শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

রাজ্যের কৃষকদের জন্য বড় খবর! ১৭ মে বড় কর্মসূচি সরকারের, উপস্থিত থাকবেন মুখ্যমন্ত্রী

আত্রেয়ী সেন

প্রকাশিত: মে ৯, ২০২২, ০৪:২৯ পিএম | আপডেট: মে ৯, ২০২২, ১০:২৯ পিএম

রাজ্যের কৃষকদের জন্য বড় খবর! ১৭ মে বড় কর্মসূচি সরকারের, উপস্থিত থাকবেন মুখ্যমন্ত্রী
রাজ্যের কৃষকদের জন্য বড় খবর! ১৭ মে বড় কর্মসূচি সরকারের, উপস্থিত থাকবেন মুখ্যমন্ত্রী

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ করোনা আতঙ্ক কাটিয়ে ফের দু’বছর পর আয়োজিত হতে চলেছে ‘কৃষকরত্ন’ সম্মান। রাজ্যের চাষিদের হাটে এই সম্মান তুলে দেবেন রাজ্যের তৃতীয়বারের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ব্লক ভিত্তিক একজন করে কৃষককে এই সম্মান তুলে দেওয়া হবে। ১০ হাজার টাকার চেক এবং তার সঙ্গে একটি করে সার্টিফিকেট সম্মান হিসেবে দেওয়া হবে কৃষকদের। 

জানা গিয়েছে, আগামী ১৭ মে পশ্চিম মেদিনীপুরের প্রশাসনিক বৈঠক থেকে মুখ্যমন্ত্রী এই সম্মান তুলে দেবেন। মোট ৩৪২ জন কৃষককে এই সম্মান তুলে দেওয়া হবে। উল্লেখ্য, তৃতীয়বার বাংলার ক্ষমতায় আসার পরই বাংলার কৃষকদের দেওয়া প্রতিশ্রুতি রেখেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। বাড়িয়ে দেওয়া হয়েছে ‘কৃষকবন্ধু’ প্রকল্পের ভাতার অনুদান। ভোটের আগে কৃষকদের ভাতা বাড়ানোর আশ্বাস দিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তৃতীয়বার ক্ষমতায় ফিরেই যে আশ্বাস তিনি দিয়েছিলেন, তা কাজে করে দেখিয়েছেন। প্রতি বছর ১৮ মার্চ কৃষক দিবস পালন করা হয় রাজ্যে। এই কৃষক দিবস উপলক্ষ্যেই এই সম্মান প্রদান করা হয়। উল্লেখ্য, ২০১২-১৩ অর্থবর্ষ থেকে রাজ্যে এই কৃষকরত্ন সম্মান দেওয়া শুরু হয়। প্রতি বছরই এই সম্মান প্রদান করা হত। কিন্তু করোনার কারণে দু’বছর বন্ধ ছিল। এবার তা ফের শুরু হতে চলেছে। 

এতদিন পর্যন্ত এক একরের বেশি জমির মালিকরা কৃষকবন্ধু প্রকল্পে ৫ হাজার টাকা পেতেন। তৃতীয়বার ক্ষমতায় আসার পরই সেই ভাতা দ্বিগুণ করা হয়েছে বাড়িয়ে। অর্থাৎ বাংলার কৃষকরা আগামী দিনে রাজ্য সরকারের এই প্রকল্প থেকে ১০ হাজার টাকা পাবেন। অন্যদিকে, ১ একরের কম জমি যেসব কৃষকদের রয়েছে, তাঁরা এবার থেকে ৪ হাজার টাকা পাবেন। 

প্রসঙ্গত বাংলার কৃষকদের পাশে দাঁড়াতে এই প্রকল্প চালু করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এটি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মস্তিষ্ক প্রসূত বলেই দাবি করা হয়। যদিও তৃণমূল সরকারের এই ‘কৃষকবন্ধু’ প্রকল্পের সঙ্গে কেন্দ্রের মোদী ‘কিষাণ সম্মান নিধি’ প্রকল্পের তুলনাও টানা হয়।