শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

অনুব্রত-হীন বীরভূম সফরে যেতে পারেন মমতা বন্দ্যোপাধ্যায়! সেপ্টেম্বরে হতে পারে সভা

আত্রেয়ী সেন

প্রকাশিত: আগস্ট ২৯, ২০২২, ০১:৩৩ পিএম | আপডেট: আগস্ট ২৯, ২০২২, ০৭:৩৯ পিএম

অনুব্রত-হীন বীরভূম সফরে যেতে পারেন মমতা বন্দ্যোপাধ্যায়! সেপ্টেম্বরে হতে পারে সভা
অনুব্রত-হীন বীরভূম সফরে যেতে পারেন মমতা বন্দ্যোপাধ্যায়! সেপ্টেম্বরে হতে পারে সভা

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ গরু পাচার মামলায় এই মুহূর্তে জেলে রয়েছেন বীরভূমের তৃণমূল জেলা সভাপতি অনুব্রত মণ্ডল। এবার সেই অনুব্রত হীন বীরভূমে রাজনৈতিক কর্মসূচিতে যোগ দিতে যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সূত্রের খবর, আসন্ন পঞ্চায়েত ভোটকে সামনে রেখে সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহেই বীরভূম যাচ্ছেন মুখ্যমন্ত্রী।

বীরভূমে গ্রাম পঞ্চায়েত এবং পুরসভাগুলিকে নিয়ে সভা করার কথা রয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। সামনেই রয়েছে রাজ্যে পঞ্চায়েত নির্বাচন। কিন্তু তার আগেই বীরভূমে তৃণমূলের দক্ষ সংগঠক তথা জেলা সভাপতি গরু পাচার মামলায় জেলে। এই অবস্থায় কেষ্ট-হীন বীরভূমের সংগঠন সামাল দিতে তৎপর তৃণমূল শিবির। মমতা বন্দ্যোপাধ্যায়ের যেমন বীরভূম সফরে যাওয়ার কথা রয়েছে, তেমনই সূত্রের খবর, সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহেই বীরভূম নিয়ে বৈঠকে বসতে চলেছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়।

এখনও পর্যন্ত দিন নির্দিষ্ট করা হয়নি এ ব্যাপারে। তবে, অভিষেকের ক্যামাক স্ট্রিটের অফিসেই ওই বৈঠক হবে বলে জানা গিয়েছে। বীরভূমে দাপুটে নেতা অনুব্রত মণ্ডলের বিকল্প কে হবেন, তা নিয়ে দলের ভেতরেই বিস্তর জল্পনা রয়েছেন। তাই রাজনৈতিক মহল অভিষেক বন্দ্যোপাধ্যায়ের এই বৈঠক গুরুত্বপূর্ণ বলেই মনে করছে।

অন্যদিকে, ঘনিষ্ঠ সূত্রে খবর, পঞ্চায়েত ভোটকে মাথায় রেখেই সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহে বীরভূম যাচ্ছেন মুখ্যমন্ত্রী। সেখানে গ্রাম পঞ্চায়েত ও পুরসভাগুলিকে নিয়ে বড় সভা করার কথা রয়েছে। তবে, সেই সভার আগে সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে বীরভূমের খয়রাশোলে জেলা তৃণমূল নেতৃত্বের বড় কর্মসূচি রয়েছে। সেখানেই তৃণমূল সুপ্রিমোর সফরের যাবতীয় কিছু ঠিক হতে পারে।

রাজনৈতিক মহলের মতে, মমতা বন্দ্যোপাধ্যায়ের এবারের বীরভূম সফর নিঃসন্দেহে তাৎপর্যপূর্ণ। তার সবথেকে বড় কারণ হল, এমন একটা সময় তিনি বীরভূমে যাচ্ছেন, যখন বীরভূমে তৃণমূলের দাপুটে নেতা তথা বীরভূমের ‘বেতাজ বাদশা’ এবং অবশ্যই নেত্রীর প্রিয় জেলে। সম্প্রতি গরু পাচার মামলায় তাঁকে সিবিআই গ্রেপ্তার করেছে। সিবিআই-এর বিশেষ আদালতের আপাতত আসানসোল জেলে বন্দি কেষ্ট। এতদিন যতবার বীরভূমের যেখানে মমতা বন্দ্যোপাধ্যায় গিয়েছেন, প্রত্যেকবারই মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমোর সর্বক্ষণের সঙ্গী ছিলেন বীরভূমের তৃণমূলের জেলা সভাপতি।

মনে করা হচ্ছে, এই মুহূর্তে, তৃণমূল নেত্রীর এই সফরের মূল লক্ষ্য় পঞ্চায়েত নির্বাচনের প্রাক্কালে জেলাস্তরের সংগঠন বুঝে নেওয়া। যে সংগঠন এতদিনে গড়েছেন অনুব্রত মণ্ডল দক্ষতার সঙ্গে। বীরভূমের প্রতিটি প্রান্ত তাঁর নখদর্পণে। তাঁর মতো দক্ষ সংগঠক দলের মধ্যে খুব কমই আছে, তা মেনে নিয়েছে শীর্ষ নেতৃত্ব আগেই। এই পরিস্থিতিতে মমতা বন্দ্যোপাধ্যায় সেখানে গিয়ে কী বার্তা দেন, সেদিকে তাকিয়ে রাজনৈতিক মহল।