শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

‘আমলারাই সরকারের আসল মুখ’, মন্তব্য মমতা বন্দ্যোপাধ্যায়ের, WBCS অফিসারদের জন্য একগুচ্ছ ঘোষণা

আত্রেয়ী সেন

প্রকাশিত: মে ১২, ২০২২, ০৩:৩২ পিএম | আপডেট: মে ১২, ২০২২, ০৯:৪০ পিএম

‘আমলারাই সরকারের আসল মুখ’, মন্তব্য মমতা বন্দ্যোপাধ্যায়ের, WBCS অফিসারদের জন্য একগুচ্ছ ঘোষণা
‘আমলারাই সরকারের আসল মুখ’, মন্তব্য মমতা বন্দ্যোপাধ্যায়ের, WBCS অফিসারদের জন্য একগুচ্ছ ঘোষণা

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ এদিন রাজ্য সরকারের আমলাদের জন্য দরাজ হতে দেখা গেল মুখ্যমন্ত্রীকে। বৃহস্পতিবার টাউন হল থেকে WBCS অফিসারদের জন্য একাধিক ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন ভূয়সী প্রশংসা করলেন রাজ্যের তিন জেলাশাসকের।  

এদিন দুপুরে টাউন হলের উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এরপর সেখান থেকে রাজ্যের বিডিও, ডিএমদের প্রশংসায় পঞ্চমুখ হল মুখ্যমন্ত্রী। এদিন মুখ্যমন্ত্রীর মুখে শোনা গেল পুরুলিয়া, পূর্ব মেদিনীপুর এবং বীরভূম জেলার ডিএম-এর নাম। এদিন তিনি সরকারি আমলাদের প্রশংসা করে বলেন, ‘কোভিড কাল থেকেই WBCS অফিসাররা খুব ভাল কাজ করেছেন। আমলারাই সরকারের আসল মুখ। আমার নজরে রয়েছে কারা কীভাবে কাজ করছেন। আগামীতে জেলা বাড়ানো হবে।’  তাই তিনি আরও ভাল করে কাজ করার বার্তা দেন।

এদিন মুখ্যমন্ত্রী আগামী দিনে আরও জেলা বাড়ানোর কথাও জানান। তিনি বলেন, ‘প্রয়োজন মত অফিসার আমরা পাচ্ছি না। তাই জেলা বাড়াতে পারছি না। আমরা জেলা বাড়াতে চাই।’ এর পাশাপাশি WBCS পদ বাড়ানোর কথাও ঘোষণা করেন। এরপরই তিনি এদিন টাউন হল থেকে একাধিক ঘোষণা করেন WBCS অফিসারদের জন্য। 

এদিন মমতা বন্দ্যোপাধ্যায় পরিষ্কার জানিয়েছেন যে, এবার থেকে আইএএস অফিসারদের সঙ্গে WBCS অফিসারদের ভাতায় আর কোনও পার্থক্য থাকবে না। উল্লেখ্য, WBCS অফিসারদের ন্যূনতম বিশেষ ভাতা আগে ছিল ১২০০ টাকা। এবার তা বাড়িয়ে একলাফে করা হল ৩০০০ টাকা। এছাড়াও যে অফিসাররা বেতনের উর্ধ্বসীমায় পৌঁছে গিয়েছেন, তাঁদের জন্য বিশেষ ঘোষণা করেছেন এদিন মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো। তাঁদের বিশেষ ভাতা হিসেবে দেওয়া হবে ১০ হাজার টাকা। পাশাপাশি প্রত্যেক বছর স্বাস্থ্য পরীক্ষা করা হবে WBCS অফিসারদের, এমনটাই জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন মুখ্যমন্ত্রী জানিয়েছেন যে, WBCS অফিসারদের মধ্যে থেকে তিনি জেলাশাসক পদে নিয়োগও করবেন আগামী দিনে। 

এদিন রাজ্য সরকারের আমলাদের জন্য একাধিক ঘোষণার মাঝেও কেন্দ্রের বিরুদ্ধে সরব হতে দেখা গেল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে। তিনি এ প্রসঙ্গে বলেন যে, ‘কেন্দ্র প্রয়োজন মতো আইএএস অফিসার দিচ্ছে না। রাজ্যের পাওনা টাকা দিচ্ছে না। একাধিকবার এ বিষয়ে কেন্দ্রের সঙ্গে কথা বলেও কোনও লাভ হয়নি। পাওনা টাকা থেকে বঞ্চিত বাংলা।’

এদিন মুখ্যমন্ত্রী জানিয়েছেন যে, WBCS অফিসারদের বিভাগীয় প্রধান সেক্রেটারি পদে নিযুক্ত করা হবে। মমতা বলেন, ‘WBCS থেকে আমি আরও ডিএম করব। আমি খুঁজে বেড়াচ্ছি। যে সমস্ত ডব্লিউবিসিএস অফিসাররা সিনিয়র মোস্ট স্পেশ্য়াল সেক্রেটারি হিসেবে কাজ করছেন, তাঁদের বিভাগীয় সেক্রেটারি করা হবে।’