শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

জমে ২ লাখ মামলা! দিল্লিতে বিচারপতি সম্মেলনে রাজ্যে বিচারপতির অভাবের কথা জানাবেন মমতা

আত্রেয়ী সেন

প্রকাশিত: এপ্রিল ২৯, ২০২২, ০৩:৩৪ পিএম | আপডেট: এপ্রিল ২৯, ২০২২, ০৯:৩৪ পিএম

জমে ২ লাখ মামলা! দিল্লিতে বিচারপতি সম্মেলনে রাজ্যে বিচারপতির অভাবের কথা জানাবেন মমতা
জমে ২ লাখ মামলা! দিল্লিতে বিচারপতি সম্মেলনে রাজ্যে বিচারপতির অভাবের কথা জানাবেন মমতা

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আজ বিকেলেই দিল্লি পৌঁছবেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আগামিকাল দিল্লিতে প্রধানমন্ত্রীর উপস্থিতিতে বিচারপতিদের সম্মেলনে যোগ দেবেন মুখ্যমন্ত্রী। উল্লেখ্য, মমতা বন্দ্যোপাধ্যায়ের এই সফরে আপাতভাবে থাকছে না কোনও রাজনৈতিক কর্মসূচি। জানা গিয়েছে, আলাদাভাবে প্রধানমন্ত্রীর সঙ্গে কোনও বৈঠকও হচ্ছে না। সরকারি কর্মসূচি সেরে আবার শনিবারই কলকাতা ফিরে আসবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তেমনটাই জানা গিয়েছে। 

রাষ্ট্রপতির নির্বাচনের আগে মমতা বন্দ্যোপাধ্যায়ের এই দিল্লি সফরে নজর রয়েছে রাজনৈতিক মহলের। বিরোধীদের ঐক্যবদ্ধ করতে কী পদক্ষেপ নেবেন মমতা? বিরোধী নেতৃত্বের সঙ্গে কোনও কথা হয় কিনা, সেদিকে নজর রাজনৈতিক মহলের। তবে, নবান্ন সূত্রে খবর, এই মুহূর্তে এই সফরে অন্য কোনও রাজনৈতিক কর্মসূচি থাকছে না। কিন্তু দিল্লিতে অনুষ্ঠিত বিচারপতি সম্মেলনে রাজ্যে বিচারপতিদের অভাব নিয়ে সরব হতে চলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। 

নবান্ন সূত্রে জানা গিয়েছে, ১১ বছরে রাজ্যে একটি সার্কিট বেঞ্চ ছাড়া ৬ টা সিবিআই কোর্ট, ৮৮ টি ফাস্টট্র্যাক কোর্ট, ৪১ টি মহিলা কোর্ট, ১৯ টি হিউম্যান রাইটস কোর্ট, ৪ টি কমার্শিয়াল কোর্ট ও ১৯টি চাইল্ড ফ্রেন্ডলি কোর্ট তৈরি হয়েছে। এগুলির মধ্যে কেন্দ্রীয় সরকারের ফান্ডে ১৫১ টি ফাস্ট ট্র্যাক কোর্ট ছিল। কিন্তু এই ১৫১ টির মধ্যে ৮৮ টাই চালাচ্ছে রাজ্য সরকার। কারণ কেন্দ্র থেকে টাকা আসছে না। এমনটাই অভিযোগ মুখ্যমন্ত্রী। পাশাপাশি বিচারপতির শূন্য পদ থাকায় বহু মামলার শুনানিও কড়া যাচ্ছে না। সেই সঙ্গে রয়েছে মামলার দীর্ঘসূত্রিতাও। এর জেরে সাধারণ মানুষ সমস্যায় পড়ছেন। 

উল্লেখ্য, শুধু হাইকোর্টেই বিচারপতির ৭২ টি পদ থাকলেও, বিচারপতি আছেন সেখানে মাত্র ৩৯ জোন। হাইকোর্ট কলেজিয়াম থেকে ১১ জনে নাম পাঠানো হয়েছে। কিন্তু আইন মন্ত্রক এখনও আটকে রেখেছে তা। ১১ জন সার্ভিস জাজের নামও পাঠানো হয়েছে। কিন্তু তাও আটকে রেখেছে কেন্দ্রীয় আইন মন্ত্রক। ফলে স্বাভাবিকভাবেই মামলা জমে থাকছে। শুধু হাইকোর্টেই ২ লক্ষের বেশি মামলা জমে আছে। এই সবটাই মুখ্যমন্ত্রী বিচারপতি সম্মেলনে তুলে ধরবেন বলে জানা গিয়েছে।