রবিবার, ০২ অক্টোবর, ২০২২

কলকাতা সহ দেশের একাধিক রাজ্যে NIA-র ম্যারাথন অভিযান! গ্রেফতার শ‍‍`খানেক PFI-র কর্মী

মৌসুমী

প্রকাশিত: সেপ্টেম্বর ২২, ২০২২, ১০:৫৫ এএম | আপডেট: সেপ্টেম্বর ২২, ২০২২, ১০:৫৫ এএম

কলকাতা সহ দেশের একাধিক রাজ্যে NIA-র ম্যারাথন অভিযান! গ্রেফতার শ‍‍`খানেক PFI-র কর্মী
কলকাতা সহ দেশের একাধিক রাজ্যে NIA-র ম্যারাথন অভিযান! গ্রেফতার শ‍‍`খানেক PFI-র কর্মী

সন্ত্রাসে অর্থ সাহায্য, প্রশিক্ষণ শিবির তৈরি ছাড়াও নিশিতা সংগঠনের যোগদান করার জন্য উৎসাহিত করা সহ একাধিক অভিযোগের ভিত্তিতে এবার তদন্ত অভিযানে নামল এনআইএ। জানা গিয়েছে এতদিন পর্যন্ত যা অভিযান পিএফআইয়ের বিরুদ্ধে এনআইএ করেছে তার মধ্যে এই অভিযান সব থেকে বড়। দেশের একাধিক রাজ্য সহ এদিন ভোররাতে কলকাতার পার্ক সার্কাসেও অভিযান চালানো হয়েছে। যা নিঃসন্দেহে তাৎপর্যপূর্ণ।

দেশের পশ্চিমবঙ্গ সহ উত্তরপ্রদেশ, কেরল, অন্ধপ্রদেশ, তেলেঙ্গানা, কর্ণাটক, তামিলনাড়ু তহ একাধিক রাজ্যে জাতীয় তদন্তকারী সংস্থা অভিযান চালিয়েছে। কলকাতায় পার্ক সার্কাসে এক জঙ্গি নেতার বাড়িতে অভিযান চালিয়েছে এনআইএ, ইডি ও পুলিশ একযোগে।

জানা গিয়েছে, এদিন ভোররাতে প্রায় চারটে নাগাদ জঙ্গি নেতার শেখ মোক্তারের বাড়িতে যৌথ অভিযান চালায় এনআইএ, ইডি ও পুলিশ। সেই সময় চারিদিক থেকে ঘিরে ফেলা হয় ওই জঙ্গি নেতার বাড়ি। দীর্ঘক্ষণ তল্লাশি অভিযান চলছে সেখানে। এমনকি ওই জঙ্গি নেতার বাড়িতে পপুলার ফ্রন্ট অফ ইন্ডিয়া বা পিএফআইয়ের পোস্টার লাগানো ছিল বলেও জানা গিয়েছে।

শুধু কলকাতা নয় ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি ও ইনফোর্সমেন্ট ডিরেক্টরেট যৌথভাবে রাজ্য ও জেলা স্তরে যেখানে পিএফআই নেতাদের ডেরা রয়েছে সেখানে অভিযান চালিয়ে প্রায় ১০০ জনের বেশি ক্যাডারকে গ্রেফতার করেছে। তাদের নজরে রয়েছে পিএফআই চেয়ারম্যান ওএমএ সালাম। মাঝরাতে তার বাড়িতে অভিযান চালিয়েছে, জাতীয় তদন্তকারী সংস্থা।

সংযুক্ত আরব আমিরশাহী, ওমান, কাতার কুয়েত বাহারিন সৌদি আরব সহ বিভিন্ন জায়গায় পিএফআইয়ের জেলা কমিটি রয়েছে তাদের মাধ্যমে অর্থ সংগ্রহ করে হাওয়ালার মাধ্যমে ব্যবসায়িক লেনদেনের আড়ালে সন্ত্রাসের কাজে অর্থ পাঠানো হতো বলে নিজেদের পেশ করা এক চার্জশিটে ইডি জানিয়েছে। এছাড়াও, জানা গিয়েছে ৬০০টির বেশি একাউন্ট এর মাধ্যমে টাকার লেনদেন হত। এই অ্যাকাউন্ট গুলির উপরেও নজরদারি করছে কেন্দ্র তদন্তকারী সংস্থা। এই অ্যাকাউন্ট এর মাধ্যমে ২৬০০র বেশি সুবিধেভোগীকে চিহ্নিত করেছে ইনফোর্সমেন্ট ডিরেক্টরেট। তাদের উপরেও নজরদারি চালানো হচ্ছে।

https://twitter.com/ANI/status/1572762989086011393

সূত্রের খবর, সোমবারেও অন্ধপ্রদেশ তেলেঙ্গানার একাধিক জায়গায় তল্লাশি চালিয়েছে জাতীয় তদন্তকারী সংস্থা। সেখানে প্রায় ৪০টি জায়গায় তল্লাশি চালানো হয়েছে আটক করা হয়েছে চার জনকে। প্রত্যেকেই প্রশিক্ষণের সঙ্গে যুক্ত ছিল বলে জানা গিয়েছে।