বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

ইচ্ছাকৃতভাবে আদালত অবমাননা হয়, এমন কিছু করেনি ED! মেনকার আর্জি খারিজ হাইকোর্টের

আত্রেয়ী সেন

প্রকাশিত: সেপ্টেম্বর ৩০, ২০২২, ১২:২১ পিএম | আপডেট: সেপ্টেম্বর ৩০, ২০২২, ০৬:২১ পিএম

ইচ্ছাকৃতভাবে আদালত অবমাননা হয়, এমন কিছু করেনি ED! মেনকার আর্জি খারিজ হাইকোর্টের
ইচ্ছাকৃতভাবে আদালত অবমাননা হয়, এমন কিছু করেনি ED! মেনকার আর্জি খারিজ হাইকোর্টের

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ হাইকোর্টে ধাক্কা মেনকার। মেনকা গম্ভীরের দায়ের করা আদালত অবমাননার মামলা খারিজ করে দিল কলকাতা হাইকোর্ট। আজ এই মামলা খারিজ করে দেন বিচারপতি মৌসুমী ভট্টাচার্য। আদালতের পক্ষ থেকে স্পষ্ট করে বলে দেওয়া হয়েছে যে, ইচ্ছাকৃতভাবে আদালত অবমাননা হয় এ ধরনের কোনও কাজ করেনি ইডি এবং অভিবাসন দফতর।

এদিন কলকাতা হাইকোর্টের পক্ষ থেকে এও জানানো হয়েছে যে, মামলা চলাকালীন চিকিৎসার জন্য বাইরে যাওয়া অথবা অন্য কোনও আবেদন থাকলে আলাদা করে মামলা করতে হবে। অবমাননার মামলায় নতুন করে কোনও আবেদন জানানো যায় না। মেনকা গম্ভীরের দায়ের করা আদালত অবমাননার দায়ের করা মামলায় শুক্রবার ছিল শুনানি।

কলকাতা গম্ভীরকে ব্যাঙ্কক যেতে বিমানবন্দরে আটকানো হয়েছিল ইডি এবং অভিবাসন দফতরের থেকে। ইডির তরফে হাইকোর্টে জানানো হয়েছিল যে, মেনকাকে বিমানবন্দরে আটকানো ঠিক হয়নি। প্রসঙ্গত, গত ১০ সেপ্টেম্বর, রাত ৮ টা নাগাদ দমদম বিমানবন্দরে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের শ্যালিকাকে ব্যাঙ্কক যাওয়ার জন্য উড়ানে উঠতে বাধা দেওয়ার অভিযোগ ওঠে।

ওইদিন বিমানবন্দরে পৌঁছে পাসপোর্ট টিকিত কাউন্টারে জমা দিয়ে বোর্ডিং পাস নেওয়ার সময়ই মেনকাকে বাধা দেওয়ার অভিযোগ ওঠে অভিবাসন দফতরের বিরুদ্ধে। শুধু তাই নয়, তাঁকে বিমানবন্দরের অভিবাসন দফতরের একটি ঘরে প্রায় আড়াই ঘণ্টা বসিয়ে রাখা হয় বলেও দাবি করা হয়েছে। এই বিষয়ে অভিবাসন দফতরের পক্ষ থেকে তাঁকে জানানো হয় যে, একটি বিশেষ মামলায় তাঁর বিরুদ্ধে ‘লুক আউট’ নোটিস জারি করেছে ইডি। তাই তিনি বিমানে উঠতে পারবেন না এবং শহর ছাড়তে পারবেন না। তাঁকে তলবের নোটিসও ধরানো হয়।

এরপরই কলকাতা হাইকোর্টে মামলা দায়ের করেন মেনকা গম্ভীর আদালত অবমাননার। মেনকার আইনজীবী দাবি করেন, মেনকার বিদেশযাত্রায় বাধা সংক্রান্ত কোনও নির্দেশ হাইকোর্ট দেয়নি। তা সত্ত্বেও মেনকাকে বিমানবন্দরে আটকানো হয়। এদিন মামলার শুনানিতে ইডির তরফে আইনজীবী এস.ভি রাজু সওয়াল করেন, যদি মেনকা গম্ভীরকে বিমানবন্দরে আটক করা হয়ে থাকে, তাহলে সেটা ঠিক হয়নি। কিন্তু এটা ইচ্ছাকৃত নয়। তাই এটা আদালত অবমাননার নয়। হয়রানি হতে পারে।

উল্লেখ্য, গত ৩০ আগস্ট মেনকা গম্ভীরকে কলকাতায় জিজ্ঞাসাবাদের জন্য নির্দেশ দিয়েছিলেন বিচারপতি মৌসুমী ভট্টাচার্য। সেই নির্দেশে বলা হয়েছিল যে, মেনকার বিরুদ্ধে কোনও কড়া পদক্ষেপ করতে পারবে না কেন্দ্রিত গোয়েন্দা সংস্থা ইডি। এই মর্মে আদালত থেকে রক্ষাকবচও পান মেনকা। কিন্তু তারপরও তাঁকে বিমানবন্দরে বাধা দেওয়া হয় বলে আদালতে অভিযোগ জানান মেনকা। দায়ের করা হয় আদালত অবমাননার মামলা। সেই মামলাতেই রায়দান হল শুক্রবার। মেনকার আদালত অবমাননার মামলা খারিজ করে দিল হাইকোর্ট।