বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

মমতা বন্দ্যোপাধ্যায়ের সাফল্য এবার তুলে ধরা হবে আমেরিকায়! উদ্যোগ নবান্নের

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুন ১৭, ২০২২, ১১:০০ এএম | আপডেট: জুন ১৭, ২০২২, ০৫:০০ পিএম

মমতা বন্দ্যোপাধ্যায়ের সাফল্য এবার তুলে ধরা হবে আমেরিকায়! উদ্যোগ নবান্নের
মমতা বন্দ্যোপাধ্যায়ের সাফল্য এবার তুলে ধরা হবে আমেরিকায়! উদ্যোগ নবান্নের / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আগেই বাংলার মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের ‘কন্যাশ্রী’ প্রকল্প বিশ্বের স্বীকৃতি পেয়েছে। বাংলার দুর্গাপুজোও পেয়েছে ইউনেস্কোর স্বীকৃতি। বিদেশ থেকে একাধিকবার ডাক এসেছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে। কিন্তু যেতে দেওয়া হয়নি কেন্দ্রের তরফে। কিন্তু এবার মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের সাফল্য তুলে ধরা হবে আমেরিকার প্রবাসী বাঙালিদের সামনে। বাংলার বাইরে থাকা বাঙালিদের কাছে টানতে কয়েক লক্ষ টাকা ব্যয়ে মার্কিন মুলুকে বিশেষ প্রদর্শনীর আয়োজন করতে চলেছে রাজ্যের সরকার। দেখানো হবে চলচ্চিত্রও। এই বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে নবান্নের তরফে। 

নবান্ন সূত্রের খবর, আগামী ১ থেকে ৩ জুলাই আমেরিকার লাস ভেগাসে অনুষ্ঠিত হবে উত্তর আমেরিকায় বাঙালি সম্মেলন। সেখানে বিভিন্ন ধরনের প্রদর্শনীর আয়োজন করা হবে। আর তাতেই অংশ নেবে পশ্চিমবঙ্গ সরকার। জানা গিয়েছে, এই অনুষ্ঠানে শিল্প ও অর্থনীতির ক্ষেত্রে বাংলার অগ্রগতি এবং সামাজিক প্রকল্পের রূপায়ণের ক্ষেত্রে রাজ্যের সাফল্য তুলে ধরা হবে। এখানেই শেষ হয়, বাংলার সাংস্কৃতিক ঐতিহ্যবাহী গর্বের দুর্গাপুজো এবং রেড রোড কার্নিভ্যালের ভিডিও ক্লিপ দেখানো হবে উক্ত প্রদর্শনী। উল্লেখ্য, কলকাতার দুর্গাপুজোর মুকুটে আগেই যোগ হয়েছে ইউনেস্কোর স্বীকৃতির পালক। সেই বিষয়টিকেই এই সম্মেলনে তুলে ধরতে চায় রাজ্য সরকার। 

অন্যদিকে, পুরোনো দিনের অসংখ্য বাংলা চলচ্চিত্রের ফিল্ম নষ্ট হয়ে যাওয়ায় সেগুলি কার্যত অবলুপ্ত হতে বসেছিল। সেইসব ফিল্ম পুনরুদ্ধার করে ডিজিটাল সংরক্ষণের ব্যবস্থা করেছে রাজ্য সরকার। হারিয়ে যেতে বসা ওইসব বাংলা চলচ্চিত্রকেও দেখানো হবে প্রবাসী ভারতীয়দের ওই সম্মেলনে। 

ঠিক কী বলা হয়েছে রাজ্য তথ্য ও সংস্কৃতি দফতরের পক্ষ থেকে? এই বিষয়ে রাজ্য তথ্য ও সংস্কৃতি দফতরের এক কর্তা বলেন, ‘উত্তর আমেরিকা বেঙ্গলি কনফারেন্সে কয়েক হাজার মানুষ মিলিত হবেন। সেখানে বসবাসকারী অনাবাসী বাঙালিরা ছাড়াও বহু বিদেশি অতিথি উপস্থিত থাকবেন। রাজ্যে চলা বিশাল কর্মকাণ্ড এই মঞ্চে তুলে ধরতে চাইছে রাজ্য সরকার। এই নর্থ আমেরিকা বেঙ্গলি কনফারেন্সে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কেও আমন্ত্রণ জানানো হয়েছে।’ রাজ্য তথ্য ও সংস্কৃতি দপ্তর সূত্রের আরও খবর, নর্থ আমেরিকা বেঙ্গলি কনফারেন্সে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কেও আমন্ত্রণ জানানো হয়েছে। তবে, মুখ্যমন্ত্রীর যাওয়ার সম্ভাবনা খুব কম বলেই নবান্নের কর্তারা জানিয়েছেন।