ইসকন, মাহেশ এখানেও সাড়ম্বরে রথাযাত্রার অনুষ্ঠান আয়োজন করা হয়।’

৮ দিন ধরে চলবে এই ইসকনের রথযাত্রা উৎসব। ১ জুলাই থেকে আগামী ৮ জুলাই অবধি ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে থাকবেন জগন্নাথ, বলভদ্র এবং সুভদ্রা। সেখানেই অস্থায়ী মাসির বাড়িতে থাকবেন তাঁরা। এদিন মিন্টো পার্কের অ্যালবার্ট রোড থেকে শুরু করে হাঙ্গারফোর্ড স্ট্রিট, মিন্টো পার্ক, এজেসি বোস রোড, শরৎ বোস রোড, হাজরা রোড, শ্যামাপ্রসাদ মুখার্জি রোড, আশুতোষ মুখার্ডি রোড, চৌরঙ্গি রোড, এক্সাইড মোড়, জওহরলাল নেহরু রোড এবং আউট্রাম রোড হয়ে ব্রিগেড পৌঁছবে ইসকনের জগন্নাথদেবের রথ। সেখানে আগামী ৮ জুলাই ইসকনের মন্দিরে ফেরার আগে ফের পুজো ও আরতি হবে। এরপর মিন্টো পার্কের অ্যালবার্ট রোডের ইসকন মন্দিরে ফিরে আসবেন জগন্নাথদেব, বলভদ্র এবং সুভদ্রা। এই উৎসব উপলক্ষে আমেরিকা, রাশিয়া, ব্রিটেন, সিঙ্গাপুর-সহ একাধিক দেশ থেকে ইসকনের ভক্তরা শহরে এসেছেন। জানা গিয়েছে, দুপুর সাড়ে ৩টে থেকে রাত ৯টা পর্যন্ত জগন্নাথ দর্শন করতে পারবেন পুণ্যার্থীরা। ওই সময়ের মধ্যেই ভগবানের ভোগ পাবেন ভক্তরা।

প্রসঙ্গত, ১৯৭২ সালে কলকাতার মিন্টো পার্কের ইসকন মন্দিরে রথযাত্রা উৎসবের সূচনা হয়েছিল। ২০২১ সালে সুবর্ণজয়ন্তি বছর পালিত হয়। কিন্তু করোনার বাড়বাড়ন্তের কারণে ভক্তসমাগমের উপর নিষেধাজ্ঞা জারি ছিল।